scorecardresearch

বড় খবর

এখনও জানা গেল না দিল্লিতে ভোটদানের হার, ইসি-র ভূমিকায় ‘স্তম্ভিত’ কেজরি

আনুষ্ঠানিক ভাবে কমিশন এখনও ভোটদানের হার প্রকাশ না করলেও, শেষ পাওয়া খবর পর্যন্ত সেই হার ছিল ৬০ শতাংশের কিছু বেশি।

arvind kejriwal delhi elections
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ফাইল ছবি
দিল্লি বিধানসভা নির্বাচনে ভোটদানের চূড়ান্ত হার প্রকাশে নির্বাচন কমিশনের (ইসি) বিলম্বকে রবিবার “স্তম্ভিত করে দেওয়ার মতো” বলে বর্ণনা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শনিবার রাতে শেষ হয়েছে ভোটদান পর্ব, কিন্তু রবিবার সন্ধ্যা পর্যন্তও ভোটদানের হার প্রকাশ করে নি কমিশন।

টুইটারে নির্বাচন কমিশনকে কড়া ভাষায় সমালোচনা করে আম আদমি পার্টির সুপ্রিমো লেখেন, “একেবারে স্তম্ভিত করে দেওয়ার মতো। ভোট শেষ হওয়ার পর এতগুলো ঘন্টা কেটে গেল, এখনও কেন ভোটদানের হার প্রকাশ করছে না ওরা?”

আনুষ্ঠানিক ভাবে কমিশন এখনও ভোটদানের হার প্রকাশ না করলেও, শেষ পাওয়া খবর পর্যন্ত সেই হার ছিল ৬০ শতাংশের কিছু বেশি। শনিবার সন্ধ্যায় এক সাংবাদিক সম্মেলনে দিল্লির মুখ্য নির্বাচন কমিশনার রণবীর সিং এই কথা জানিয়ে বলেন যে তখনও ১০০’র বেশি কেন্দ্রে ভোট নেওয়া বাকি। সরকারিভাবে সন্ধ্যা ছটায় বন্ধ হয়ে যাওয়ার কথা ভোটদান। শনিবার রাত এগারোটায় মুখ্য নির্বাচন কমিশনার যে পরিসংখ্যান দেন, সেই অনুযায়ী ভোট দেন ৬১.৭১ শতাংশ ভোটার। রণবীর সিং জানান যে ভোটদানের চূড়ান্ত হারে “স্রেফ সামান্য অদলবদল” হতে পারে।

আম আদমি পার্টির সর্বভারতীয় মুখপাত্র সঞ্জয় সিং এক সাংবাদিক সম্মেলনে কেজরিওয়ালের প্রশ্নেরই প্রতিধ্বনি করেন, এবং নির্বাচন কমিশনের বিলম্বের কারণ জানার দাবি করেন। তিনি আরও দাবি করেন যে ২০১৯ লোকসভা নির্বাচনে শেষ পর্বের ভোটদানের একঘণ্টার মধ্যেই চূড়ান্ত হার প্রকাশ করে দেয় কমিশন, সুতরাং দিল্লির মতো ছোট জায়গায় কেন এত সময় লাগছে, এই প্রশ্নের উত্তর কমিশনের দেওয়া উচিত।

“লোকসভা নির্বাচনের একঘণ্টার মধ্যে ভোটদানের হার জানিয়ে দেয় নির্বাচন কমিশন। দিল্লির মতো একটা ছোট রাজ্যে এত সময় লাগছে কেন?” প্রশ্ন সঞ্জয় সিংয়ের। “গতকাল থেকে ঠিক কী খেলা চলছে, তা স্পষ্ট করুক নির্বাচন কমিশন। নির্বাচন গতকাল শেষ হয়ে গিয়েছে, অথচ এখন পর্যন্ত নির্বাচন কমিশনের একজন আধিকারিকেরও ভোটদানের হার নিয়ে কোনও সরকারি বক্তব্য নেই।”

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Arvind kejriwal delhi assembly elections final voter turnout election commission