বড় খবর

উত্তর প্রদেশে ফের ধাক্কা যোগী সরকারের! শ্রমমন্ত্রীর পর মন্ত্রিসভা থেকে বনমন্ত্রীর ইস্তফা

‘দলিত, পিছিয়ে পড়া শ্রেণি এবং বেকার যুবকদের প্রতি সরকারের আচরণ বিমাতৃসুলভ। পাশাপাশি পিছিয়ে পড়া শ্রেণি এবং দলিত সংরক্ষণে সরকারের ভূমিকার আমি তীব্র বিরোধী।’

Yogi Adityanath
যোগী আদিত্যনাথ। ফাইল ছবি

Uttar Pradesh: ভোটমুখী উত্তর প্রদেশে বিড়ম্বনা বাড়ছে যোগী আদিত্যনাথ সরকারের। মঙ্গলবারের পর বুধবারেও রাজ্য মন্ত্রিসভা থেকে পদত্যাগ এক মন্ত্রীর। জানা গিয়েছে, উত্তর প্রদেশের বন এবং পরিবেশ মন্ত্রী দারা দিং চৌহান এদিন ইস্তফা পাঠান মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালের কাছে। বিধানসভা ভোটের আগে দারা সিংয়ের মতো এক দলিত মুখের যোগী মন্ত্রিসভা থেকে পদত্যাগ বিজেপির কাছে বড় ধাক্কা। এমনটাই মনে করছে বিরোধী শিবির।

নিজের পদত্যাগপত্রে দারা সিং লেখেন, ‘যোগী মন্ত্রিসভার বন, পরিবেশ এবং পশুপালন মন্ত্রী হিসেবে আমি দফতরগুলোর জন্য মন-প্রাণ দিয়ে কাজ করেছি। কিন্তু দলিত, পিছিয়ে পড়া শ্রেণি এবং বেকার যুবকদের প্রতি সরকারের আচরণ বিমাতৃসুলভ। পাশাপাশি পিছিয়ে পড়া শ্রেণি এবং দলিত সংরক্ষণে সরকারের ভূমিকার আমি তীব্র বিরোধী। তাই আমি উত্তর প্রদেশ সরকার থেকে পদত্যাগ করলাম।‘             

এদিকে, আগামী মাসে ভোট। দেশের সর্ববৃহৎ রাজ্যের মসনদে টিঁকে থাকতে কোমর বাঁধছে বিজেপি। ঠিক তখনই ধাক্কা। বিজেপি ছাড়লেন যোগী আদিত্যনাথ মন্ত্রিসভার সদস্য স্বামী প্রসাদ মৌর্য। পদ্ম ছেড়ে আপাতত সাইকেলের সওয়ারি তিনি। যোগ দিয়েছেন সমাজবাদী পার্টিতে। সূত্রের খবর, মৌর্যের মতোই বেশ কয়েকজন বিদায়ী বিধায়কও বিজেপি ছাড়তে চলেছেন।

ইতিমধ্যেই উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলকে ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন স্বামী প্রসাদ মৌর্য। দলিত, অনগ্রসশ্রেণি, কৃষক, ছোট ব্যবসায়ী ও বেকারদের প্রতি যোগী সরকারের উদাসীনতার কারণেই তিনি গেরুয়া দল ছাড়লেন বলে দাবি করেছেন মৌর্য। বিজেপি ছেড়েই আজ সমাজবাদী সুপ্রিমো অখিলেশ যাদবের সঙ্গেও দেখা করেন পাদ্রাউনা কেন্দ্রের বিধায়ক। তারপরই একদা প্রতিপক্ষ দলে যোগ দেওয়ার কতা জানান।

বিজেপি ত্যাগী স্বামী প্রসাদ মৌর্যকে সমাজবাদী দলে স্বাগত জানিয়েছেন অখিলেশ যাদব। টুইটে ‘বাবুয়া’ লিখেছেন, ‘সামাজিক ন্যায়বিচার ও সমতার জন্য লড়াই চালিয়ে যাওয়া জনপ্রিয় নেতা শ্রী স্বামী প্রসাদ মৌর্যজি ও তাঁর সঙ্গে এসপিতে আসা একাধিক নেতা,কর্মীকে স্বাগত ও শুভেচ্ছা। এসপিতে সামাজিক ন্যায়বিচারের বিপ্লব হবে।’

উল্লেখ্য, ২০১৬ সালে বহুজন সমাজবাদী পার্টি ছেড়ে বিজেপি যোগ দিয়েছিলেন স্বামী প্রসাদ মৌর্য। একাধিকবারের বিধায়ক মৌর্য উত্তরপ্রদেশের শক্তিশালী অনগ্রসর সম্প্রদায়ের নেতা। তাঁর কন্যা সঙ্ঘমিত্রাও গতভোটে বিজেপির হয়ে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন।                                                      

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Another minister from yogi cabinet resigns in up ahead of poll national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com