scorecardresearch

বড় খবর

‘ধারা ৩৭০ স্থায়ীভাবে প্রত্যাহার করা সম্ভব নয়’, ফের সুর চড়ালেন ওমর

জম্মু কাশ্মীরের পৃথক রাজ্যের মর্যাদা প্রত্যাহার নিয়ে আবারও মুখ খুললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা।

Article 370 basis for accession of J&K to India, could not be removed, says Omar Abdullah
ধারা ৩৭০ প্রত্যাহার নিয়ে ফের সুর চড়ালেন ওমর আবদুল্লা।

জম্মু কাশ্মীরের পৃথক রাজ্যের মর্যাদা প্রত্যাহার নিয়ে আবারও মুখ খুললেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। ‘ধারা ৩৭০ পুরোপুরিভাবে তুলে দেওয়া যায় না, কারণ এটিই জম্মু কাশ্মীরের ভারত-ভুক্তির একটি ভিত্তি ছিল’, এমনই মনে করেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা।

জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা বলেন, ”সেই সময়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদেই এই প্রস্তাব নেওয়া হয়েছিল। সেই রেজোলিউশনের ভিত্তিতে, ৩৭০ ধারাকে স্থায়ী মর্যাদা দেওয়া হয়নি। জম্মু ও কাশ্মীরকে ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ বলা হচ্ছে। ভারতের অন্য অংশ থেকে এটিকে বিচ্ছিন্ন করা যায় না বলা হচ্ছে। এক্ষেত্রে আপনি সেই তত্ত্বটিকেও সরাতে পারবেন না যার ভিত্তিতে এটি দেশের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছিল।”

তবে ধারা ৩৭০ নিয়ে সরাসরি বিতর্কে নামতে রাজি হননি জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, বিষয়টি আদালতে বিচারাধীন। প্রধান বিচারপতি গ্রীষ্মের ছুটির পরে বিষয়টি শুনতে রাজি হয়েছেন বলে জানিয়েছেন ওমর। যদিও এপ্রসঙ্গে তিনি বলেন, “তাঁদের শুনানি শুরু করতে দিন এবং আমরাও তাঁদের সামনে আমাদের বক্তব্য রাখব।”

আরও পড়ুন- আসান হবে না আগামী, দেওয়াল লিখন আসানসোল, গভীর অঙ্কে অর্জুনের চোখ

উপত্যকা থেকে ধারা ৩৭০ প্রত্যাহার ইস্যুতে ওমরে এই বক্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করচে ওয়াকিবহাল মহল। কারণ, সম্প্রতি সুপ্রিম কোর্ট গরমের ছুটির পরেই ধারা ৩৭০ বাতিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে করা পিটিশনগুলি তালিকাভুক্ত করেছে। আবেদনগুলি বিবেচনা করতেও সম্মত হয়েছে দেশের শীর্ষ আদালত।

অন্যদিকে, জম্মু ও কাশ্মীর রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত অনভিপ্রেত বলে বর্ণনা করেছেন ওমর আবদুল্লা। এপ্রসঙ্গে তিনি বলেন, ”কোনও রাজ্যকে কেন্দ্রশাসিত অঞ্চলে নামিয়ে আনার এমন উদাহরণ কখনও ছিল না। উত্তর প্রদেশ, বিহার এবং অন্ধ্র প্রদেশ অতীতে বিভক্ত ছিল। সেগুলিকে কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়নি।”

জম্মু কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা নিয়ে ওমর আরও বলেন, ”এটি কেন করা হয়েছিল এর ব্যাখ্যা কেউ দিতে পারবে না। কারণ এই ইস্যুতে নির্বাচন হয়নি। বিজেপি তার ইশতেহারে এ বিষয়ে আগে থেকে কিছু জানালে হয়তো আমি বুঝতে পারতাম।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Article 370 basis for accession of jk to india could not be removed says omar abdullah