scorecardresearch

বড় খবর

বিরোধীদের ‘দেশদ্রোহী’ বলার অর্থ তাঁদের বাক-স্বাধীনতা কেড়ে নেওয়া, বিজেপিকে তোপ শিবসেনার

“একেবারেই ভালো দেখায় না যখন নির্বাচন কমিশনকে হস্তক্ষেপ করে বলতে হয়, যে কোনও রাজনৈতিক দল জওয়ানদের ছবি রাজনৈতিক প্রচারের কাজে ব্যবহার করতে পারবে না।”

বিরোধীদের ‘দেশদ্রোহী’ বলার অর্থ তাঁদের বাক-স্বাধীনতা কেড়ে নেওয়া, বিজেপিকে তোপ শিবসেনার

ফের একবার প্রকাশ্যে এসে পড়ল বিজেপি-শিবসেনার অভ্যন্তরীণ কলহ। সোমবার শিবসেনা বলে, দেশপ্রেমের ওপর কোনও একটি রাজনৈতিক দলের একচেটিয়া অধিকার নেই, এবং রাজনৈতিক বিরোধীদের ‘দেশদ্রোহী’ বলে মিথ্যা অপবাদ দেওয়া বাক-স্বাধীনতা কেড়ে নেওয়ারই সামিল। সাম্প্রতিক বালাকোট বিমান হামলাকে রাজনৈতিক ফায়দা তুলতে ব্যবহার করা হচ্ছে কিনা, সেই বিতর্কের প্রেক্ষিতেই এই মন্তব্য উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন দলের।

শিবসেনার দলীয় মুখপত্র ‘সামনা’-তে একটি সম্পাদকীয়র বক্তব্য, “দেশপ্রেম কোনও একটি রাজনৈতিক দলের একচেটিয়া অধিকার নয়…আমরা জানি না কবে রাজনীতিকরা এটা বুঝবেন যে এটি (বিমান হানা) তাঁদের (বায়ুসেনার) কর্তব্যেরই অঙ্গ, কোনও বিশেষ কাজ নয়।”

[bc_video video_id=”6007075070001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

যাঁরা বিমান হানার প্রমাণ দাবী করছেন, এবং যাঁরা সৈনিকের উর্দি গায়ে চড়িয়ে ভোট প্রার্থনা করছেন, দু’পক্ষই ভুল পথে চলছেন, বলছে সেনা। এক্ষেত্রে তাদের ইশারা বিশেষ করে দিল্লির বিজেপি প্রধান মনোজ তিওয়ারির দিকে, যিনি এক সাম্প্রতিক জনসভায় হাজির হন সেনাবাহিনীর উর্দি পরে। শিবসেনার মতে, তিনি সৈনিকদের এবং তাঁদের সাহসের অপমান করেছেন।

আরও পড়ুন: পুলওয়ামা হামলার চক্রী নিহত

“একজন সৈনিক তাঁর উর্দি অর্জন করেন বহুদিনের কঠিন প্রশিক্ষণ এবং পরিশ্রমের ফলে। সেটিকে এভাবে কেন খেলো করা? এতে তো বিরোধী পক্ষের অভিযোগ আরও সমর্থন পাবে, যে বিজেপি এই বিমান হানাকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে,” বলছে কেন্দ্রে এবং মহারাষ্ট্রে বিজেপির দীর্ঘদিনের জোট সঙ্গী।

‘সামনা’-র সম্পাদকীয় একথাও বলেছে, যে পুলওয়ামার সন্ত্রাসবাদী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যু বিমান হানার চেয়ে আরও অনেক গুরুতর বিষয়, এবং কাশ্মীরের ওই মর্মান্তিক ঘটনার ছবি ব্যবহার করে শাসক দলকে অস্বস্তিতে ফেলতে পারে বিরোধী পক্ষ। “আমরা আমাদের সৈনিকদের মৃত্যুর হাত থেকে বাঁচাতে ব্যর্থ হয়েছি, কিন্তু কেউ কেউ তাঁদের উর্দি পরে ফেলছেন রাজনৈতিক প্রচারের স্বার্থে। একেবারেই ভালো দেখায় না যখন নির্বাচন কমিশনকে হস্তক্ষেপ করে বলতে হয়, যে কোনও রাজনৈতিক দল জওয়ানদের ছবি রাজনৈতিক প্রচারের কাজে ব্যবহার করতে পারবে না।”

পরিশেষে শিবসেনা প্রশংসা করেছে নিহত দুই সেনা অফিসার কর্নেল সন্তোষ মাহাদিক এবং মেজর প্রসাদ মাহাদিকের স্ত্রী স্বাতী এবং গৌরী মাহাদিকের, কারণ তাঁরা “প্রকৃত সাহস” দেখিয়ে কঠিন পরিশ্রম করে সেনাবাহিনীতে যোগ দিচ্ছেন দেশসেবা করতে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Balakot iaf air strike shiv sena bjp says patriotism not party monopoly