scorecardresearch

ইয়েদুর উত্তরসূরি হিসেবে তাঁর ঘনিষ্ঠকেই মনোনয়ন! কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসব বোম্মাইয়া

Karnataka New CM: বিজেপির পরিষদীয় দলের বৈঠকে তাঁর নাম প্রস্তাব করেন খোদ বিএস।

Karnataka, New CM, Basavraj
পরিষদীয় দলের বৈঠকের পর বাসবরাজ (বাঁদিক থেকে তৃতীয়) । এক্সপ্রেস ফটো

Karnataka New CM: কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছতে ইয়েদুরাপ্পার প্রতি ভরসা রাখল বিজেপি। আগামি দুই বছর সে রাজ্যের মুখ্যমন্ত্রী মনোনীত হলেন বাসবরাজ বোম্মাইয়া। বিজেপির পরিষদীয় দলের বৈঠকে তাঁর নাম প্রস্তাব করেন খোদ বিএস। অন্যরা সমর্থন জানায় সেই নামে। কেন্দ্রীয় নেতৃত্বের তরফে উপস্থিত পেট্রোলিয়াম মন্ত্রী সিলমোহর বসান বোম্মাইয়ের মুখ্যমন্ত্রিত্বে। ইয়েদুরাপ্পা সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে গত দুই বছর কাজ সামলেছেন এই নেতা। কর্নাটকের রাজনীতিতে ইয়েদু ঘনিষ্ঠ হিসেবেও পরিচিত এই লিঙ্গায়ত নেতা। জানা গিয়েছে, আগামি বুধবার শপথ নেবেন ৬১ বছরের এই রাজনীতিবিদ।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রী এসআর বোম্মাইয়ার ছেলে বাসবরাজ। এদিন তাঁর মনোনয়নের জেরে পিছনে পড়ে রইল অনেক তাবড় নাম। সোমবার বিএস মুখ্যমন্ত্রিত্ব থেকে পদত্যাগের পরেই সামনের সারিতে চলে আসেন ব্রাহ্মণ নেতা বিএল সন্তোষ এবং প্রহ্লাদ জোশি। খানিকটা আরএসএস-এর একটি সুত্র এই দুটি নাম ভাসিয়ে দেয় ইয়েদুরাপ্পার উত্তরসূরি হিসেবে। কিন্তু কন্নড় রাজনীতিতে লিঙ্গায়ত এবং ভোক্কালিগা সম্প্রদায়ের প্রভাব বেশি। তাই ২০২৩-এর ভোটের কথা ভেবে লিঙ্গায়ত সম্প্রদায়ের প্রতিনিধির ওপর আস্থা রাখলেন শাহ-নাড্ডারা। কোনওভাবে যাতে আগামি দিনে বিএস দলের মধ্যে বিদ্রোহী মুখ না হয়ে ওঠে, সেটাও এই মনোনয়নে নিশ্চিত করা হয়েছে। এমনটাই পদ্ম শিবির সূত্রে খবর।

সন্তোষ, যোশী ছাড়াও মুখ্যমন্ত্রীর দৌড়ে ছিলেন তরুণ মুখ অরবিন্দ বেল্লার, এস আঙ্গারা এবং উপ-মুখ্যমন্ত্রী গোবিন্দ কারজল। এদিকে, জানা গিয়েছিল আজকের বৈঠকের পর বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবে পদ্মশিবির। আজ সকালে বিজেপির সংসদীয় বোর্ড নয়াদিল্লিতে একটি বৈঠক করেন। সেই বৈঠকে হাফ ডজন নামের তালিকা থেকে সম্ভাব্য মুখ্যমন্ত্রীর নাম বেছে নেওয়া হয় বলে সূত্রের খবর। সেই নাম কর্ণাটকের পরিষদীয় নেতৃত্বকে দূত মারফৎ জানিয়ে দেওয়া হবে বলে খবর ছিল। কিন্তু সন্ধ্যা গড়াতেই নাটকীয় পট পরিবর্তন। তবে দিল্লির বৈঠকে বাসবরাজের নাম স্থির হয়েছিল কিনা ইয়েদুর চাপে পরে নাম বদলাতে হয়, সেটা স্পষ্ট করেনি পদ্ম শিবির।

জানা গিয়েছে, সংসদীয় বোর্ড এবং হাইকম্যান্ডের সদস্য কর্নাটকে আজ সন্ধের পরিষদীয় দলের বৈঠকে উপস্থিত ছিলেন। বিধায়কদের মধ্যে মত পার্থক্য দূর করতেই এই সিদ্ধান্ত। রাজ্য বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা অরুণ সিং ছাড়াও ছিলেন পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

এই পর্যবেক্ষকদের দল আজই বেঙ্গালুরু পৌঁছন। এই বৈঠকে ১২০ জন বিধায়ক নয়া পরিষদীয় নেতা তথা মুখ্যমন্ত্রী বেছে নিয়েছেন। প্রসঙ্গত, দুবছর পরই রাজ্যে বিধানসভা নির্বাচন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Basavraj bommaiya becomes new cm of karnataka national