scorecardresearch

বড় খবর

‘CAA হবেই’, বাংলায় দাঁড়িয়ে দাবি শাহর, কিন্তু বজায় রাখলেন করোনা ঢাল

বৃহস্পতিবার সকালেই মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে, বাংলায় তিনি কোনও মতেই সংশোধিত নাগরিকত্ব আইন লাগু করবেন না। এর কয়েঘন্টার মধ্যেই সিএএ কার্যক নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

amit shah on caa at siliguri
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সিএএ কবে কার্যকর হবে? মতুয়া সহ এ রাজ্যের উদ্বাস্তুদের মধ্যে তা নিয়ে সন্দেহ জোরদার হচ্ছে। দলের সাংসদ, বিধায়করাই বিদ্রোহী হয়ে উঠেছেন। এর মধ্যেই বৃহস্পতিবার সকালেই মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন যে, বাংলায় তিনি কোনও মতেই সংশোধিত নাগরিকত্ব আইন লাগু করবেন না। এর কয়েঘন্টার মধ্যেই সিএএ কার্যকর করা নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অবশ্য কৌশলে ঢালও বজায় রেখলেন।

শিলিগুড়ির জনসভায় অমিত শাহ এ দিন সাফ বলেদিয়েছেন সিএএ হবেই। তাঁর কথায়, ‘তৃণমূল সিএএ-র বিরোধিতা করছে। মিথ্যে তথ্য ছড়াচ্ছে। ওরা বলছে, সিএএ নাকি কোনওদিন বাস্তবের মুখ দেখবে না। কিন্তু আমি আজ পরিষ্কার করে বলে দিতে চাই, আমরা সিএএ জারি করবই। আমাদের উদ্বাস্তু ভাই-বোনেদের নাগরিকত্ব দেবই। করোনা কমলেই পুরোটাই হবে।’

রাজ্যের শাসক দলের প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি, ‘তৃণমূলের লোকেরা কান খুলে শুনে নিন, সিএএ বাস্তব ছিল, আছে এবং থাকবে। মমতা দিদি, আপনি কিছুই করতে পারবেন না।’

এবিষয়ে বিকেলে অস্থায়ী তৃণমূল ভবনে মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি জবাব দিতে অস্বীকার করেন। জানিয়ে দেন, এসব প্রশ্নের জবাব দেবেন দলের সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার। উল্লেখ্য বিজেপি থেকে বহিষ্কৃত নেতা জয়প্রকাশবাবু কয়েক সপ্তাহ আগেই জোড়া-ফুলে যোগ দিয়েছেন। তাঁকে দলের সহ-সভাপতি করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সংশোধিত নাগরিকত্ব আইন ২০১৯ সালের ডিসেম্বরে সংসদের উভয়ক্ষে পাস হয়েছে। তারপর রাষ্ট্রপতি সাক্ষরের পর সেই বিল আইনে পরিণত হয়। কিন্তু বছর আড়াই কাটলেও সিএএ আইনের নীতি এখনও সম্পূর্ণভাবে প্রণয়ন হয়নি। সংসদ বেশ কয়েকবার সিএএ আইনের নীতি প্রণয়নের সময়সীমা বাড়িয়েছে। এজন্য কোর্টে করোনাকেই দায়ী করা হয়েছে কেন্দ্রের তরফে। তবে, সিএএ লাগু না হওয়ায় অসন্তুষ্ট বাংলার মতুয়া, নমশ্রুদ্র অধ্যুষিত এলাকার একাধিক বিজেপিসাংসদ, বিধায়করা। এই প্রেক্ষাপটে বাংলায় এসে ফের সিএএ প্রসঙ্গ তুললেন শাহ। আশ্বস্ত করলেন সিএএ কার্যকর হবেই।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Amit shah on caa at siliguri