scorecardresearch

বড় খবর

‘আমি যতদিন জীবিত আছি, বাংলায় সিএএ-ডিটেনশন ক্যাম্প করতে দেব না’

যদিও ‘সারা দেশে এনআরসি এবং সিএএ লাগু করা হবে’ অমিত কন্ঠে এমন ঘোষণা হলেও তা মানতে নারাজ মমতা।

‘আমি যতদিন জীবিত আছি, বাংলায় সিএএ-ডিটেনশন ক্যাম্প করতে দেব না’
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

নাগরিকত্ব বিল নিয়ে প্রথম থেকেই মোদী-শাহর বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। এবার নাগরিকত্ব আইন এবং বাংলায় ডিটেনশন ক্যাম্প তৈরি করা নিয়ে নৈহাটির একটি অনুষ্ঠান থেকে ফের একবার বিরোধী সুর চড়ালেন মমতা। সাফ জানালেন তিনি যতদিন বেঁচে থাকবেন, ততদিন নাগরিকত্ব আইন বাংলায় লাগু করতে দেবেন না। মমতা বলেন, “আমি যতদিন জীবিত আছি, বাংলায় সিএএ করতে দেব না। কাউকে এই রাজ্য বা দেশ ছেড়ে বাইরে যেতে হবে না। এমনকী বাংলায় কোনও ডিটেনশন ক্যাম্পও হবে না।”

আরও পড়ুন: বিহারেও আপাতত এনপিআর না, আগে বিভ্রান্তি দূর করুক: জেডিইউ

বৃহস্পতিবার নৈহাটির অনুষ্ঠান মঞ্চ থেকে সিএএর বিরুদ্ধে দেশজুড়ে শিক্ষার্থীদের বিক্ষোভকে সমর্থনও করেন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, “শিক্ষার্থীরা ১৮ বছর হলে ভোট দিতে পারবেন অথচ প্রতিবাদ করতে পারবেন না কেন?” মমতা বলেন, “শিক্ষার্থীরা কেন কঠোর আইনের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারবে না? কেন্দ্র প্রতিবাদী শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে এবং বিশ্ববিদ্যালয় থেকে তাঁদেরকে রাস্টিকেট করা হচ্ছে।”

আরও পড়ুন: ‘মমতাকে মিসইউজ করেছেন মুকুল রায়’

যদিও ‘সারা দেশে এনআরসি এবং সিএএ লাগু করা হবে’ অমিত কন্ঠে এমন ঘোষণা হলেও তা মানতে নারাজ মমতা। বাংলায় যে তিনি কোনওভাবেই এনআরসি করতে দেবেন না, কথার ছত্রে ছত্রে তা বুঝিয়ে দেন তৃণমূল সুপ্রিমো। চলতি মাসে নাগরিকত্ব বিল আনার পরই রাজ্যজুড়ে জ্বলে ওঠে বিক্ষোভ-প্রতিবাদের আগুন। প্রসঙ্গত, নরেন্দ্র মোদীর ‘নো ডিটেনশন ক্যাম্প’-এর মন্তব্যর পর বিজেপি-কংগ্রেস তরজায় মাঝেই আজ ফের সরব হন মমতা।

উল্লেখ্য, বৃহস্পতিবার দিল্লির জনসভায থেকে প্রধানমন্ত্রীর বক্তব্যের তীব্র সমালোচনা করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন যে “আরএসএসের প্রধানমন্ত্রী ভারত মাতাকে মিথ্যা বলছে”। আসামের একটি নির্মীয়মান ডিটেনশন ক্যাম্পের ভিডিও টুইট করে রাহুল লেখেন, “মিথ্যা কথা বলছেন আরএসএসের প্রধানমন্ত্রী।” এরপর হ্যাশট্যাগ দিয়ে ‘ঝুট, ঝুট, ঝুট’।

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: As long as im alive caa wont be implemented in bengal mamata banerjee