scorecardresearch

বড় খবর

Asansol-Ballygunge By-elections results Live: আসানসোলে রেকর্ড ভোটে জয়ী তৃণমূলের শত্রুঘ্ন সিনহা, বালিগঞ্জে বাজিমাত বাবুলের

বালিগঞ্জ ও আসানসোল এই দুই কেন্দ্রের উপনির্বাচনেই লড়াই হয়েছে চতুর্মুখী।

Asansol-Ballygunge By-elections results Live Updates
বালিগঞ্জ ও আসানসোল, দুই কেন্দ্রের উপনির্বাচনেই এগিয়ে তৃণমূল।

রাজ্যের দুই কেন্দ্রের উপনির্বাচনেও সবুজ ঝড়। বালিগঞ্জ ও আসানসোল- দুই কেন্দ্রেই জয়ী তৃণমূল। বালিগঞ্জে প্রায় ২০ হাজার ভোটে জয়ী তৃণমূলের বাবুল সুপ্রিয়। অন্যদিকে, আসানসোলের মাটিতে সর্বকালীন রেকর্ড গড়ে প্রায় ৩ লক্ষ ভোটে জয়ী হয়েছেন তৃণমূলের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহা।

বালিগঞ্জে ভোটের ফল দেখলে রাজ্যের শাসকদলের জন্য খানিকটা চিন্তার অবকাশ থাকছে। এবারের নির্বাচনে বালিগঞ্জে সংখ্যালঘুদের একাংশ তৃণমূলের থেকে মুখ ফিরিয়েছে। ভোটের ফলই তা বলে দিচ্ছে। বালিগঞ্জে বিজেপিকে পিছনে ফেলে সিপিএম প্রার্থী দ্বিতীয় স্থান পেয়েছেন।

রাজনৈতিক মহলের মতে, বালিগঞ্জে মুসলিমদের একটা বড় অংশ মুখ ঘুরিয়ে নেওয়ায় ভোট কমেছে তৃণমূলের। এর ঠিক এক বছর আগে একুশের ভোটে বালিগঞ্জ কেন্দ্রে তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় পেয়েছিলেন ১,০৬,৫৮৫টি ভোট। যা শতাংশের হিসেবে ৭০.৬০। এবার তৃণমূল এই কেন্দ্রে পেয়েছে ৫০,৯৯৬টি ভোট। শতাংশের হিসাবে যা ৪৯.৭। বালিগঞ্জে এবার তৃণমূলের ভোট কমেছে ২০ শতাংশের বেশি।

অন্যদিকে বালিগঞ্জে একুশের নির্বাচনে সিপিএম প্রার্থী ফুয়াদ হালিম ভোট পেয়েছিলেন ৮,৪৭৪টি। ভোট শতাংশের হিসেবে যা ৫.৬১। এবার তাঁর স্ত্রী তথা বালিগঞ্জের বাম প্রার্থী সায়রা শাহ হালিম পেয়েছেন ৩০,৯৪০টি ভোট। ৩০.১ শতাংশ ভোট। অর্থাৎ গতবারের তুলনায় প্রায় ২৫ শতাংশ ভোট বেড়েছে সিপিএমের।

বিজেপি গতবার বালিগঞ্জে ভোট পেয়েছিল ৩০,৯৪০টি। ২০.৬৮ শতাংশ ভোট। এবার গেরুয়া শিবিরের ঝুলিতে গিয়েছে ১৩,১৭৪টি ভোট। অর্থাৎ মাত্র ১২.৮ শতাংশ। কংগ্রেসের গত বিধানসভা নির্বাচনে কোনও প্রার্থী ছিল না বালিগঞ্জে। সেখানে এবার কংগ্রেসও এখানে ৫ শতাংশের ওপরে ভোট পেয়েছে। কংগ্রেসের মোট ভোট প্রাপ্তি ৫,২০৫টি।

তবে রেকর্ড মার্জিনে আসানসোল থেকে জয়ী ‘বিহারীবাবু’। তৃণমূলের টিকিটে দাঁড়িয়ে বিপুল সাফল্য ঝুলিতে পুরেছেন শত্রুঘ্ন সিনহা। আসানসোলের মাটিতে সর্বকালীন রেকর্ড গড়ে প্রায় ৩ লক্ষ ভোটে জয়ী হয়েছেন তৃণমূলের এই তারকা প্রার্থী।

Live Updates
16:28 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে সংখ্যালঘু ভোট বামেদের দিকে, দাবি সুকান্তর

বালিগঞ্জে শোচনীয় ফল বিজেপির। উপনির্বাচনে জামানত জব্দ হয়েছে গেরুয়া শিবিরের। বালিগঞ্জ কেন্দ্রে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বামেরা। তৃণমূলের থেকে সরে বামেদের দিকে গিয়েছে সংখ্যালঘু ভোট, এমনই দাবি বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের।

16:12 (IST) 16 Apr 2022
দলনেত্রীকেই জয় উৎসর্গ করলেন বাবুল

ক্রমেই বাড়ছিল জয়ের ব্যবধান। শেষমেশ দুপুরে এল সুখবর। বালিগঞ্জে জয়ের পর বাবুল বললেন, ‘আমি এই জয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎসর্গ করছি। আমাকে সক্রিয় রাজনীতিতে ফিরতে উনি অনুপ্রেরণা জুগিয়েছিলেন। আমার উপর ভরসা করে প্রার্থী করেছিলেন। তাই এটা মা, মাটি, মানুষ ও দলনেত্রীর জয়।’

16:00 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে জামানত জব্দ কংগ্রেসের

বালিগঞ্জে জয়ী তৃণমূলের বাবুল সুপ্রিয়। প্রায় ২০ হাজার ভোটে জয় পেয়েছেন বাবুল। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থীর সঙ্গে জোর টক্কর হয়েছে বামেদের সায়রা শাহ হালিমের। বালিগঞ্জ কেন্দ্রে সিপিএম প্রার্থী সায়রা রয়েছেন দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানে রয়েছে বিজেপি। তবে প্রাপ্ত ভোটের নিরিখে বালিগঞ্জ কেন্দ্রে চতুর্থ স্থানে নেমে জামানত জব্দ হয়েছে কংগ্রেসের।

15:13 (IST) 16 Apr 2022
আসানসোলে অগ্নিমিত্রার গাড়ি লক্ষ্য করে ইট

আসানসোলে গণনাকেন্দ্রের বাইরে উত্তেজনা। অভিযোগ, এদিন বিজেপি প্রার্থীকে গণনা কেন্দ্রে থেকে বেরিয়ে আসতে দেখেই ‘জয় বাংলা’ স্লোগান তোলেন তৃণমূলের কর্মী-সমর্থকরা। পাল্টা ‘জয় শ্রীরাম’ বলেন অগ্নিমিত্রাও। যা ঘিরেই উত্তেজনা ছড়ায়। এরই মাঝে অগ্নিমিত্রা পালের গাড়ি লক্ষ্য করে ইট উড়ে আসে। যদিও তা সেই ইটি লক্ষ্যভ্রষ্ট হয়ে গিয়ে লাগে পুলিশের গাড়িতে। এরপর পুলিশই এলাকার উত্তেজনাকর পরিস্থিতি সামাল দেয়।

15:00 (IST) 16 Apr 2022
‘২৪-এর লক্ষ্যে এখনই কাজ শুরু করতে হবে: অগ্নিমিত্রা

আসানসোল হাতছাড়া বিজেপির। ২ লক্ষ ৯৭ হাজার ভোটে এই কেন্দ্র থেকে এগিয়ে তৃণমূলের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহা। তবে দমতে নারাজ গেরুয়া দলের প্রার্থী অগ্নিমিত্রা পাল। ''২০২৪-এর লোকসভা ভোটের দিকে তাকিয়ে এখন থেকেই কাজ শুরু করে দিতে হবে। সংগঠনকে শক্তিশালী করতে হবে। আজও আমার উপর হামলা হয়েছে।''

14:56 (IST) 16 Apr 2022
আসানসোলে প্রায় ৩ লক্ষ ভোটে এগিয়ে তৃণমূল

আসানসোল হাতছাড়া বিজেপির। ২ লক্ষ ৯৭ হাজার ভোটে এই কেন্দ্র থেকে এগিয়ে রয়েছেন তৃণমূলের তারকা প্রার্থী শত্রুঘ্ন সিনহা।

14:47 (IST) 16 Apr 2022
মমতাকে জয় উৎসর্গ করলেন বাবুল

'আমি এই জয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎসর্গ করছি। আমাকে সক্রিয় রাজনীতিতে ফিরতে উনি অনুপ্রেরণা জুগিয়েছিলেন। আমার উপর ভরসা করে প্রার্থী করেছিলেন। তাই এটা মা, মাট, মানুষ ও দলনেত্রীর জয়। আমার ও তৃণমূলের বিরুদ্ধে সিপিআইএম, বিজেপি নির্লজ্জভাবেকুৎসা করে গিয়েছিল। সেটা যে ভুল মানুষের ভোট তা প্রামণিত। তবে ৬৪ ও ৬৫ ওায়ার্ডে কেন ফল খারাপ হল তার পর্যালোচনা করা হবে।' ভোটে জয়ের পর বললেন বাবুল সুপ্রিয়।

14:22 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে জয়ী বাবুল

বালিগঞ্জ বিধানসভার উপ-নির্বাচনে জয় পেলেন তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়। জোড়া-ফুল প্রার্থী জিতেছেন ২০,০৩৮ ভোটের ব্যবধানে। দ্বিতীয় স্থানে আছেন সিপিআইএমের সায়রা হালিম। তৃতীয় হয়েছেন বিজেপি প্রার্থী কেয়া ঘোষ।

13:52 (IST) 16 Apr 2022
দুই কেন্দ্রেই জয়ের পথে জোড়াফুল, উচ্ছ্বসিত মমতা

বালিগঞ্জ ও আসানসোল উপনির্বাচনে জয়ের পথে তৃণমূল প্রার্থীরা। দলের এই জয়ে স্বভাবতই উচ্ছ্বসিত তৃণমূলনেত্রী। ''এই সাফল্যকে আমাদের মা-মাটি-মানুষের সংগঠনের জন্য জনগণের দেওয়া শুভ নববর্ষের উষ্ণ উপহার হিসেবেই মনে করছি। আমাদের প্রতি আস্থা রাখার জন্য ভোটারদের আবারও স্যালুট।'' টুইটে লিখেছেন তৃণমূল সুপ্রিমো।

12:49 (IST) 16 Apr 2022
১৫ রাউন্ড গণনা শেষে বালিগঞ্জে এগিয়ে বাবুল

বালিগঞ্জে এগিয়ে তৃণমূল। ১৫ রাউন্ড গণনা শেষে বালিগঞ্জে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয় ১২ হাজার ১০৮ ভোটে এগিয়ে করয়েছেন। এই কেন্দ্রে দ্বিতীয় স্থানে রয়েছে বামেরা, তৃতীয় স্থানে বিজেপি।

12:47 (IST) 16 Apr 2022
আসানসোলে ১ লক্ষ ৩৫ হাজার ভোটে এগিয়ে তৃণমূল

আসানসোলে ১ লক্ষ ৩৫ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। আসানসোল লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা আসনেই এগিয়ে জোড়াফুল।

12:34 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে এগিয়ে বাবুল

বালিগঞ্জে ১৩ রাউন্ডের গণনা শেষ। তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয় এগিয়ে ৯ হাজার ৩৪৪ ভোটে।

12:08 (IST) 16 Apr 2022
১ লক্ষেরও বেশি ভোটে এগিয়ে শত্রুঘ্ন সিনহা

আসানসোল লোকসভা উপনির্বাচনে ১ লক্ষেরও বেশি ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। আসানসোলে দ্বিতীয় স্থানে বিজেপির অগ্নিমিত্রা পাল।

11:52 (IST) 16 Apr 2022
বুদ্ধদেব ভট্টাচার্যের ওয়ার্ডে জয়ী বাম

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে চমক বামেদের। বালিগঞ্জে ১২ রাউন্ড গণনা শেষেও দ্বিতীয় স্থান ধরে রেখেছে বামেরা। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের ওয়ার্ডে জয়ী হয়েছেন সিপিএমের সায়রা শাহ হালিম। যদিও বালিগঞ্জে এগিয়ে রয়েছেন তৃণমূলের বাবুল সুপ্রিয়। ১২ রাউন্ড গণনা শেষে বালিগঞ্জে তৃণমূলের প্রাপ্ত ভোট ৩৩ হাজার ৬৬০। সিপিএম প্রার্থীর প্রাপ্ত ভোট ২৫ হাজার ৪৭৩। কংগ্রেসকে সরিয়ে এবার বালিগঞ্জে তৃতীয় স্থানে উঠে এসেছে বিজেপি। ১২ রাউন্ড শেষে গেরুয়া দলের প্রার্থীর প্রাপ্ত ভোট ৫ হাজার ৪৩৮।

11:40 (IST) 16 Apr 2022
আসানসোলে ৬২ হাজার ভোটে এগিয়ে তৃণমূল

আসানসোলে বিপুল ভোটে এগিয়ে 'বিহারীবাবু'। ৬২ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। আসানসোলে দ্বিতীয় স্থানে বিজেপির অগ্নিমিত্রা পাল।

11:11 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে তৃণমূলের সঙ্গে জোর টক্কর সিপিএমের

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনের দশম রাউন্ডের গণনা শেষ। তৃণমূলের বাবুল সুপ্রিয়র মোট প্রাপ্ত ভোট ২৮ হাজার ৬৩৫। অন্যদিকে, ২০ হাজার ৭৬৩ ভোট পেয়ে বালিগঞ্জ কেন্দ্রে দ্বিতীয় স্থান ধরে রেখেছে বামেরা। এই কেন্দ্রে এখনও পর্যন্ত তৃতীয় স্থানে থাকা কংগ্রেস প্রার্থীর প্রাপ্ত ভোট ৪ হাজার ৯২। দশম রাউন্ড শেষে বালিগঞ্জে চতুর্থ স্থানে থাকা বিজেপি প্রার্থীর প্রাপ্ত ভোট ৩ হাজার ৬২১।

10:39 (IST) 16 Apr 2022
এগিয়ে থাকার ব্যবধান আরও বাড়ালেন বাবুল

বালিগঞ্জে সপ্তম রাউন্ডের গণনা শেষ। তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয় ৮ হাজার ৬১৩ ভোটে এগিয়ে রয়েছেন। বালিগঞ্জে সপ্তম রাউন্ড শেষে তৃণমূলের মোট প্রাপ্ত ভোট ২১ হাজার ২১৩। বালিগঞ্জে দ্বিতীয় স্থানে সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। তাঁর প্রাপ্ত ভোট ১২ হাজার ৬০০। অন্যদিকে, সপ্তম রাউন্ডের শেষে বালিগঞ্জ কেন্দ্রে তৃতীয় স্থানে রয়েছেন কংগ্রেসের কামরুজ্জামান চৌধুরি। তাঁর প্রাপ্ত ভোটের সংখ্যা ৩ হাজার ২৬৭। এই কেন্দ্রে চতুর্থ স্থানে থাকা বিজেপি প্রার্থী কেয়া ঘোষের প্রাপ্ত ভোট ১ হাজার ৮৮১।

09:55 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে দ্বিতীয় স্থানে সিপিএম

বিজেপিকে পিছনে ফেলে বালিগঞ্জ কেন্দ্রে দ্বিতীয় স্থানে উঠে এলেন সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম। বালিগঞ্জে চতুর্থ রাউন্ডের গণনা শেষে ৬ হাজারেরও বেশি ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়। এই কেন্দ্রে চার নম্বরে নেমে গিয়েছে বিজেপি।

09:54 (IST) 16 Apr 2022
আসানসোলে প্রথম রাউন্ডে এগিয়ে তৃণমূল

আসানসোলে প্রথম রাউন্ডের গণনা শেষে সাড়ে ৬ হাজার ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থীৌ শত্রুঘ্ন সিনহা। আসানসোলের রানিগঞ্জ, আসানসোল দক্ষিণ, কুলটি কেন্দ্রে এগিয়ে বিজেপি। অন্যদিকে জামুড়িয়া, আসানসোল উত্তর, বারাবনিতে এগিয়ে তৃণমূল।

09:26 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে দ্বিতীয় রাউন্ডেও এগিয়ে বাবুল

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে প্রথম রাউন্ডের পর দ্বিতীয় রাউন্ডেও এগিয়ে তৃণমূল। জোড়াফুলের প্রার্থী বাবুল সুপ্রিয় ৪ হাজারেরও বেশি ভোটে এগিয়ে রয়েছেন।

09:26 (IST) 16 Apr 2022
জোর টক্কর আসানসোলে

আসানসোলে হাড্ডাহাড্ডি লড়াই। তৃণমূল ও বিজেপি দুই দলই আসানসোল লোকসভা কেন্দ্রের তিনটি করে বিধানসভায় এগিয়ে রয়েছে।

09:14 (IST) 16 Apr 2022
পোস্টাল ব্যালট গণনায় এগিয়ে অগ্নিমিত্রা

আসানসোলে পোস্টাল ব্যালট গণনার প্রথম দিকে এগিয়ছিলেন তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। কিন্তু কিছু সময় পরেই তিনি পিছিয়ে পড়েন। পোস্টাল ব্যালটের গণনায় আসানসোলে এগিয়ে বিজেপির অগ্নিমিত্রা পাল।

08:56 (IST) 16 Apr 2022
বালিগঞ্জে প্রথম রাউন্ডে এগিয়ে বাবুল

বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনের গণনায় এগিয়ে তৃণমূল। প্রথম রাউন্ডের গণনা শেষে ২ হাজার ১৭০ ভোটে এগিয়ে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়।

08:29 (IST) 16 Apr 2022
দুই কেন্দ্রেই গণনাকেন্দ্রের বাইরে কড়া নিরাপত্তা

আজই আসানসোল ও বালিগঞ্জ উপনির্বাচনের ফলপ্রকাশ। বালিগঞ্জের ভোটগণনা ডেভিড হেয়ার ট্রেনিং কলেজে। আসানসোলের ভোটগণনা ইঞ্জিনিয়ারিং কলেজে। দুই কেন্দ্রেই ভোটগণনা কেন্দ্রের বাইরে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়।

Web Title: Asansol ballygunge by elections results live updates