scorecardresearch

বড় খবর

উত্তরপ্রদেশেও নয়া সমীকরণ! ১০০ বিধায়ক নিয়ে বিজেপি ছাড়লে মৌর্যই মুখ্যমন্ত্রী, আশ্বাস অখিলেশের

আগে নিজের ঘর সামলান, অখিলেশকে পালটা বার্তা বিজেপির।

উত্তরপ্রদেশেও নয়া সমীকরণ! ১০০ বিধায়ক নিয়ে বিজেপি ছাড়লে মৌর্যই মুখ্যমন্ত্রী, আশ্বাস অখিলেশের
উত্তরপ্রদেশের বিজেপি সভাপতি ভূপেন্দ্র সিং চৌধুরী ও সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যকে মুখ্যমন্ত্রী পদের জন্য সমর্থন করার প্রস্তাব দেওয়ার পরে, প্রতিক্রিয়া জানাল বিজেপি। দলের রাজ্য সভাপতি ভূপেন্দ্র সিং চৌধুরি বুধবার অখিলেশকে পালটা কটাক্ষ করে প্রথমে নিজের জোট এবং বিধায়কদের প্রতি নজর দেওয়ার পরামর্শ দেন। একইসঙ্গে জানান, ভূপেন্দ্র সিং চৌধুরি দাবি করেন, ”সমাজবাদী পার্টির বিধায়করাই বিজেপির সঙ্গে যোগাযোগ রাখছেন।”

একইসঙ্গে চৌধুরি একটি টুইটে জানান যে কেশবপ্রসাদ মৌর্য বিজেপির একজন নিষ্ঠাবান কর্মী। তিনি গেরুয়া শিবিরের আদর্শে নিবেদিতপ্রাণ। চৌধুরির কথায়, “কেশবজি সংগঠনের, দলের একজন নিষ্ঠাবান কর্মী এবং বিজেপির আদর্শে নিবেদিত। তিনি সর্বদা আমাদের সাথে থাকবেন, তিনি এমন নেতা নন যিনি স্বার্থপরতার ফাঁদে পা দেবেন।” অন্য একটি টুইটে চৌধুরি লিখেছেন, “অখিলেশ যাদবেরই বরং তাঁর জোট, তাঁর পরিবার, তাঁর দল এবং তাঁর বিধায়কদের নিয়ে চিন্তা করা উচিত। কারণ, তাঁর বিধায়করা ইতিমধ্যেই আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন।”

এর আগে অখিলেশ যাদব উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যকে মুখ্যমন্ত্রী পদে সমর্থন করার প্রস্তাব দিয়েছিলেন। একইসঙ্গে জানিয়েছেন, মৌর্য যদি তিনি বিজেপি সরকার থেকে সরে আসেন এবং ১০০ জন দলীয় বিধায়ককে সঙ্গে নিয়ে বিজেপি ছাড়তে পারেন, তবে সমাজবাদী পার্টি তাঁকে সমর্থন করবে। সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে, সমাজবাদী পার্টি ১১১টি আসনে জিতেছে। তার সহযোগী রাষ্ট্রীয় লোক দল (RLD) জিতেছে আটটি আসনে। জোটের অন্য দুই শরিক সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি (ছয় বিধায়ক) এবং প্রগতিশীল সমাজবাদী পার্টি-লোহিয়া (একজন বিধায়ক) ভোটের পর সমাজবাদী পার্টির সঙ্গ ছেড়েছে। ৪০৩ সদস্যের উত্তরপ্রদেশ বিধানসভায় বর্তমানে বিজেপির আসনসংখ্যা ২৫৪। আর, তার তার শরিকদের মিলিয়ে জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)-এর রয়েছে ২৭২টি আসন।

আরও পড়ুন- সরকারি চাকরি-শিক্ষায় মুসলিম সংরক্ষণের দাবি কংগ্রেসের, বিজেপির ভয়ে চুপ জগন-কেসিআর

সমাজবাদী পার্টির বিধান পরিষদ সদস্য রাজপাল কাশ্যপ বুধবার অখিলেশ যাদবের একটি টিভি সাক্ষাত্কার-সহ তাঁর মন্তব্য টুইট করেছেন, “জিন্দা কৌমেঁ পাঁচ সাল ইন্তেজার নাহি করতিয়েঁ (জীবিত জাতি কখনও পাঁচ বছর অপেক্ষা করে না)।” এই ভিডিওয়, অখিলেশ যাদবকে বলতে শোনা যাচ্ছে, মৌর্যকে বিহার থেকে শিক্ষা নিতে। বিহারে জনতা দল (ইউনাইটেড) বিজেপির সঙ্গে তার জোট থেকে বেরিয়ে এসে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), কংগ্রেস এবং অন্যান্যদের সঙ্গে মহাগঠবন্ধন জোট গঠন করেছে। উত্তরপ্রদেশেও একই রাস্তা নেওয়া উচিত বলেই ভিডিও ক্লিপে জানিয়েছেন অখিলেশ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Akhilesh yadav offers to make keshav prasad maurya up cm