বড় খবর

গরিব কল্যাণ রোজগার অভিযানে কেন নেই বাংলার ১১ লক্ষ পরিযায়ী?, বঞ্চনার অভিযোগ অভিষেকের

পরিযায়ীদের ঘরে ফেরানো নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা তীব্র হয়েছিল। এবার পরিযায়ীদের জন্য ‘গরিব কল্যাণ রোজগার অভিযান’ নিয়েও প্রধানমন্ত্রী মোদীকে আক্রমণ করলেন যুব তৃণমূল সভাপতি।

লকডাউনে পরিযায়ীদের ঘরে ফেরানো নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা তীব্র হয়েছিল। এবার পরিযায়ীদের জন্য ‘গরিব কল্যাণ রোজগার অভিযান’ নিয়েও প্রধানমন্ত্রী মোদীকে আক্রমণ শানালেন যুব তৃণমূল সভাপতি তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের নয়া কর্মসংস্থান প্রকল্পে কেন বাংলার স্থান হল না এবং বাংলার মানুষের প্রতি কেন এই উদাসীনতা? পশ্চিমবঙ্গের প্রতি বঞ্চনার অভিযোগ তুলে মোদীকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন অভিষেক।

এদিন টুইটে অভিষেক লিখেছেন, ‘বাংলার প্রায় ১১ লক্ষ পরিয়ায়ী শ্রমিক যারা বাড়ি ফিরে এসেছেন কেন তাদের উদ্বেগের বিষয়টি স্পষ্টভাবে উপেক্ষা করা হল। গরিব কল্যাণ রোজগার অভিযানে কেন পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্ত করা হল না? বাংলার মানুষের প্রতি কেন এই উদাসীনতা?

লকডাউনের কারণে দেশে কর্মহীন হয়েছেন কয়েক লক্ষ শ্রমিক। করোনার জেরে কর্মক্ষেত্র ছেড়ে নিজভূমে পাড়ি দিতে বাধ্য হয়েছিলেন তাঁরা। এবার সেই সকল পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দিতে ৫০ হাজার কোটির গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প চালু করেছে কেন্দ্র। ২০ জুন বিহারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রচারে বলা হচ্ছে, “নিজ নিজ রাজ্যে ফেরা পরিযায়ী শ্রমিক এবং গ্রামের নাগরিকদের ক্ষমতায়ণ এবং জীবিকার সুযোগ করে দেওয়ার জন্য এই প্রকল্প।”

১১৬টি জেলায় প্রায় ২৫ হাজারেরও বেশি পরিযায়ী শ্রমিকরা রয়েছে। এদের মধ্যে মোট ৬টি জেলাকে বেছে নেওয়া হয়েছে প্রচারের মূল জায়গা হিসেবে। যেসব রাজ্যে পরিযায়ী শ্রমিকদের সংখ্যা বেশি, সেই সব রাজ্যকেই বেছে নেওয়া হয়েছে বলে জানিয়েচে কেন্দ্রীয় সরকার। পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থান জন্য ২৫টি বিভিন্ন ধরণের কাজে মনোনিবেশ করা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Abhishek banerjee pm modi bengal s migrant workers garib kalyan rozgar abhiyan

Next Story
বদলার পর হিংসার বাণী দিলীপের গলায়, বিঁধলেন বিরোধীরাdilip ghosh, দিলীপ ঘোষ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com