scorecardresearch

বড় খবর

“আমাদের তথ্য সুরক্ষিত নয়, এটা ভয়ঙ্কর” – রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েন

‘IRCTC- র ডেটাবেস এক কোটি। সেই তথ্যও সুরক্ষিত নয়। আমার স্ত্রী আমেরিকায় থাকে, সে প্রধানমন্ত্রীর কাছে থেকে মেল পেয়েছে! তার ইমেল অ্যাড্রেস কোথা থেকে পেলেন তাঁরা?’

Trinamool Rajya Sabha MP Derek O’Brien outside Parliament in New Delhi
দিল্লিতে সংসদের বাইরে রাজ্যসভা সাংসদ ডেরেক ও'ব্রায়েন। Express Photo/Prem Nath Pandey/File

ইন্ডিয়ান এক্সপ্রেসকে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রোয়েন জানালেন, কেন তাঁদের দল মানুষের নূন্যতম অধিকারের জন্য লড়ছে, এবং সেই সঙ্গে বললেন তথ্য অসংরক্ষিত থাকলে কী বিপদ আসতে পারে।

জিরো আওয়ারে আপনার প্রশ্ন কী নিয়ে থাকবে?

আমার জিরো আওয়ারের প্রশ্ন হবে ডেটা সংরক্ষণ এবং তার গোপনীয়তা নিয়ে। গত সপ্তাহেই UIDAI -এর হেল্পলাইন নম্বর লক্ষ লক্ষ মানুষের ফোনে আপনা থেকেই স্টোর হয়ে গিয়েছিল।

গুগল তো এটা নিয়ে তাদের বক্তব্য রেখেছে। সরকারের কাছ থেকে আপনি এই বিষয়ে কী চাইছেন?

আমাদের তথ্য সুরক্ষিত নয়, এটা ভয়ঙ্কর। IRCTC- র ডেটাবেস এক কোটি। সেই তথ্যও সুরক্ষিত নয়। আমার স্ত্রী আমেরিকায় থাকে, সে প্রধানমন্ত্রীর কাছে থেকে মেল পেয়েছে! তার ইমেল অ্যাড্রেস কোথা থেকে পেলেন তাঁরা?

সোশাল মিডিয়া হাব তৈরির কথা ভাবছে সরকার…

সেটা আলাদা একটা বিষয়। তার জন্য তৃণমূল কংগ্রেসের এম এল এ মহুয়া মিত্র আদালতে গিয়েছেন, তবে সাধারণ মানুষ হিসাবে। আসলে আধার নিয়ে সমস্ত সমালোচনা বন্ধ করতেই এসব করছে বিজেপি।

অনেকে বলছে গোপনীয়তা অভিজাতদের সমস্যা যার অনুরণন একটি বিশেষ গণ্ডির বাইরে নেই।

এটা শুধুমাত্র অভিজাতদের সমস্যা নয় – এটা এমন একটা বিষয় যা গরীব, বঞ্চিত, সিনিয়র সিটিজেন, প্রান্তিক, প্রত্যেক ধরনের মানুষের ওপর তার প্রভাব ফেলবে। কিছুদিন আগেই, কৃষি লোনের বিজ্ঞাপন চলছিল, যেখানে বলা হচ্ছিল ‘লোনের আবেদন করার জন্য আধার পত্র সঙ্গে নিয়ে আসুন’। অথচ বিষয়টা সুপ্রিম কোর্টে বিচারাধীন।

আরও পড়ুন, চাকরি কই? প্রশ্ন তুললেন নিতিন গড়করি

আপনার দল তো বহুবার আধার সমস্যা সংসদে তুলেছে।

আমাদের দল প্রযুক্তিকে স্বাগত জানায়। অবাধে ভারতে অনুপ্রবেশ বন্ধ করতে চায়। তার মানে এই নয়, আমরা আমাদের গোপনীয়তায় মৌলিক অধিকার ত্যাগ করব। আর অন্যদিকে প্রান্তিক মানুষদের জীবন আরও কঠিন করে তুলব।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ajya sabha mp derek obrien our data is not protected that is dangerous