গুজরাটে ‘পদ্মের দাপট’, হিমাচলে বিজেপি-কংগ্রেস হাড্ডাহাডি লড়াই :Gujarat, Himachal Election Results Analysis: Amid BJP bid to retain power, AAP hopes to create dents, Congress looks to save face | Indian Express Bangla

গুজরাটে ‘গেরুয়া ঝড়ের দাপট’, হিমাচলে বিজেপি-কংগ্রেস হাড্ডাহাডি লড়াই   

অনেকটাই পিছিয়ে আপ

গুজরাটে ‘গেরুয়া ঝড়ের দাপট’, হিমাচলে বিজেপি-কংগ্রেস হাড্ডাহাডি লড়াই   

গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ফল আজ প্রকাশিত হবে। সকাল ৮টায় শুরু হয়েছে ভোট গণনা। বেশিরভাগ এক্সিট পোল গুজরাটে টানা সপ্তমবারের মতো বিজেপির ক্ষমতায় আসার সম্ভাবনা প্রকাশ করেছে। বিজেপি এবারে বিধানসভা নির্বাচনে জিতলে বাংলায় বামফ্রন্টের টানা সাতবার জয়ের রেকর্ডকে ছুঁয়ে ফেলবে। একই সঙ্গে হিমাচল প্রদেশে বিজেপি ও কংগ্রেসের মধ্যে চলছে হাড্ডাহাডি লড়াই।

গুজরাটে দুই দফায় নির্বাচন হয়েছে

হিমাচলে, ১২ নভেম্বর ৬৮টি আসনের জন্য ভোটপর্ব অনুষ্ঠিত হয়। অন্যদিকে গুজরাটে, ১৮২টি আসনের জন্য ১ এবং ৫ ডিসেম্বর দুটি ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গুজরাটে বিজেপি, কংগ্রেস ও আম আদমি পার্টির মধ্যে ত্রিশঙ্কু লড়াই চলছে। এবার আম আদমি পার্টিও গুজরাটে পূর্ণ শক্তি নিয়ে নির্বাচনী প্রচারে নামে। অন্যদিকে আজকের গুজরাট বিধানসভা নির্বাচনের ফলাফল কংগ্রেসের টিকে থাকার লড়াই। গত নির্বাচনে, হিমাচলে বিজেপি ৪৪টি আসনে জয়ী হয়। ম্যাজিক ফিগার যেখানে ৩৫। ভোট গণনাকে কেন্দ্র করে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে ২ রাজ্যেই।

পোস্টাল ব্যালটের প্রথম গণনা

নির্বাচন কমিশন একটি বিবৃতি জারি করে বলেছে যে সকাল ৮টায় ভোট গণনা শুরু হবে এবং প্রথমে পোস্টাল ব্যালট গণনা করা হবে। নির্বাচন কমিশন জানিয়েছে, পোস্টাল ব্যালট গণনা শুরু হওয়ার ৩০ মিনিট পর সকাল ৮টা ৩০ মিনিটে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোট গণনা শুরু হবে। হিমাচল প্রদেশ, গুজরাটের প্রতিটি বিধানসভা আসনের জন্য একজন করে পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। নির্বাচন কমিশন বলেছে যে হিমাচল প্রদেশ এবং গুজরাটে গণনা প্রক্রিয়ার জন্য দুজন করে বিশেষ পর্যবেক্ষক উপস্থিত থাকবেন।

এক্সিট পোলে বিজেপি সরকারের সম্ভাবনা

গুজরাটের ৩৩টি জেলার ১৮২ টি বিধানসভা আসনের জন্য নির্বাচন দুটি ধাপে ১ ডিসেম্বর এবং ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল। গুজরাটে ১৮২ টি বিধানসভা আসনের জন্য বিজেপি, কংগ্রেস আম আদমি পার্টির সঙ্গে ত্রিশঙ্কু লড়াইয়ের ছবি ধরা পড়েছে। এক্সিট পোলে, গুজরাটে টানা সপ্তমবারের মতো বিজেপির তরফে সরকার গঠনের সম্ভাবনার আভাস দেওয়া হয়েছে।

গণনার জায়গায় কড়া নিরাপত্তা

কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়েছে। গণনা কেন্দ্রে ত্রী-স্তরীয় নিরাপত্তা ব্যবস্থা থাকবে। গুজরাট ও হিমাচল প্রদেশ সহ উপনির্বাচনের আসনগুলিতেও ভোট গণনা শুরু হয়েছে। গণনাকেন্দ্রে বাইরে জড়ো হয়েছেন দলীয় প্রার্থী ও সমর্থকরা।

গুজরাট বিধানসভা নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বিজেপি নেতা হার্দিক প্যাটেল। তিনি বলেছিলেন যে বিজেপি আবারও রাজ্যে ১৩৫-১৪৫টি আসন জিতে সরকার গঠন করবে।

উপনির্বাচনের ফলাফলে নজর মইনপুরীর দিকে

পাঁচটি রাজ্যের ছয়টি বিধানসভা আসন এবং মইনপুরী লোকসভা আসনের উপনির্বাচনের জন্যও আজ ভোট গণনা হবে। ইউপির রামপুর ছাড়াও খাতৌলি, ওড়িশার পদমপুর, রাজস্থানের সর্দারশহর, বিহারের কুধানি, ছত্তিশগড়ের ভানুপ্রতাপপুর বিধানসভা আসনের ফলাফল আজই ঘোষণা করা হবে। গুজরাটের ১৮২টি আসনের মধ্যে যা ট্রেণ্ড লক্ষ্য করা যাচ্ছে তাতে দেখা যাচ্ছে বিজেপি ১৫৪টি আসনে এগিয়ে রয়েছে। পেয়েছে। কংগ্রেস ১৮টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে আপ ৭টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে হিমাচলে ৩৪টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। ৩০টিতে এগিয়ে বিজেপি। আপ এখনও হিমাচলে খাতা খুলতে পারেনি।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Amid bjp bid to retain power aap hopes to create dents congress looks to save face update

Next Story
থ্রিলারেই চমক, দিল্লি এমসিডিতে ‘রুদ্ধশ্বাস জয়’ আপের