scorecardresearch

Atal Bihari Vajpayee funeral: যথাযথ মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন অটলবিহারী বাজপেয়ীর

Former Prime Minister Atal Bihari Vajpayee funeral LIVE: লড়াই শেষ। দীর্ঘ রোগভোগের পর প্রায় ছত্রিশ ঘন্টা লাইফ সাপোর্টে থেকে বৃহস্পতিবার বিকেল ৫:০৫ এ প্রয়াত হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। তাঁর প্রয়াণে সাতদিন পালন করা হবে রাষ্ট্রীয় শোক। অর্থনমিত থাকবে জাতীয় পতাকা। 

Atal Bihari Vajpayee funeral: যথাযথ মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন অটলবিহারী বাজপেয়ীর
Former PM Atal ভারতের প্রথম অ-কংগ্রেসি পূর্ণ মেয়াদি প্রধানমন্ত্রী হিসেবে অটল বিহারী বাজপেয়ী

Atal Bihari Vajpayee funeral:  লড়াই শেষ। দীর্ঘ রোগভোগের পর প্রায় ছত্রিশ ঘন্টা লাইফ সাপোর্টে থেকে বৃহস্পতিবার বিকেল ৫:০৫ এ প্রয়াত হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। গত জুন মাসে তাঁকে দিল্লির অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস বা AIIMS এ ভর্তি করা হয়। দীর্ঘদিন ধরে অসুস্থ বাজপেয়ী বিগত দশ বছরে নিজেকে সক্রিয় রাজনীতি থেকে প্রায় পুরোপুরি সরিয়ে নিয়েছিলেন, এবং কার্যত গৃহবন্দী ছিলেন। ভারতের প্রথম অ-কংগ্রেসি পূর্ণ মেয়াদি প্রধানমন্ত্রী হিসেবে অটল বিহারী বাজপেয়ীর অবদান ভারতের গনতান্ত্রিক এবং অর্থনৈতিক ইতিহাসের ক্ষেত্রে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

অত্যন্ত সুবক্তা হিসেবে পরিচিত এই নেতার দেওয়া কিছু বক্তৃতা ভারতের সংসদীয় ইতিহাসে অমর হয়ে থাকবে। সকল রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে তিনি তাই সর্বজন স্বীকৃত বর্ষীয়ান নেতা হয়ে উঠেছিলেন। শুধু তাই নয়, তাঁর হাত ধরেই ভারতীয় জনতা পার্টি একটি কট্টর দক্ষিণপন্থী দলের পরিবর্তে হয়ে উঠেছিল ভারতের রাজনৈতিক মূলস্রোতের অঙ্গ। তাঁর প্রয়াণে সাতদিন পালন করা হবে রাষ্ট্রীয় শোক। অর্থনমিত থাকবে জাতীয় পতাকা।

[bc_video video_id=”5822919373001″ account_id=”5798671093001″ player_id=”default” embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

Former PM Atal Bihari Vajpayee passed away on Thursday at AIIMS Hospital, New Delhi. Vajpayee funeral Updates: Read in Hindi, English and Tamil

4:57 PM গান স্যালুটের সঙ্গেই মুখাগ্নি হল অটল বিহারী বাজপেয়ীর। জনসাধারণের জয়ধ্বনি প্রাক্তন প্রধানমন্ত্রীর নামোচ্চারণে। মুখাগ্নি করলেন তাঁর পালিতা কন্যা নমিতা ভট্টাচার্য।

4:34 PM রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার পর হিন্দুধর্মানুসারে দাহ করার প্রক্রিয়া শুরু হল অটল বিহারী বাজপেয়ীর পার্থিব শরীরের।

3:53 PM সরাসরি দেখুন অটল বিহারী বাজপেয়ীর শেষযাত্রা। কিছুক্ষণেই চিরবিদায় নেবেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী।

3:46 PM আয়োজন সম্পন্ন রাষ্ট্রীয় সভাস্থালের। সেখানে প্রায় এক ঘন্টা পঁয়ত্রিশ মিনিট পর পৌঁছল মরদেহ। সভাস্থালে ইতিমধ্যেই হাজির প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

3:35PM নতুন দিল্লির ব্রিটিশ হাই কমিশনেও অর্ধনমিত পতাকা। অটল বিহারী বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে এই পদক্ষেপ।

3:14PM আফগানিস্থানের প্রধানমন্ত্রী হামিদ কারজাই পৌঁছলেন দিল্লি। তিনিও যোগ দেবেন প্রাক্তন প্রধানমন্ত্রীর অন্ত্যেষ্টিক্রিয়ায়।

2:35 PM শেষযাত্রার গোটা দেশ দর্শক হয়ে রইল। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রাষ্ট্রীয় স্মৃতিস্থলের দিকে এগিয়ে যাচ্ছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। দূরদর্শনের  পর্দায় বিদায়বেলার ছবি।

2:30 PM অন্তিম যাত্রায় হাঁটছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপি দফতর থেকে রাষ্ট্রীয় স্মৃতিস্থলের দূরত্ব ৪ কিলোমিটার।

2:21 PM বিজেপির সদর দফতর থেকে বেরিয়ে রিং রোড, দিল্লি গেট, নেতাজি সুভাষ মার্গ ও নিশাদরাজ মার্গ রাজখাট দিয়ে ঘুরে শেষ যাত্রায় অটল বিহারী বাজপেয়ী। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে শেষকৃত্য।

2:13 PM তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে এলেন ভূটানের রাজা ও বাংলাদেশের বিদেশমন্ত্রী। বিকেল ৪টেয় রাষ্ট্রীয় স্মৃতিস্থলে সম্পন্ন হবে প্রাক্তন প্রধানমন্ত্রীর অন্ত্যেষ্টি।

তৈরি হচ্ছে রাষ্ট্রীয় স্মৃতি স্থল

2:09 PM বিজেপির সদর দফতর থেকে শুরু হল অটল বিহারী বাজপেয়ীর অন্তিম যাত্রা। শেষ যাত্রায় হাঁটছেন মোদী, অমিত শাহ।

1:20 PM  দুই দেশের মধ্যে ভাল সম্পর্ক বজায় রাখতে সর্বত চেষ্টা করেছিলেন অটল বিহারী বাজপেয়ী। এদিন তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করল প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান। প্রসঙ্গত, পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়ার চেষ্টা সম্ভবত বাজপেয়ীর বিদেশনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ১৯ ফেব্রুয়ারি, ১৯৯৯ সালে তিনি দিল্লি-লাহোর বাস সার্ভিসের উদ্বোধন করে সেই বাসেই পাকিস্তানে যান সেদেশের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠক করতে। এই ঘটনা আন্তর্জাতিক কূটনৈতিক মহলে নিদর্শন হয়ে দাঁড়ায়, এবং বাজপেয়ীর বাস্তবধর্মী বিদেশনীতি প্রশংসা পায় সারা বিশ্বে।

1:10 PM আজ রাজ্যে ছুটি ঘোষণা করেছেন ত্রিপুরা সরকার। গতকাল বিকেলে অটল বিহারী বাজপেয়ী মারা যাওয়ার পরই বেশ রাতে রাজ্যে ছুটি ঘোষণা করেছে সরকার। সমস্ত স্কুল, কলেজ, ব্যাঙ্ক ও সরকারি দফতর বন্ধ থাকবে।  আজ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে প্রাক্তন প্রধানমন্ত্রীর।

1:04PM ব্রিটিশ হাই কমিশনার শ্রদ্ধাজ্ঞাপন করেছেন বিজেপির এই বয়জেষ্ঠ্য নেতার প্রতি।

1:01 PM রাজনৈতিক, মতাদর্শগত পার্থক্য থাকলেও অটলজী কখনও মানবতার ক্ষতি করেননি, সীতারাম ইয়েচুরি।

12:52PM প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন সাংসদ ও অভিনেত্রী হেমা মালিনী।

12:41 PM চিত্রপরিচালক মধুর ভান্ডারকর বললেন, ”আমি ওঁনার সঙ্গে ২০০৬ সালে দেখা করেছিলাম। ভারতায় রাজনীতিতে ওঁনার অবদান অনন্য। আর কেউ সেই জায়গা পূরণ করতে পারবেনা। ওঁনার কবিতা আমায় উদ্বুদ্ধ করে”।

বিজেপি নেতার স্মৃতিচারণায় মধুর ভান্ডারকর।

12:38PM  এলেন বাংলাদেশের  বিদেশ মন্ত্রী আবুল হাসান মেহমুদ আলী। বিজেপি নেতার প্রয়াণে শোকাহত প্রতিবেশ্রী রাষ্ট্রও।

12:19 PM নেপালের বিদেশ মন্ত্রী প্রদীপ কুমার গয়াওয়ালি দিল্লি পৌঁছলেন অটল বিহারী বাজপেয়ীর শেষকৃত্যে অংশ নিতে।

12:15 PM শ্রদ্ধা জানানোর পর বিজেরি হেডকোর্য়াটার থেকে বেরোলেন প্রধানমন্ত্রী। এদিকে প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষশ্রদ্ধা জানাচ্ছেন লালকৃষ্ণ আডবাণী ও তাঁর মেয়ে প্রতিভা আডবাণী। রয়েছেন উদ্ধব ঠারকেও।

বিজেপির সদর দফতর থেকে বেরোলেন নরেন্দ্র মোদী।

শ্রদ্ধা জানাচ্ছেন লালকৃষ্ণ আডবাণী ও তার মেয়ে।

12:04 PM চোখের জল বাঁধ মানেনি লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের। শেষ শ্রদ্ধা জানালেন প্রাক্তন প্রধানমন্ত্রীকে।


12:02 PM  অটল বিহারী বাজপেয়ীর প্রতি শোকজ্ঞাপন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

11.45 AM  দিল্লি বিজেপি সদর দফতরে সাধারণ মানুষের ঢল, প্রত্যেক শেষবারের জন্য দেখতে এসেছেন প্রাক্তন প্রধানমন্ত্রীকে।

vajpayee-funeral1
Former PM Atal দিল্লির রাস্তা সাধারণ মানুষের ভিড়

11.44 AM ভুটানের রাজা বাজপেয়ীর শেষকৃত্যে যোগ দিতে দিল্লিতে পৌঁছেছেন

11.43 AM ফারুক আবদুল্লাহ বলেন, আশা করছি বর্তমান সরকার ও পাকিস্তানের ইমরান খান বাজপেয়ীর স্বপ্ন পূরণ করবে,

11.40 AM   অটল বিহারী বাজপেয়ীর প্রতি শ্রদ্ধা জানালেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ

11:33 AM  শেষ শ্রদ্ধাজ্ঞাপন করলেন এ রাজা এবং সর্বনন্দা সানওয়াল

11:32 AM সুরেশ প্রভু ও রাম মাধব শ্রদ্ধাজ্ঞাপন করছেন নেতার প্রতি।

11:16 AM বিজেপির সদর দফতরে পৌঁছল মরদেহ। মোদী, রাজনাথ ও অমিত শাহদের শেষশ্রদ্ধা প্রাক্তন প্রধানমন্ত্রীকে।

বিজেপির সদর দফতরে নামানো হচ্ছে মরদেহ। Express photos by Praveen Khanna

11:10 AM অটল বিহারী বাজপেয়ীর অন্তিম যাত্রায় হাঁটবেন মোদী।

আজ অন্তিম যাত্রা অটল বিহারী বাজপেয়ী

10:58 AM বিজেপির মুখ্য কার্যালয়ে ইতিমধ্যেই পৌঁছেছেন অমিত শাহ, নরেন্দ্র মোদী। বিজেপি দফতরের সামনে অগনিত মানুষের ঢল।

মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে বিজেপি সদর দফতরে

10:45 AM দিল্লি হাইকোর্ট ও সমস্ত জেলা আদালতগুলি আজ কাজ করবে দুপুর ১টা পর্যন্ত। স্মৃতি স্থলে প্রাক্তন প্রধানমন্ত্রীর শেষকৃত্যে অংশ নিতে পারার জন্যই এই সিদ্ধান্ত।

10:38 AM  আজ তাঁর NDA-I  কোথায়? বাজপেয়ীর NDA অংশ যারা ছিল তাদের অনেকেই আজ নরেন্দ্র মোদীর NDA র অংশ। তাগের মধ্যে রয়েছে শিবসেনা, আকালী দল, জেডিইউ এবং এলজেপি।তবে  TDP, TMC, NC, BJD ও DMK র মতো দলগুলি েখন এনেক বেশি নিরপেক্ষ অবস্থানে রয়েছে ও অনেকে বিজেপি বিরূদ্ধেও দাঁিয়ে আছে।

10:32 AM  কোল্ড ওয়ার বা ঠাণ্ডা লড়াই পরবর্তী যুগে বাজপেয়ী ভারত-আমেরিকা সুসম্পর্ক গড়ার পেছনে সক্রিয় ভূমিকা পালন করেন, যার ফলে ১৯৭৮ সালে জিমি কার্টারের পর ২০০০ সালে বিল ক্লিন্টন হন ভারত সফরে আসা প্রথম আমেরিকান রাষ্ট্রপতি। চিনের সঙ্গেও অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলায় আগ্রহী বাজপেয়ী সরকার উচ্চস্তরের আলোচনার মাধ্যমে দুই দেশের পারস্পরিক সম্পর্কের উন্নতিসাধন করে সীমান্ত কলহ মেটাতে পদক্ষেপ নেয়। বাজপেয়ীর ‘লুক ইস্ট’ নীতির ফলস্বরূপ ভারতের সঙ্গে সুসম্পর্ক গড়ে ওঠে দক্ষিণপূর্ব এশিয়া এবং পূর্ব এশিয়ার দেশগুলিরও। জওহরলাল নেহেরুর সময়ে সংসদে প্রথম পা রেখেছিলেন এই বর্ষীয়ান নেতা।

10:28 AM  অগনিত সাধারণ মানুষ বন্দে মাতরম ধ্বনিতে মুখরিত করে চলেছে দিল্লির রাস্তা। অটল বিহারী বাজপেয়ীর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে বিজেপির প্রধান কার্যালয়ে।

10:20 AM প্রাক্তন প্রধানমন্ত্রীর মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে বিজেপি দপ্তরে। সাধারণ মানুষের ঢল রাজধানীর রাস্তায়।

বিজেরি সদর দপ্তরের পথে প্রাক্তন প্রধানমন্ত্রী।
কিছুক্ষণ বিজেপির কার্যালয়েই শায়িত থাকবে তাঁর দেহ।
এই গাড়িতেই নিয়ে যাওয়া হচ্ছে অটল বিহারী বাজপেয়ীর মৃতদেহ

10:14 AM অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুতে শোকপালনে শামিল হয়েছে এ রাজ্যও। রাজ্য সরকারের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, এ রাজ্যের সব দফতরে আজ অর্ধদিবস ছুটি থাকবে। শুধু রাজ্য সরকারি দফতরই নয়, রাজ্য সরকার পোষিত সমস্ত প্রতিষ্ঠান ও সরকারি স্কুল কলেজও অর্ধদিবস বন্ধ থাকবে।

10:10 AM ইতিমধ্যেই তৈরি বিজেপির সদর দপ্তর। সেখানেই নিয়ে যাওয়া হচ্ছে বর্ষীয়ান বিজেপি নেতার মরদেহ।

9:58 AM  বাজপেয়ীর বাসভবন থেকে বেরোল মৃতদেহ। যাবে বিজেপির জাতীয় কার্যালয়ে। তার আগে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে সেখানে পৌঁছেছিলেন প্রধানমনন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রদ্ধা জানান কংগ্রেস সভাপতি

প্রধালমন্ত্রী নরেন্দ্র মোদী

9:47AM অটল বিহারী বাজপেয়ীর বাসভবনে তাঁকে শ্রদ্ধা জানাতে উপস্থিত হন রাহুল গান্ধী।

রাহুল গান্ধীর শেষ শ্রদ্ধা প্রাক্তন প্রধানমন্ত্রীকে

9:37 AM   অর্ধনমিত জাতীয় পতাকা। দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুতে রাষ্ট্রীয় শোক।

রাষ্ট্রপতি ভবনে অর্ধনমিত পতাকা

9:30 AM অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণে আমেরিকার স্টেট সেক্রটারি মাইক পম্পেও বলেন, ”এই সময়ে আমেরিকার মানুষ ও আমি ভারতীয় জনগণের পাশে রয়েছি। আজ আমরা ভারতীয় জনগণের সঙ্গে সহমর্মী”।

মাইক পম্পেও শ্রদ্ধা জানান প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রতি

9:16 AM 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Atal bihari vajpayee dead funeral live updates tributes vijay ghat