বড় খবর


বীরসা মুণ্ডা ভেবে অন্য মূর্তিতে মাল্যদান শাহের, কটাক্ষ তৃণমূলের

বৃহস্পতিবার বাঁকুড়ার পুয়াবাগানে যে মূর্তিকে ভগবান বীরসা মুণ্ডার বলে মালা দিয়েছেন অমিত শাহ জানা যায় তা আসলে এক অজ্ঞাত পরিচয় আদিবাসী শিকারীর মূর্তি।

বাঁকুড়ায় বীরসা মুণ্ডার মূর্তিতে বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মাল্যদানকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়। যা নিয়ে শুক্রবার গেরুয়া শিবিরকে কটাক্ষ করেছে তৃণমূল। টুইটে শাহকে ‘বহিরাগত’ বলে কটাক্ষ করেছে জোড়া-ফুল শিবির।

বীরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান করে বাঁকুড়া সফর শুরু করবেন অমিত শাহ। গেরুয়া দলের পরিকল্পনা ছিল এমনটাই। কিন্তু সেখানেই গোল বাধেঁ। বৃহস্পতিবার বাঁকুড়ার পুয়াবাগানে যে মূর্তিকে ভগবান বীরসা মুণ্ডার বলে মালা দিয়েছেন অমিত শাহ জানা যায় তা আসলে এক অজ্ঞাত পরিচয় আদিবাসী শিকারীর মূর্তি। যদিও ভুল বুঝতে পেরেই পরে বীরসার একটি ছবি এনে মূর্তির নীচে রাখা হয়। শাহ তাতেই মালা দিয়ে শ্রদ্ধা জানান।

এই ঘটনায় অস্বস্তিতে বাড়ে বিজেপির। যা নিয়ে পদ্ম বাহিনীর দিকে কটাক্ষের কাঁটা ছুঁড়ে দিয়েছে তৃণমূল। দলের টুইটার হ্যান্ডেলারে লেখা হয়েছে, ‘আবারও বহিরাগত একই কাজ করলেন। অন্য একজনের মূর্তির পায়ের কাছে ভগবান বীরসা মুণ্ডার ছবি রেখে মাল্যদান সত্যিই অপমানকর। এই ধরণের আচরণে বাংলার সংস্কৃতি উপেক্ষিত। তিনি (অমিত শাহ) কি কখনও বাংলাকে সম্মান করবেন?’ টুইটে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকেও ট্যাগ করা হয়েছে।


উল্লেখ্য, গত লোকসভা ভোটে আদিবাসীদের ঢালাও সমর্থন পেয়েছে গেরুয়া শিবির। বিধানসভা ভোটের আগে সেই ভোট ব্যাঙ্ককে আরও পোক্ত করতেই জঙ্গলমহলের বাঁকুড়া যান অমিত শাহ। এক আদিবাসী পরিবারের বাড়িতে মধ্যাহ্ণভোজ সারেন তিনি। কিন্তু, তাতেও মাল্যদান বিতর্ক সামলাতে পারল না পদ্ম শিবির।

আরও পড়ুন- ‘বাংলায় তুষ্টিকরণের রাজনীতি চলছে’, দক্ষিণেশ্বরে শাহের নিশানায় মমতা সরকার

উল্টে, শাহের সফরের মাঝেই আদিবাসীদের বার্তা দিতে এই ইস্যুকেই হাতিয়ার করেছে তৃণমূল। বিজেপি নেতৃত্বকে বরাবরই বহিরাগত বলে কটাক্ষ করে রাজ্যের শাসক দল। তৃণমূলের দাবি, বীরসা মুণ্ডা মনে করে অজ্ঞাত পরিচয় আদিবাসী শিকারীর ছবিতে মালা দেওয়ার ঘটনা তাদের সেই দাবিতেই সিলমোহর দিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Amit shah birsha munda statue garlanding controversy tmc

Next Story
‘বাংলায় তুষ্টিকরণের রাজনীতি চলছে’, দক্ষিণেশ্বরে শাহের নিশানায় মমতা সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com