বড় খবর

৭৭ জন বিজেপি MLA-কেই কেন্দ্রীয় নিরাপত্তা বলয়ে মুড়তে তৎপর পদ্ম শিবির

ইতিমধ্যেই ৪০ জনের বেশি বিধায়ক আবেদনের ফর্ম পূরণ করেছেন। বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ি-সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নিরাপত্তা নিতে চান না বলে দলকে জানিয়েছেন।

Bengal BJP, Hastings office. Party meeting
যদিও কী কারণে অসুস্থতা প্রকৃত কারণ জানা যায়নি।

বিজেপির ৭৭ জন বিধায়ককেই কেন্দ্রীয় নিরাপত্তা দিতে তৎপর হল গেরুয়া শিবির। শুভেন্দু অধিকারী, মুকুল রায়-সহ একাধিক বিধায়ক সেই সুবিধা পান। বাকিদের এই সুবিধার আওতাভুক্ত হতে আবেদন করতে বলা হয়েছে। সুত্রের খবর, ইতিমধ্যেই ৪০ জনের বেশি বিধায়ক আবেদনের ফর্ম পূরণ করেছেন। বালুরঘাটের বিধায়ক অশোক লাহিড়ি-সহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নিরাপত্তা নিতে চান না বলে দলকে জানিয়েছেন।

এই প্রসঙ্গে দলের রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘‘রাজ্যের বর্তমান যা পরিস্থিতি তাতে বিধায়কদের ঘোরাফেরায় বিপদের আশঙ্কা রয়েছে। সেই কারণেই দল তাঁদের সুরক্ষার কথা ভেবেছে। যাঁরা চাইবেন তাঁদের জন্য নিরাপত্তার কথা বলা হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে।’’

অন্য একটি সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকও বাংলার বেশ কয়েকজন বিজেপি বিধায়কের উপরে হামলা হতে পারে বলে আশঙ্কা করছে। সেই মর্মে ৬১ জন বিধায়কের একটি তালিকাও পাঠানো হয়েছে। সোমবারই বিধানসভায় বিরোধী দলনেতা হিসেবে নির্বাচিত হয়েছেন নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী। তিনি নির্বাচনের আগে থেকে জেড ক্যাটিগরির নিরাপত্তা পান। দলের সর্বভারতীয় সহ-সভাপতি তথা কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়ও একই রকম নিরাপত্তা পান। এ ছাড়াও দ্বিতীয়বারের বিধায়ক মনোজ টিগ্গা আগে থেকেই কেন্দ্রীয় নিরাপত্তা পান। যেহেতু তিনি গত বিধানসভায় বিরোধী দলনেতা ছিলেন, তাই তাঁকে এই নিরাপত্তা দেওয়া হয়েছিল।

মুরলিধর সেন লেন সূত্রে খবর, নতুন করে কোচবিহারের সাংসদ তথা দিনহাটার বিধায়ক নিশীথ প্রামাণিকের নিরাপত্তা বাড়তে পারে। তিনি ওয়াই প্লাস ক্যাটিগরি অর্থাৎ, ২ জন কম্যান্ডো-সহ ১১ জন নিরাপত্তা রক্ষী পেতে পারেন। এখন নিশীথ ওয়াই ক্যাটিগরির নিরাপত্তা পান। এ ছাড়াও খড়্গপুর সদরের বিধায়ক অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়-সহ ৩ বিধায়ককে ওয়াই ক্যাটিগরির নিরাপত্তা দেওয়ার কথা ভাবছে বিজেপি।

এই ক্যাটিগরিতে ৮ জন নিরাপত্তা রক্ষী থাকবেন। বাকি ইচ্ছুক বিধায়করা এক্স ক্যাটিগরিতে ২ জন করে নিরাপত্তা রক্ষী পাবেন। তবে এই নিরাপত্তা নেওয়া বা না নেওয়া নির্ভর করছে বিধায়কদের উপরে। তাঁরা না চাইলে নিরাপত্তা দেওয়া হবে না।

সোমবার কলকাতার হেস্টিংসে বিজেপি দফতরে দলের সব বিধায়কদের বৈঠকে ডাকা হয়েছিল। এই বৈঠকের মূল উদ্দেশ্য ছিল বিরোধী দলনেতা নির্বাচন। সেই পর্ব মেটার পরে কেন্দ্রীয় নিরাপত্তার জন্য বিধায়কদের তথ্য নেওয়া হয়। মোট ৫২ জন বিধায়ক সোমবার উপস্থিত ছিলেন। সকলকেই নাম, থিকানা এবং কোন এলাকায় তিনি বেশি যাতায়াত করেন সে সব লিখে দিতে বলা হয়। বিজেপি সূত্রে খবর, সেই সময়েই তা জমা দেননি বালুরঘাটের অর্থনীতিবিদ বিধায়ক অশোক লাহিড়ি।

Web Title: Bengal bjp wants to provide central security to all party mlas in the state political

Next Story
‘গণতন্ত্র ফিরিয়ে শান্তির বাংলা গড়ব’, বিরোধী দলনেতা হয়েই শাসককে শুভেন্দুর বার্তাSuvendu Adhikari as opposition Leader, Opposition Leader, bengal Assembly, TMC Government
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com