বড় খবর

চাপ সৃষ্টির খেলা! এখনও দিল্লিতে মাটি কামড়ে বাঘেল ঘনিষ্ঠ কংগ্রেস বিধায়করা

জল্পনায় ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বদল।

About 20 Chhattisgarh MLAs stay put in Delhi who are Close to CM Baghel
ভূপেশ বঘেল, রাহুল গান্ধী, কেপি সিং দেও

জল্পনায় ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী বদল। বিগত বেশ কয়েকদিন ধরেই ডজনের বেশি কংগ্রেস বিধায়ক হত্যে দিয়েছেন দিল্লিতে। এঁরা প্রত্যেকেই মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল অনুগামী। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, হাইকমান্ডের উপর ভূপেশ বাঘেলের স্বপক্ষে চাপ সৃষ্টির কৌশলেই ২০ জন কংগ্রেস বিধায়ক মাটি কামড়ে পড়ে রয়েছেন রাজধানীতে। যদিও সম্পূর্ণ এই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন খোদ মুখ্যমন্ত্রী।

ভূপেশ বাঘেল তাঁর অনুগামী বিধায়কদের দিল্লিতে যাওয়ার বিষয়টি নিয়ে শুরু থেকেই তেমনভাবে মুখ খুলতে চাননি। এই সফর ‘রাজনৈতিক’ নয় বলেও জানিয়েছিলেন তিনি। শনিবারও বাঙেল বলেছেন যে, ‘বিধায়করা স্বাধীন। তাঁদের কোথাউ যেতে বাধা নেই। আর তাঁদের দিল্লি যাত্রা রাজনৈতিক কারণে নয়। বিধায়করা গিয়েছেন, আবার ফিরে ঈসবেন।’

বর্তমানে দিল্লিতে রয়েছেন মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ বিধায়ক বৃহস্পত সিং। তিনি ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী বদলের জল্পনা উড়িয়ে দিয়েছেন। বলেছেন, ‘রাজ্যের জন্য ভারপ্রাপ্ত এআইসিসি নেতা পিএল পুনিয়ার সঙ্গে দেখা করব, রাহুল গান্ধীর ছত্তিশগড় সফরের বিষয় আলোচনা রয়েছে। রাহুলজির সফর বৃদ্ধির জন্য আর্জি জানাবো। মুখ্যমন্ত্রী বাঘেল ও কংগ্রেস ছত্তিশগড়ে মসৃণভাবেই ৫ বছরের শাসনের মেয়াদ শেষ করবে।’

তবে, গত বৃহস্পতিবার পুনিয়া জানিয়েছিলেন ছত্তিশগড়ের বিধায়কদের দিল্লিতে এসেছেন বলে তিনি জানেন না। সেই সময় লখনউতে ছিলেন এআইসিসি-র এই নেতা।

সূত্রের খবর, বর্তামেন রাজধানী শহরে রয়েছেন ছত্তশগড়ের ২০ জন কংগ্রেস বিধায়ক। এই সংখ্যাটা আগামী কয়েক ঘন্টায় আরও বাড়তে পারে।

ইতিমধ্যেই দলের তরফে ছত্তিগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে সংগঠনে বড় দায়িত্ব দিয়েছে হাইকমান্ড। আসন্ন উত্তরপ্রদেশ ভোটকে মাথায় রেখে তাঁকে ওই রাজ্যে কংগ্রেসের পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছে কংগ্রেস। যাকে স্বাগত জানিয়েছে বাঘেল অনুগামীরা। মুখ্যমন্ত্রী হিসাবে বাঘেলের কৃতীত্বের কারণেই তাঁকে হাইকমান্ড এই দায়িত্ব দিয়েছে বলে মনে করছেন তাঁরা।

রাইপুরে এর আগে ভূপেশ বাঘেল জানিয়েছিলেন যে, ছত্তিশগড় কখনওই পাঞঢ্জাব হবে না। উল্লেখ্য, কুর্সি নিয়ে ছত্তিশগড়ে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেও-র মধ্যে তীব্র টানাপোড়েন। ভূপেশ বাঘেলর বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ তোলেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী টিএস সিং দেও। মুখ্যমন্ত্রীর চেয়ারে বসতে ইচ্ছুক টিএস সিং দেও দাবি করেছিলেন যে, হাইকমান্ডের সামনেই কথা হয়েছিল যে আড়াই বছর বাদে মুখ্যমন্ত্রী বদল হবে। বাঘেল সরে যাবেন। কিন্তু কথা অনুযায়ী কাজ হচ্ছে না।

Read in English

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: About 20 chhattisgarh mlas stay put in delhi who are close to cm baghel

Next Story
ভোটের ফল বেরোলেই হিংসার আশঙ্কা, হাইকোর্ট, রাজ্যপালকে চিঠি প্রিয়াঙ্কারPriyanka Tibrewal worried for post poll violence at Bhawanipur, she send letter to Kolkata HC and Governor
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com