“কার কব্জিতে কত জোর বুঝিয়ে দেব”, চ্যালেঞ্জ অভিষেকের

''আপনাদের ৩০৫, আমাদের ২২ জন সাংসদ রয়েছে। এর আগে এফআরডিআই বিল আটকে দিয়েছিলাম।আমরা নিজের দাবি ছিনিয়ে আনব দিল্লি থেকে।"

By: Kolkata  Updated: November 12, 2019, 07:59:03 AM

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বাংলা ভাষায় কেন নয়? তার প্রতিবাদে দলনেত্রীর নির্দেশে আন্দোলনে পথে নেমে সরাসরি মোদীর বিজেপিকে চ্যালেঞ্জ ছুড়লেন তৃণমূল যুবর সর্বভারতীয় সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। বক্তব্যে হঠাৎ প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রয়াত জ্যোতি বসুকেও কটাক্ষ করতে ছাড়লেন না ডায়মন্ডহারবারের সাংসদ। পাশাপাশি তিনি জানিয়ে দিলেন, জয়েন্ট পরীক্ষায় বাংলা স্বীকৃতি না পেলে, ছিনিয়ে নেওয়া হবে অধিকার। বৃহত্তর আন্দোলন গড়ে তোলার বার্তা দিয়েছেন অভিষেক।

আরও পড়ুন: অযোধ্যা রায়ের পর নয়া দায়িত্বে শাহ, সফল হলেই মুকুটে নয়া পালক

সোমবার মেয়োরোডে জয়েন্ট এনট্রান্স (মেইন)-এ বাংলা ভাষায় পরীক্ষা নেওয়ার দাবি জানিয়ে জনসভা করে তৃণমূল যুব কংগ্রেস। সেখানে বক্তব্য রাখতে গিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, “কার কব্জিতে কত জোর আগামী দিনে আমরা তা বুঝিয়ে দেব। আপনাদের ৩০৫, আমাদের ২২ জন সাংসদ রয়েছে। এর আগে এফআরডিআই বিল আটকে দিয়েছিলাম। আমাদের প্রমাণ করা উচিত আমাদের কতটা ক্ষমতা আছে। আমরা নিজের দাবি ছিনিয়ে আনব দিল্লি থেকে”।

tmc meeting তৃণমূলের সভায় ছাত্র-যুবরা। ছবি- শশী ঘোষ

কেন বাংলার প্রতি বঞ্চনা হবে তা নিয়ে প্রশ্ন তোলেন অভিষেক। তিনি বলেন, “বাংলার প্রতি লাঞ্ছনা, বঞ্চনা বরদাস্ত করা হবে না। শুধু গুজরাটি ঢোকাবেন তা হবে না। গুজরাটি, মারাঠি ভাষা আমরাও ভালবাসি। যতই চেষ্টা করুণ লড়াই আমরা করবই। এই লড়াইয়ে ঐক্যবদ্ধ হন। আপনারা নিজের এলাকায় যান। মানুষের সঙ্গে কথা বলুন। বৃহত্তর আন্দোলন গড়ে তুলুন। সামনেই সংসদ অধিবেশন শুরু হবে। সংসদে লড়াই করব আমি”।

আরও পড়ুন: কাশী-মথুরা নিয়ে এখনই আগ্রাসী হবে না সংঘ পরিবার

এদিন যুব তৃণমূলের ডাকা সভা হলেও ছাত্র-যুবদের ভিড় অনেকটাই কম ছিল। তৃণমূল যুবর সভাপতি ছাত্র-যুবদের এগিয়ে আসতে বলেন। তৃণমূলের পতাকাতলে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “অসুবিধা হলে বলুন। আমাদের সঙ্গে যোগাযোগ করুন”। তাঁর বক্তব্য, “বাংলা স্বাধীনতায় পথ দেখিয়েছিল। সেই বাংলা ছেড়ে কথা বলবে না। ক্ষুদিরাম বসুর জন্য় স্বাধীনতা ত্বরান্বিত হয়েছিল। নিজের জীবন দিয়ে জন্মভূমি রক্ষা করেছিল। ক্ষুদিরাম বসুর মত লোক দরকার, জ্যোতি বসুর মতো লোক দরকার নেই”।

গান্ধী মূর্তির সভা থেকে নরেন্দ্র মোদীকেও তোপ দাগেন অভিষেক। তাঁর বক্তব্য, “মোদী আছে বলেই এ দেশের থেকে নেপাল, বাংলাদেশ, পাকিস্তানও এগিয়ে যাচ্ছে। এনসিআরবি বলছে, বাংলায় অপরাধ নেই। নারী নির্যাতনে উত্তরপ্রদেশ এক নম্বর। এরপর মহারাষ্ট্র। এই দুই রাজ্য়েই বিজেপি। এরপরই অভিষেক পারমর্শ দেন, আপনারা নিজের চরকরায় তেল দিন”। এদিন মেয়োরোডের সভায় হাজির ছিলেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ক্রেতা সুরক্ষামন্ত্রী সাধন পান্ডে, মেয়র ও মন্ত্রী ফিরহাদ হাকিম।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

All india youth trinamool congress meeting at dharmatala abhishek banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
GOOD NEWS
X