scorecardresearch

বড় খবর

ন্যাড়া হয়ে প্রতিবাদ বেচারাম মান্নার, কিন্তু কেন?

কেন্দ্রের প্রতিনিধি দল পাঠিয়ে এ রাজ্যকে অপদস্ত করার চেষ্টা করছেন। সে জায়গায় দাঁড়িয়ে আমরা মাঠে নেমে প্রতীকী প্রতিবাদ করছি।

ছবি- উত্তম দত্ত
রাজ্যের প্রাক্তন মন্ত্রী নিজে তো ন্যাড়া হলেনই, আরও ৪ জন তাঁকে সঙ্গ দিলেন এই কাজে। সোমবার লুঙ্গি, হাফ-হাতা জামা, গলায় গামছা দিয়ে সিঙ্গুরের রতনপুরে চাষের জমিতে নেমে পড়লেন বিধায়ক বেচারাম মান্না। সঙ্গী জনা চারেক অনুগামী আর কৃষিকাজের যন্ত্রপাতি। রাজ্য়ের প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার প্রতিবাদেই এদিন তিনি ন্য়াড়া হয়েছেন বলে জানালেন প্রাক্তন এই মন্ত্রী।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ জানাতে লকডাউনের মধ্যে একেবারে কৃষিজমি বেছে নিয়েছেন রাজ্য় কিষাণ ক্ষেত মজুর তৃণমূল কংগ্রেসের সভাপতি বিধায়ক বেচারাম মান্না। সেখানেই দিনভর বসেছেন অবস্থানে। সেখানেই চুল কাটার মেশিন দিয়ে ন্য়াড়া হয়েছেন বেচারাম। এরপর ন্যাড়া মাথায় বসেছেন অবস্থানে।

প্রাক্তন মন্ত্রী বলেন, “সারা রাজ্য়ে করোনা মোকাবিলায় স্বাস্থ্য় দফতর, পুলিশ, প্রশাসনের সমস্ত আধিকারিক-কর্মীদের নিয়ে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় মরণপন যুদ্ধ করে চলেছেন। অন্য রাজ্যের তুলনায় এ রাজ্য়ের অবস্থাও বেশ ভাল। আর সেখানে কেন্দ্রীয় সরকার রাজ্য়কে নানা পাওয়া-গন্ডা থেকে বঞ্চিত করছে।”

কেন ন্য়াড়া হয়েছেন এদিন তাঁর বিস্তারিত ব্য়াখ্য়া দিয়েছেন বেচারামবাবু। তিনি বলেন, “স্বাস্থ্য় সরঞ্জাম থেকে বঞ্চিত করছে। আমাদের কৃষকদের জন্য কেন্দ্রীয় সরকার কোনওরকম প্য়াকেজ ঘোষণা করছে না। আমাদের রাজ্য় সহ বিভিন্ন রাজ্য়ের পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়াচ্ছে না। তাঁদের উদ্ধারের ব্যবস্থা করছে না। উপরন্তু প্রধানমন্ত্রী বৈদিক মুনি ঋষিদের মতো জ্ঞান আউড়ে চলেছেন। কেন্দ্রের প্রতিনিধি দল পাঠিয়ে এ রাজ্যকে অপদস্ত করার চেষ্টা করছেন। সে জায়গায় দাঁড়িয়ে আমরা মাঠে নেমে প্রতীকী প্রতিবাদ করছি। কারণ, করোনা ভাইরাসের ফলে সমবেত আন্দোলন করতে পারছি না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Becharam mannar protested bald but why