scorecardresearch

বড় খবর

দিল্লি পুরনির্বাচনে হইহই করে জিতছে আপ, পিছিয়ে বিজেপি, ইঙ্গিত সমীক্ষায়

খুশির হাওয়া আপ শিবিরে।

দিল্লি পুরনির্বাচনে হইহই করে জিতছে আপ, পিছিয়ে বিজেপি, ইঙ্গিত সমীক্ষায়
বুধবার ফলাফল

দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের এক্সিট পোলের ফল প্রকাশিত হল। তাতে দেখা গিয়েছে, আম আদমি পার্টি নির্বাচনে জিততে চলেছে। অনেকটা পিছনে থেকে দ্বিতীয় স্থান অধিকার করতে চলেছে ভারতীয় জনতা পার্টি। বুধবারই দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনে নির্বাচনের ফল প্রকাশিত হবে। এর আগে নির্বাচন হয়েছিল ২০১৭ সালে। সেই বছর ২৭২ আসনের মধ্যে বিজেপি ১৮১টি আসনে জিতেছিল। আম আদমি পার্টি পেয়েছিল ৪৮টি আসন। আর, কংগ্রেস পেয়েছিল ৩০টি। সেই বছর বিজেপির প্রাপ্ত ভোট ছিল ৩৬%-এর সামান্য বেশি। আম আদমি পার্টির ২৬%। আর, কংগ্রেসের প্রাপ্ত ভোটের পরিমাণ ছিল ২১%।

এবারের এক্সিট পোলের মধ্যে ইন্ডিয়া টুডে-এক্সিস মাই ইন্ডিয়ার হিসেব অনুযায়ী আপ ১৪৯ থেকে ১৭১-এর মত আসনে জিততে চলেছে। বিজেপি জিততে চলেছে ৬৯ থেকে ৯১টি আসন। আর, কংগ্রেস বড়জোড় ৩ থেকে ৭টি আসনে জিতে তৃতীয় স্থান অধিকার করতে চলেছে। অন্যান্য বা নির্দলরা পেতে পারে বড়জোড় ৫ থেকে ৯টি আসন। যে দল ১২৬টির বেশি আসনে জিতবে, তারাই ভোটের ফল বের হওয়ার পর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের ক্ষমতায় বসবে।

আরও পড়ুন- ভূপতিনগর বিস্ফোরণ কাণ্ড: NIA তদন্তের দাবিতে এবার হাইকোর্টে জনস্বার্থ মামলা

দ্য টাইমস নাও-ইটিজি পোলের হিসেব অনুযায়ী, আপ ১৪৬ থেকে ১৫৬টি আসনে জিততে পারে। বিজেপি পেতে পারে ৮৪ থেকে ৯৪টি আসন। আর, কংগ্রেস জিততে পারে ৬ থেকে ১০টি আসনে। অন্যান্যরা পেতে পারে ৪টি আসনে। দ্য নিউজ এক্স-জন কি বাতের হিসেব অনুযায়ী, আপ জিততে পারে ১৫৯ থেকে ১৭৫টি আসন। বিজেপি জিততে পারে ৭০ থেকে ৯২টি আসন। আর, কংগ্রেস পেতে পারে ৪ থেকে ৭টি আসন। খুব বেশি হলে, কংগ্রেস একটা বেশি আসন পেতে পারে বলেই মত এই সমীক্ষা সংস্থার।

রবিবার দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের নির্বাচন হয়েছে। ভোট পড়েছে মাত্র ৫০.৪৭%। এই নির্বাচনে ২০০৭ সালের পর এত কম ভোট কখনও পড়েনি। সেই বছর, অর্থাৎ ২০০৭ সালে দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের নির্বাচনে ভোট পড়েছিল মাত্র ৪৮%।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Aap set to sweep clean with bjp in delhi mcd exit poll