scorecardresearch

বাম আমলে এখনকার চেয়ে বেশি স্বাধীনতা ছিল বিরোধীদের, বলছে কংগ্রেস

‘‘গণতান্ত্রিক পদ্ধতিতে তৃণমূল ভোটে জিতলে, আমি লোকসভা থেকে ইস্তফা দেব’’, বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

বাম আমলে এখনকার চেয়ে বেশি স্বাধীনতা ছিল বিরোধীদের, বলছে কংগ্রেস
সোমবার কলকাতায় সাংবাদিক বৈঠকে অধীর চৌধুরী। ছবি- পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

বাম আমলেও বিরোধীদের স্বাধীনতা ছিল, যা তৃণমূল সরকারের আমলে নেই, এমনই মন্তব্য করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তৃণমূল সরকারকে নিশানা করে প্রদেশ কংগ্রেস সভাপতি বলেন, বাম জমানায় সুষ্ঠু ও অবাধ ভোটের পরিবেশ থাকত। বিরোধীরা তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারত। এরপরই রাজ্যে সম্প্রতি পঞ্চায়েত ভোটের মনোনয়নপর্বের হিংসার প্রসঙ্গ টেনে অধীর বলেন যে, এখন তো পঞ্চায়েত ভোটে বিরোধী প্রার্থীদের মনোনয়নপত্রই পেশ করতে দেওয়া হয় না। অত্যন্ত দুর্ভাগ্যজনকভাবে বিরোধীদে ভোটে অংশগ্রহণ করতে দেওয়া হচ্ছে না।

কলকাতায় সাংবাদিক বৈঠক করে শাসকদলকে এদিন কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দেন অধীর। বহরমপুরের সাংসদ বলেন,‘‘গণতান্ত্রিক পদ্ধতিতে তৃণমূল ভোটে জিতলে, আমি লোকসভা থেকে ইস্তফা দেব।’’ এ বছর বিনা প্রতিদ্বন্দ্বিতায় মুর্শিদাবাদ জেলা পরিষদ দখল করেছে তৃণমূল।

আরও পড়ুন, পঞ্চায়েতঃ সর্বাধিক মুসলিম প্রার্থীর রেকর্ড গড়ল রাজ্য বিজেপি

বিনা লড়াইয়ে ভোটে জেতার জন্য তৃণমূল ৩ দফা সন্ত্রাস পরিকল্পনা করেছে বলে অভিযোগ অধীরের। তাঁর অভিযোগ, ‘‘প্রথম ধাপে ওরা বিরোধীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দিয়েছে। দ্বিতীয় ধাপে, ওরা বিরোধীদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে চাপ দিয়েছে। যার জেরে ওরা ৩৪ শতাংশ আসন ইতিমধ্যেই দখল করে ফেলেছে। তৃতীয় ধাপে, ওরা ভোটের দিন সাধারণ মানুষকে ভোট দিতে দেবে না।’’

রাজ্যে সুষ্ঠুভাবে ভোটপ্রক্রিয়া সম্পন্ন করার জন্য, হাইকোর্টের নজরদারিতে ভোটগ্রহণের দাবি জানিয়েছেন অধীর চৌধুরী।

আরও পড়ুন, মহেশতলা বিধানসভা উপনির্বাচনে একজোট সিপিএম-কংগ্রেস: চতুর্মুখী লড়াইয়ে ভালো ফল করছে বিজেপি

এ রাজ্যে তৃণমূল কংগ্রেস বিজেপি-র এজেন্ট হিসেবে কাজ করছে বলে কটাক্ষ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। তৃণমূলের শাসনকালে এ রাজ্যে বিজেপির অগ্রগতি হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। বিজেপি যাতে রাজ্যে প্রধান বিরোধী মুখ হয়ে ওঠে সে জন্য শাসকদল পরোক্ষে তাদের সাহায্য করছে বলে অভিযোগ করেছেন অধীর।

মমতা-সোনিয়া ভাল সম্পর্কের জেরে এ রাজ্যে কংগ্রেসের সঙ্গে তৃণমূলের সমঝোতা হবে কিনা, এ নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি জানিয়েছেন, জাতীয় রাজনীতিতে ১৭টি দলের সঙ্গে কথা বলেছে কংগ্রেস। তৃণমূল তার মধ্যে একটি দল।  এ রাজ্যে তৃণমূলের বিরুদ্ধে তাঁদের লড়াই কোনওভাবেই থামানো হবে না বলে স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে অধীর। এ রাজ্যে দলের কার্যসূচি যে বদলানো হবে না, সেকথাও বলেছেন তিনি।

আরও পড়ুন, পঞ্চায়েতঃ ভোট দিলে স্মার্টফোনের প্রতিশ্রুতি দিচ্ছেন মুকুল রায়, অভিযোগ দায়ের করল তৃণমুল

অন্যদিকে মহেশতলা বিধানসভা উপনির্বাচনে সিপিএম প্রার্থীকে তাঁরা সমর্থন করছেন বলে জানিয়েছেন অধীর চৌধুরী। আগামী ২৮ মে মহেশতলা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Adhir choudhury congress opposition tmc