scorecardresearch

বড় খবর

একদিনে আড়াই কোটির বেশি টিকা, তাতেই গায়ে জ্বর একটি দলের: মোদী

শুক্রবার ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। গকতাল দেশে আড়াই কোটিরও বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

একদিনে আড়াই কোটির বেশি টিকা, তাতেই গায়ে জ্বর একটি দলের: মোদী
নিজের জন্মদিনে দেশে রেকর্ড টিকাকরণ নিয়ে স্বাস্থ্যকর্মীদের ভূয়সী প্রশংসায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

শুক্রবার ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৭১তম জন্মদিন। মোদীর জন্মদিন উপলক্ষে দেশজুড়ে শুক্রবার রেকর্ড টিকাকরণ হয়েছে। একদিনে আড়াই কোটিরও বেশি মানুষ করোনার টিকা পেয়েছেন। শুক্রবারের রেকর্ড টিকাকরণ নিয়ে উচ্ছ্বসিত খোদ প্রধানমন্ত্রী। টিকাকরণের এই নজিরবিহীন সাফল্যের দিনটি তাঁর কাছে অত্যন্ত আবেগের একটি মুহূর্ত ছিল বলে শানিবার জানিয়েছেন নরেন্দ্র মোদী। উল্টোদিকে, মোদীর জন্মদিনে শুক্রবার ‘জাতীয় বেকারত্ব দিবস’ পালন করেছে কংগ্রেস। এদিন রেকর্ড টিকাকরণ নিয়ে উচ্ছ্বাস প্রকাশের পরপরই নাম না করে কংগ্রেসকেও কটাক্ষ করেছেন মোদী। প্রধানমন্ত্রীর টিপ্পনি, “গতকাল রাত ১২টা পর্যন্ত আড়াই কোটির বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এরপরেই একটি রাজনৈতিক দলের গায়ে জ্বর এসেছে।”

শনিবার ভার্চুয়াল পদ্ধতিতে গোয়ার চিকিৎসক, নার্স-সহ অন্য স্বাস্থ্যকর্মীদের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানেই তাঁর জন্মদিনে রেকর্ড টিকাকরণ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। মোদী বলেন, “জন্মদিন আসে এবং যায়। এতদিন এই ধরনের ইভেন্টগুলি থেকে দূরেই ছিলাম। কিন্তু গতকাল আমার জন্য একটি আবেগময় দিন ছিল। এটি আমার জন্য কখনই না ভোলা একটি দিনের মতো ছিল।” স্বাস্থ্যকর্মীদের নিরলস পরিশ্রমেই শুক্রবার দেশে রেকর্ড সংখ্যায় টিকাকণ হয়েছে বলে এদিন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে মোদী বলেন, “আপনাদের প্রচেষ্টায় ভারত একদিনে আড়াই কোটিরও বেশি টিকা দেওয়ার বিশ্ব রেকর্ড গড়েছে। এমন কীর্তি বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশগুলিও অর্জন করতে পারেনি।”

উল্লেখ্য, শুক্রবার প্রধানমন্ত্রীর জন্মদিনে বিশেষত বিজেপি শাসিত রাজ্যগুলিতে টিকাকরণ অভিযানে কার্যত ঝড় উঠেছিল। কর্ণাটক, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং গুজরাত। প্রতিটি রাজ্যেই শুক্রবার ২০ লক্ষেরও বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। টিকাকরণে নজিরবিহীন সাফল্য নিয়ে মোদী এদিন আরও বলেন, “আমরা দেখেছি কীভাবে গোটা দেশ গতকাল CoWIN অ্যাপে তাকিয়েছিলেন। গোটা দেশে প্রতি ঘন্টায় ১৫ লক্ষেরও বেশি মানুষ গতকাল টিকা নিয়েছেন। প্রতি মিনিটে সংখ্যাটা ২৬ হাজারের বেশি। প্রতি সেকেন্ডে গতকাল ৪২৫ জন করোনার টিকা নিয়েছিলেন।”

আরও পড়ুন- ইস্তফার পথে পাঞ্জাবের অমরিন্দর সিং, হাইকমান্ডের কড়া নির্দেশ, এলো পাল্টা হুঁশিয়ারিও

এদিকে, যুব কংগ্রেস শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে ‘জাতীয় বেকারত্ব দিবস’ পালন করে। রাজ্যে-রাজ্যে যুব কংগ্রেসের কর্মীরা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে শুক্রবার পথে নেমে বিক্ষোভ করেছেন। মোদী এদিন টিকাকরণের সাফল্য নিয়ে স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি কটাক্ষ করেছেন হাত-শিবিরকে। তাঁর কথায়, “গতকাল রাত ১২টা পর্যন্ত আড়াই কোটির বেশি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এরপরেই একটি রাজনৈতিক দলের গায়ে জ্বর এসেছে।”

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: After 2 5 crore vaccinations record a political party got fever says modi