scorecardresearch

বড় খবর

নাম বদলের দাবি উঠতেই তেরঙায় সেজে উঠল জিন্নাহ টাওয়ার

অন্ধ্রপ্রদেশের গুন্টুরের এই জিন্নাহ টাওয়ারের নাম বদলের দাবি তুলেছে বিজেপি।

After BJP demands name change, Jinnah Tower in Andhra Pradesh’s Guntur painted in tricolour
তেরঙায় সেজে উঠেছে জিন্নাহ টাওয়ার।

অন্ধ্রপ্রদেশের গুন্টুরে জিন্নাহ টাওয়ারে নতুন রঙের প্রলেপ। তেরঙায় সেজে উঠল জিন্নাহ টাওয়ার। স্থানীয় ওয়াইএসআর কংগ্রেসের বিধায়কের উদ্যোগে জিন্নাহ টাওয়ারে গেরুয়া, সাদা ও সবুজ রঙের প্রলেপ পড়েছে। জাতীয় পতাকার তিনটি রং দিয়েই সাজিয়ে তোলা হয়েছে টাওয়ারটি। মাসখানেক ধরেই গুন্টুরের এই টাওয়ার নিয়ে চর্চা সর্বত্র। এই টাওয়ারটির নাম বদলের দাবি তুলেছে বিজেপি।

প্রশাসনের নিষেধাজ্ঞা সত্ত্বেও জিন্নাহ টাওয়ারে জাতীয় পতাকা উত্তোলনের চেষ্টা করেছিলেন হিন্দুত্ববাদী সংগঠনের তিন সদস্য। গত ২৬ জানুয়ারি সেই চেষ্টার অভিযোগে তিনজনকে আটকও করে পুলিশ। তবে পরিস্থিতিও উত্তপ্ত হয়ে ওঠে সেদিন থেকেই। মঙ্গলবার গুন্টুর পূর্বের বিধায়ক মহম্মদ মোস্তাফা বলেন, “বিভিন্ন দলের অনুরোধে টাওয়ারটিকে তেরঙ্গা রঙে সাজানোর ব্যবস্থা হয়। টাওয়ারের কাছে জাতীয় পতাকা উত্তোলনের জন্য একটি খুঁটিও তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার জিন্নাহ টাওয়ারে জাতীয় পতাকা উত্তোলনের প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে।”

সংবাদসংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, গত বছরের ডিসেম্বর মাসে বিজেপির তরফে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামকে সম্মান জানাতে তাঁর নামে ওই টাওয়ারটির নামকরণের দাবি তোলা হয়। তবে ওয়াইএসআর কংগ্রেস নেতৃত্বাধীন সরকার বিজেপির সেই দাবি মানেনি। জিন্নাহ টাওয়ারের নাম বদল না হলে সেটি ভেঙে ফেলারও হুঁশিয়ারি দেওয়ার অভিযোগ ওঠে বিজেপির বিরুদ্ধে।

আরও পড়ুন- ‘আমাদের আমলে গরিব হয়েছে লাখপতি, মহিলারা মালকিন’, বললেন প্রধানমন্ত্রী

জিন্নাহ টাওয়ার নিয়ে বিভিন্ন সময়ে বিজেপি নেতাদের করা একের পর এক মন্তব্যের নিন্দায় সরব গুন্টুর পূর্বের বিধায়ক। সংবাদসংস্থা এএনআইকে তিনি বলেন, ”বিজেপি নেতাদের সাম্প্রদায়িক সংঘর্ষের উস্কানি দেওয়ার পরিবর্তে করোনা মহামারীর জেরে অভাবী লোকদের পাশে দাঁড়ানো উচিত।”

উল্লেখ্য, এবছরের প্রজাতন্ত্র দিবসে গুন্টুরের এই জিন্নাহ টাওয়ারকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের আশঙ্কা তৈরি হয়। শেষমেশ অশান্তি এড়াতে অত্যন্ত কড়া পদক্ষেপ করে পুলিশ। গোটা এলাকা ঘিরে রাখা হয়েছে। যে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতির কড়া হাতে মোকাবিলায় তৈরি পুলিশ। মঙ্গলবার জিএমসি-র মেয়র কবতী মনোহর নাইডুকে সঙ্গে নিয়ে জিন্নাহ টাওয়ার পরিদর্শন করেন স্থানীয় বিধায়ক মহম্মদ মোস্তাফা। এলাকার নিরাপত্তার পরিস্থিতি খতিয়ে দেখেছেন তাঁরা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: After bjp demands name change jinnah tower in andhra pradeshs guntur painted in tricolour