scorecardresearch

বড় খবর

“বিচারপতিদের ইমপিচমেন্টের ভয় দেখিয়ে অযোধ্যা মামলা পিছিয়ে দিচ্ছে কংগ্রেস”

‘বিচার বিভাগে হস্তক্ষেপের’ এই কংগ্রেসি প্রচেষ্টাকে ‘ভয়ঙ্কর’ অ্যাখ্যা দিয়ে মোদী বলেন, “রাজ্যসভায় সংখ্যার জোর দেখিয়ে ওরা বিচারপতিদের ভয় দেখিয়ে চলেছে। কিন্তু গণতন্ত্রের মন্দিরে আমরা এই অপচেষ্টাকে প্রশ্রয় দেব না”।

রাজনৈতিক মহলের মতে, এদিন নাম না করে কংগ্রেস সাংসদ তথা বিশিষ্ট আইনজীবী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিস সিবালকে কাঠগড়ায় তুলতে চেয়েছেন মোদী।
কংগ্রেসের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের বিচারপতিদের ইমপিচমেন্টের ‘ভয়’ দেখানোর অভিযোগ করলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর দাবি, সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার শুনানি করতে গেলেই, কংগ্রেস বিচারপতিদের ‘পদচ্যুত’ করার ভয় দেখায়।

রবিবার নির্বাচনমুখী রাজস্থানের আলোয়ারে দলীয় প্রচারে নমো বলেন, “যখনই সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার শুনানি করতে চায়, ঠিক তখনই কংগ্রেসের এক রাজ্যসভার সাংসদ বলেন, ‘২০১৯ পর্যন্ত এই মামলার শুনানি করবেন না, ওই বছর দেশে ভোট’। এভাবে দেশের বিচার ব্যবস্থার পথ রোধ করা কি উচিত”? এরপর তিনি আরও বলেন, “সুপ্রিম কোর্টের কোনও বিচারপতি যদি রাম মন্দির মামলার শুনানি করতে চান, তখনই কংগ্রেসের এক আইনজীবী সাংসদ ইমপিচমেন্টের ভয় দেখান”। রাজনৈতিক মহলের মতে, এদিন নাম না করে কংগ্রেস সাংসদ তথা বিশিষ্ট আইনজীবী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিস সিবালকে কাঠগড়ায় তুলতে চেয়েছেন মোদী।

আরও পড়ুন- আমুলের টাকায় ধর্মান্তরকরণ! ‘মিল্ক ম্যানে’র বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ বিজেপি নেতার

‘বিচার বিভাগে হস্তক্ষেপের’ এই কংগ্রেসি প্রচেষ্টাকে ‘ভয়ঙ্কর’ অ্যাখ্যা দিয়ে মোদী বলেন, “রাজ্যসভায় সংখ্যার জোর দেখিয়ে ওরা বিচারপতিদের ভয় দেখিয়ে চলেছে। কিন্তু গণতন্ত্রের মন্দিরে আমরা এই অপচেষ্টাকে প্রশ্রয় দেব না”। উল্লেখ্য, কয়েক মাস আগেই বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধ করে
তত্কালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রস্তাব উত্থাপনের জন্য তৎপর হয়েছিলেন কপিল সিবাল। এই ইমপিচমেন্ট প্রস্তাব রাজ্যসভায় ওঠার পর তা বাতিল করে দিয়েছিলেন উপরাষ্ট্রপতি তথা সভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। নাইডুর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন দুই কংগ্রেস সাংসদ। পরে এই আবেদন বাতিল হয় এবং তা প্রত্যাহার করা হয়।

এ দিনের সভায় কংগ্রেসকে জাতপাতের রাজনীতি করার জন্যও এক হাত নিয়েছেন প্রধানমন্ত্রী।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ayodhya hearing modi attacks congress