scorecardresearch

বড় খবর

মোদীর মুখে বিজেপির সমালোচনা, গুণ গাইলেন অন্য দুই দলের

বিজেপির সমালোচনা করতে শোনা গিয়েছে নরেন্দ্র মোদীকে। মোদীর কথায়, এনসিপি এবং বিজেডি বরাবরই সংসদের অন্দরে সংসদীয় আদর্শ আচরণবিধি মেনে চলেছে।

narendra modi, parliament modi
নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

সোমবার রাজ্যসভার ২৫০ তম অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে উঠে এল মহারাষ্ট্রের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি এবং বিজু জনতা দলের ভূয়সী প্রশংসা। শুধু তাই নয়, বিজেপির সমালোচনাও করতে শোনা গিয়েছে মোদীকে। নরেন্দ্র মোদীর কথায়, এনসিপি এবং বিজেডি বরাবরই সংসদের অন্দরে সংসদীয় আদর্শ আচরণবিধি মেনে চলেছে। এমনকী প্রশ্ন তোলার ক্ষেত্রেও এই দুই দলের কোনও বিচ্যুতি দেখা যায়নি। বিশেষ করে ওয়েলে নেমে বিক্ষোভ প্রদর্শন করেনি এই দুই দল। অথচ তাদের বক্তব্য যথাযথভাবে তুলে ধরেছে। এখানেই মোদী বলেন, “এই দুই দল ছাড়া বাকি অন্যান্য দলগুলি”, এমনকি তাঁর দল বিজেপিও, আদর্শ সংসদীয় আচরণবিধি অনুসরণের নজির রাখতে পারেনি।

উল্লেখ্য, শীতকালীন অধিবেশন শুরুর প্রথম দিনেই লোকসভা এবং রাজ্যসভার তরফে শ্রদ্ধাজ্ঞাপন করা হয় সদ্যপ্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রখ্যাত উকিল এবং প্রাক্তন সাংসদ রাম জেঠমালানি, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং সিপিআইয়ের গুরুদাস দাসগুপ্তের উদ্দেশে।

আরও পড়ুন: বিপ্লব দেব: মোগলরা ‘বোমা মেরে’ ধ্বংস করতে চেয়েছিল ত্রিপুরার ঐতিহ্য

এদিকে, সংসদে শীতকালীন অধিবেশন শুরু হতেই জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান রাজনীতিক ফারুক আবদুল্লার মুক্তির দাবিতে সোচ্চার হয়েছেন কংগ্রেসের সংসদীয় দলনেতা তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরি। তিনি বলেন, “লোকসভার অধিবেশনে উপস্থিত থাকা ফারুক আবদুল্লার সাংবিধানিক অধিকার। তাই অবিলম্বে তাঁকে গৃহবন্দি থেকে মুক্তি দেওয়া উচিত।” অন্যদিকে, মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে অসন্তুষ্ট শিবসেনা এদিন সংসদ থেকে ওয়াক আউট করে।

রাজ্যসভার অধিবেশনে কী কী বললেন প্রধানমন্ত্রী?

* কেন্দ্র রাজ্য একসঙ্গে হলেই দেশের উন্নতি সম্ভব।
* এই সদন দ্বিতীয় কক্ষ হলেও খুব গুরুত্বপূর্ণ। মানুষের উন্নতিতে প্রত্যক্ষভাবে কাজ করে রাজ্যসভা
* তিন তালাক-জিএসটির মতো বিল পাশ হয়েছে রাজ্যসভা থেকেই।
* রাজ্যসভায় অভিজ্ঞ ব্যক্তিরা এসেছেন। আম্বেদকরের মতন ব্যক্তিকে পেয়েছে রাজ্যসভা। সেখান থেকেই তিনি দেশ গড়ার কাজ শুরু করেছিলেন।
* রাজ্যসভার দূরদৃষ্টিকে সকলকে মর্যাদা দিতে হবে। আমি চাই রাজ্যসভা ভারসাম্য রক্ষা করুক।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: All parties have much to learn from ncp bjd in parliament says pm modi