scorecardresearch

বড় খবর

জল্পনায় ইতি, সমাজবাদী পার্টির কোন শক্ত ঘাঁটিতে প্রার্থী অখিলেশ?

আজমগঢ় নাকি গোপালপুর নয়, তাহলে কোন কেন্দ্র থেকে উত্তরপ্রদেশ বিধানসভার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টি সুপ্রিমো?

Akhilesh Yadav to fight UP election 2022 from Karhal
অখিলেশ যাদব।

আজমগঢ় নাকি গোপালপুর, কোন কেন্দ্র থেকে উত্তরপ্রদেশ বিধানসভার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টি সুপ্রিমো তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব? তা নিয়ে জল্পনার অন্ত ছিল না। শনিবাসরীয় দুপুরে অবশ্য সেই চর্চায় ইতি ঘটলো। সমাদবাদী পার্টির পক্ষ থেকে জানানো হল যে, আসন্ন নির্বাচনে মইনপুরী জেলার কারহাল কেন্দ্র থেকে সাইকেল চিহ্নের প্রার্থী অখিলেশ যাদব।

এ দিন সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশ নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ করেছে। সেখানেই অখিলেশ যাদব এবার কোন কেন্দ্র থেকে ভোটে লড়াই করবেন তার ঘোষণা করা হয়েছে।

হিন্দি বলয়ের বৃহৎ রাজ্যের ভোটে অখিলেশের লড়াই নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু তাৎপর্যপূর্ণ লড়াইয়ে নেতা যদি না লড়েন তবে দলের অন্যান্য নেতা, কর্মীদের মনোবলে চিড় ধরতে পারে। এরই মাঝে আবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজের গড় গোরক্ষপুর থেকেই বিধানসভায় লড়ছেন। যা নিয়ে অখিলেশ যাদব স্বয়ং কটাক্ষ ছুড়ে দিয়েছিলেন। কিন্তু একই সঙ্গে যোগীর ভোট প্রার্থী হওয়ায় তাঁর উপর চাপ এসে পড়ে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শেষ পর্যন্ত সমাজবাদী পার্টির শক্ত ঘাঁটি মইনপুরীর কারহাল থেকেই ভোটে লড়ার সিদ্ধান্ত নিলেন মুলায়মের জেষ্ঠ পুত্র।

উল্লেখ্য, ২০১২ সালে ভোটে না লড়েই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন অখিলেশ যাদব। পরে বিধান পরিষদ থেকে মনোনীত হন তিনি। এবার তিনি জিতলে ও সমাজবাদী পার্টি ক্ষমতায় এলে সরাসরি বিধানসভা থেকেই জিতে মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন তিনি।

কারহালে সাইকেল চাকা বেশিরভাগ নির্বাচনেই সচল থেকেছে। ২০০২ ও ২০০৭ বাদ দিলে ১৯৯৩ থেকে প্রতিবারই এই কেন্দ্র থেকে জিতেছেন সমাজবাদী পার্টির প্রার্থীরা। কারহালের বর্তমান বিধায়ক সোবারান যাদবও সমাজবাদী পার্টির। ফলে বলাই যায় এই কেন্দ্র মুলায়ম-অখিলেশদের গড়। ফলে ঝুঁকি না নিয়ে প্রতিপক্ষ যোগীর মতোই নিজের ঘাঁটি থেকে লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন সমাজবাদী পার্টির প্রধান। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, অখিলেশ নিজে কারহালে প্রতিদ্বন্দ্বিতা করায় তার প্রভাব পড়চে পারে পার্শ্ববর্তী কেন্দ্রগুলিতে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Akhilesh yadav to fight up election 2022 from karhal