বড় খবর

‘ভারতীয় সংবিধান পড়ুন’, ‘বহিরাগত’ ইস্য়ুতে তৃণমূলকে আক্রমণ ধনকড়ের

ধনকড়ের আক্রমণ, ‘‘বুঝতে পারছি না, কোন দৃষ্টিকোণ থেকে একজন ভারতীয় নাগরিককে বহিরাগত বলা হচ্ছে। যাঁরা এটা বলছেন, তাঁদের ভারতীয় সংবিধান পড়তে ও বুঝতে পরামর্শ দেব’’।

Jagdeep Dhankar, জগদীপ ধনকড়
ফাইল ছবি।

তৃণমূলের ‘বহিরাগত’ খোঁচা নিয়ে সোচ্চার হলেন রাজ্য়পাল জগদীপ ধনকড়। বিজেপির কেন্দ্রীয় নেতাদের ‘বহিরাগত’ বলে আক্রমণ শানাচ্ছে শাসক শিবির। এমনকি, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের গলাতেও শোনা গিয়েছে, ‘‘বহিরাগতদের বাংলা দখল করতে দেব না’’। যা ঘিরে রীতিমতো উত্তপ্ত বঙ্গ রাজনীতির ময়দান। এ প্রসঙ্গে ধনকড়ের আক্রমণ, ‘‘বুঝতে পারছি না, কোন দৃষ্টিকোণ থেকে একজন ভারতীয় নাগরিককে বহিরাগত বলা হচ্ছে। যাঁরা এটা বলছেন, তাঁদের ভারতীয় সংবিধান পড়তে ও বুঝতে পরামর্শ দেব’’।

উল্লেখ্য়, একুশে পদ্মফুল ফোটাতে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। প্রতি মাসেই এ রাজ্য়ে বিজেপি শীর্ষ নেতৃত্বের আসা-যাওয়া লেগে রয়েছে। জে পি নাড্ডা, অমিত শাহরা প্রায়শই বাংলায় আসছেন। বাংলায় বিজেপির সংগঠনে নজর দিতে সম্প্রতি ৫ কেন্দ্রীয় নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছে। এই প্রেক্ষিতে ‘বহিরাগত’ বলে তীব্র আক্রমণ শানিয়েছে তৃণমূল। যা ঘিরে সরগরম রাজ্য় রাজনীতি। এ ইস্য়ুতে রাজ্য়পাল যে ভাষায় সরব হলেন, তাতে রাজনৈতিক উত্তাপ আরও বাড়ল বলেই মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

আরও পড়ুন: ‘বিজেপি চিটিংবাজ পার্টি, সব গারবেজ অফ লাই’, শাহর সফরের পর আক্রমণ মমতার

অন্য়দিকে, মমতা সরকারকে বিঁধে রাজ্য়পাল বলেন, ‘‘দেশ একদিকে চলছে, আর বাংলা অন্য়দিকে’’। তাঁর অভিযোগ, কেন্দ্রের প্রকল্প থেকে রাজ্য়ের মানুষকে বঞ্চিত করছে মমতা সরকার। মুখ্য়মন্ত্রীকে নিশানা করে ধনকড় বলেছেন, ‘‘কৃষকদের আন্দোলনকে সমর্থন করছেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। এদিকে, রাজ্য় সরকারের জন্য় বাংলার কৃষকরা ভুগছেন’’।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal governor dhankar slams tmc for outsider digs at rivals

Next Story
‘ব্য়র্থতার জন্য় বিশ্বে মডেল হবে দুয়ারে সরকার’, মমতা বাহিনীকে কটাক্ষ বিজেপিরবিজেপি, তৃণমূল, bjp, tmc
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com