বড় খবর

দিদির পথেই ভাই, পাঞ্জাবে আপ জিতলেই নিখরচায় চিকিৎসা পরিষেবার প্রতিশ্রুতি

তাঁর আশ্বাস, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র থেকে মিলবে বিনামূল্যে ওষুধও। এছাড়া, সরকারি হাসপাতালগুলির পরিকাঠামোও ঠিক করা হবে।

Arvind Kejriwal promises free health services in Punjab
লুধিয়ানায় সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল।

বাংলায় স্বাস্থ্যসাথী কার্ড বলবৎ হয়েছে। ফলে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবার সুবিধা পাচ্ছেন রাজ্যবাসী। এবার সেই পথেই হাঁটছে আপ। আপ পাঞ্জাবে জিতলে এবার সকলকে নিখরচায় চিকিৎসা পরিষেবার প্রতিশ্রুতি দিলেন দলের জাতীয় আহ্বাক অরবিন্দ কেজরিওয়াল। তাঁর আশ্বাস, গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র থেকে মিলবে বিনামূল্যে ওষুধও। এছাড়া, সরকারি হাসপাতালগুলির পরিকাঠামোও ঠিক করা হবে।

পাঞ্জাবে মুখ্যমন্ত্রী বদল করেছে কংগ্রেস। ক্যাপটেনের জায়গায় বসানো হয়েছে দলিত নেতা চান্নিকে। কিন্তু দলের অন্দরের বিরোধ মেটেনি। পদ ছেড়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোত সিং সিধু। যদিও তা গ্রহণ করেনি দল। এদিনে চান্নিও সিধুর সঙ্গে মতপার্খ্য মেটানোর কথা বলে তাঁর সহ্গে বৈঠকে রাজি। কংগ্রেসের এই অভ্যন্তরীণ কোন্দলে সরকারি পরিষেবা ব্যহত হচ্ছে বলে তোপ দেগেছেন কেজরিওয়াল।

সীমান্ত রাজ্যের শাসক শিবিরের সাম্প্রতিক টানাপোড়েনের নিন্দা করে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘পাঢঞ্জাবের মানুষ অনের আশা নিয়ে কংগ্রেসকে ক্ষমতায় এনেছিল। কিন্তও ওরা এখন উপহাসের পাত্রে পরিণত হয়েছে। ওদের সব নেতাই মুখ্যমন্ত্রী হতে চান। ক্ষমতা দখলের নোংরা খেলা চলছে। এতই বেশি কোন্দল যে সরকারই বিলুপ্ত হয়ে পড়ছে।’

পাঞ্জাবে আপ ক্ষমতায় এলে কে মুখ্যমন্ত্রী হবেন তা অবশ্য এদিন খোলসা করতে চাননি কেজরিওয়াল। সময়ের প্রেক্ষিতেই তা নির্ধারণ হবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে দলের প্রচারে পাঞ্জাবে গিয়ে ব্যবসায়ী গোষ্ঠী ও বাণিজ্য সংগঠনের বৈঠক করেন কেজরিওয়াল। ব্যবসা ও রাজ্যের উন্নয়নে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কেজরিওয়ালের ঘোষণা, আপ পাঞ্জাবে ক্ষমতায় এলে সীমান্ত রাজ্যে শান্তি বিরাজ করবে। সার্বিক উন্নয়নে ব্যবসায়ী গোষ্ঠীগুলির সিদ্ধান্ত সরকার কার্যকর করতে একটি ব্যবস্থা করা হবে। ইন্সপেক্টররাজ, গুন্জডারাজ, কর সহ সব দুর্নীতি বন্ধ করা হবে। নালিশ জানাতে ব্যবসায়ীদের জন্য সপ্তাহের সাত দিন ২৪ ঘন্টা হেল্প লাইন নম্বর চালু হবে। বিদ্যুৎ পরিষেবার উন্নতি করা হবে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Arvind kejriwal promises free health services in punjab

Next Story
সিপিএমের ক্যাম্পে চায়ের ভাঁড় হাতে ফিরহাদ, চলল চুটিয়ে আড্ডাFirhad Hakim takes a tea break in cpm camp office at chetla
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com