Bharat Bandh Today Live Updates: মোদীর ‘নীরবতা’ নিয়ে কটাক্ষ রাহুলের

Bharat Bandh Today LIVE: "জ্বালানি তেল এবং গ্যাসের দাম ক্রমাগত বাড়ছে, প্রধানমন্ত্রী চুপচাপ বসে আছেন। কৃষকরা আত্মহত্যা করেছেন, মহিলারা ধর্ষিত হয়েছেন, কিন্তু প্রধানমন্ত্রীর নীরবতা ভাঙেনি।"

By: Kolkata  Updated: Sep 10, 2018, 2:56:19 PM

কেন্দ্রে এনডিএ সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর “নীরবতা”-কে আক্রমণ করে আজ জাতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, “সারা দেশে জ্বালানি তেল এবং গ্যাসের দাম ক্রমাগত বাড়ছে, কিন্তু প্রধানমন্ত্রী চুপচাপ বসে আছেন। আমাদের দেশে কৃষকরা আত্মহত্যা করেছেন, মহিলারা ধর্ষিত হয়েছেন, কিন্তু প্রধানমন্ত্রী মোদীর নীরবতা ভাঙেনি। দেশের মানুষের কাছে প্রধানমন্ত্রী অনেকরকম প্রতিশ্রুতি দিয়েও সেগুলো পালন করেন নি। গত সত্তর বছরে টাকার মূল্য এত পড়ে নি।” দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি দেশের সব বিরোধী দলকে তাদের সমর্থনের জন্য ধন্যবাদ জানান।

অন্যদিকে বিজেপি এই বনধকে “ফ্লপ শো” আখ্যা দিয়ে বলেছে, জ্বালানি তেলের বাড়তি দামের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকতে পারে না। দলের মুখপাত্র রবিশঙ্কর প্রসাদ বলেন, “কংগ্রেস সারা দেশে হিংসাকে প্রশ্রয় দিচ্ছে।”

ক্রমাগত বাড়তে থাকা জ্বালানি তেলের দাম এবং পড়তে থাকা টাকার মূল্যের প্রতিবাদে কংগ্রেসের ডাকা আজকের ভারত বনধে সামিল হচ্ছে দেশের বেশ কয়েকটি বিরোধী দল। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী আজ সকালে নয়া দিল্লির রাজঘাট থেকে বনধের সূচনা করেন।

Bharat Bandh Live Today, 10 September 2018

Read more in English

2.45 pm: উড়িশ্যার বহু জায়গায় বনধ সমর্থকরা রেল লাইন অবরোধ করার ফলে রেল চলাচল ব্যাহত হয়েছে। ইস্ট কোস্ট রেলওয়ের অন্তর্গত অন্তত ১০টি ট্রেন আজ বাতিল করা হয়। প্রধান উপদ্রুত এলাকাগুলি হলো ভুবনেশ্বর, খুরদা রোড, পুরী, বেরহামপুর, সম্বলপুর, এবং বালাসোর। আবার অন্যদিকে বনধ সমর্থকরা কোনারকের বিখ্যাত সূর্যমন্দিরের টিকিট কাউন্টার বন্ধ করে দেওয়ায় পর্যটকরা মন্দিরে ঢুকতে পারেন নি।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: মুম্বইতে গ্রেফতার হচ্ছেন বনধ সমর্থকরা

1.45 pm: ত্রিপুরায় গ্রেফতার বরণ করলেন চারশোর বেশি বনধ সমর্থক। প্রদেশ কংগ্রেস সভাপতি বিরাজিত সিনহা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, আজ মানুষ “স্বতস্ফূর্তভাবে” ভারত বনধের সমর্থনে এগিয়ে এসেছেন। তিনি আরও বলেন, “বিভিন্ন জেলা থেকে আমরা যা রিপোর্ট পাচ্ছি, তাতে এটা স্পষ্ট হয়ে গেছে যে মানুষ আমাদের আন্দোলনের পক্ষে। এই সমর্থন শাসক বিজেপি সরকারের চোখ রাঙানি সত্ত্বেও কমেনি।”

Bharat Bandh Today LIVE Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: ত্রিপুরায় গ্রেফতার হচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতি বিরাজিত সিনহা।

1.25 pm: দেশের বহু অংশে চলছে মিটিং মিছিল। কেরালায় এই মুহুর্তের চিত্র।

Bharat Bandh Today LIVE Bharat Bandh Today LIVE: কংগ্রেসের মিছিল কেরালার কোচি শহরে।

1.15 pm: হাওড়া ব্রিজে অন্যদিন এই সময় চলে তুঙ্গস্পর্শী ব্যস্ততা। আজ হালকা মেজাজ।

1.10 pm: আজ দুপুর দুটো থেকে তৃণমূল কংগ্রেস মিছিল করবে মৌলালি থেকে ধর্মতলা পর্যন্ত। মিছিলে হাঁটবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায় প্রমুখ দলীয় নেতারা।

1.00 pm: বেশ কিছুকাল পরে শহরের রাস্তায় দেখা গেল কংগ্রেসের মিছিল।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: দুপুরের নিঝুম এসপ্ল্যানেড এলাকা।

12.45 pm: গতকাল আম আদমি পার্টি জানিয়েছিল, তারা বনধে অংশগ্রহণ করছে না। আজ দিল্লিতে দেখা গেল, বাম নেতৃদ্বয় সীতারাম ইয়েচুরি এবং ডি রাজার সঙ্গে আম আদমি পার্টির আতিশি কে।

12.35 pm: দেশের সব মেট্রো শহরে ডিজেল-পেট্রোলের দাম বাড়ল বন্ধের দিনেও। বিগত পাঁচ দিন ধরে লাগাতার বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের দাম। রাজধানীতে পেট্রোলের দাম বেড়ে ২৩ পয়সা বেড়ে দাঁড়িয়েছে লিটার পিছু ৮০ টাকা ৭৩ পয়সা। মুম্বইতে দাম বেড়ে দাঁড়িয়েছে ৮৮ টাকা ১২ পয়সা/ লিটার। ১০ সেপ্টেম্বর কলকাতায় পেট্রোল বিক্রি হয়েছে লিটার প্রতি ৮৩ টাকা ৬১ পয়সা। ডিজেলের দাম ৭৫ টাকা ৬৮ পয়সা।

12.15 pm: কিছুক্ষণ আগে রাজঘাটে বিরোধী নেতৃবৃন্দকে উদ্দেশ করে রাহুল গান্ধী বলেন, “সারা দেশে জ্বালানি তেল এবং গ্যাসের দাম ক্রমাগত বাড়ছে, কিন্তু প্রধানমন্ত্রী চুপচাপ বসে আছেন। আমাদের দেশে কৃষকরা আত্মহত্যা করেছেন, মহিলারা ধর্ষিত হয়েছেন, কিন্তু প্রধানমন্ত্রী মোদীর নীরবতা ভাঙেনি। দেশের মানুষের কাছে প্রধানমন্ত্রী অনেকরকম প্রতিশ্রুতি দিয়েও সেগুলো পালন করেন নি। গত সত্তর বছরে টাকার মূল্য এত পড়ে নি। আপনাদের টাকা লুঠ করা হচ্ছে।”

11.56 am: আজ সকাল ১১.৫০ মিনিটে সেন্ট্রাল ক্রসিং।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: মৌলালিতে বামেদের মিছিল।

11.55 am: আজ সকালে মৌলালি এলাকায় বামপন্থী দলগুলির মিছিলে হাঁটেন রাজ্যের বাম নেতৃবৃন্দ। বাম দলগুলি সরাসরি আজকের ভারত বনধে অংশগ্রহণ না করলেও আলাদাভাবে তার সমর্থন করছে।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: এই মুহূর্তে শ্যামবাজার পাঁচমাথার মোড়

11.45 am: শহরের আরও কিছু ব্যস্ত অঞ্চলের ছবি দেখলে বোঝা যাচ্ছে, কলকাতাবাসী বরাবরের মতই বনধ অর্থাৎ ছুটি উপভোগ করছেন।

Bharat Bandh Today LIVE Bharat Bandh Today LIVE: পাঞ্জাবের লুধিয়ানা শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষ বনধ সমর্থকদের।

11.30 am: সারা দেশে মোটামুটি শান্তি বজায় রয়েছে, যদিও বিক্ষিপ্ত ঘটনার খবর পাওয়া গেছে পুণা, ভারুচ, পাটনা, এবং পাঞ্জাবের কিছু এলাকা থেকে।

Bharat Bandh Today LIVE Bharat Bandh Today LIVE: কলেজ স্ট্রিট এখন

11.10 am: সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি টুইট করেছেন, “এই দায়িত্বজ্ঞানহীন সরকার তেলের দাম বাড়তে দিচ্ছে, যার ফলে সাধারণ ভারতবাসীর জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। যথাযথভাবেই মোদীর ছবি সব পেট্রোল পাম্পে দেখা যাচ্ছে। কিন্তু সাধারণ মানুষ কুল্যে ৪৩৪৩ কোটি টাকা দিয়েছেন এইসব নকল বিজ্ঞাপনের জন্য। লজ্জাজনক।”

11.00 am: গণেশ এভিনিউ দিয়ে এসইউসিআই-এর একটি মিছিল বেরোয় আজ সকালে।

10.50 am: সোমবার সকালের তুলনায় গণেশ এভিনিউ এবং চিত্তরঞ্জন এভিনিউতে বাস এবং অন্যান্য যানবাহন চলাচল কম। আজ সকাল সাড়ে দশটার চিত্র।

Bharat Bandh Today LIVE Bharat Bandh Today LIVE: আজ সকালের ওয়েলিংটন

10.40 am: যদিও সরকারের তরফ থেকে সম্পূর্ণ আশ্বাস দেওয়া হয়েছে যে কোনরকম শান্তিভঙ্গ হবে না, তবুও শহরের বেশ কিছু অংশ কার্যত শুনশান, যেমন ওয়েলিংটন।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: এখনো বন্ধ শহরের বেশ কিছু দোকানপাট।

10.25 am: মৌলালিতে কংগ্রেসের পথ অবরোধ।

10.15 am: মুম্বইতে অশোক চবনের নেতৃত্বে কংগ্রেস কর্মীরা অন্ধেরি স্টেশনে রেল রোকো করে। চেম্বুর স্টেশনেও ট্রেন আটকে দেওয়া হয়। অন্যদিকে বেশ কিছু বাসে পাথর ছোড়া হয়, কিন্তু কেউ আহত হন নি বলে খবর।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: দিল্লিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নেতৃত্বে মিছিল।

9.50 am: সকাল সাড়ে দশটায় কলকাতায় এন্টালি মার্কেটের সামনে থেকে মিছিল বের হয়ে মল্লিকবাজার পর্যন্ত যাবে। মিছিলে বাম ও সহযোগী দলগুলির রাজ্য নেতৃবৃন্দ থাকবেন। এছাড়া কলকাতার সর্বত্রই সকালে মিছিল হবে। এর মধ্যে, সকাল ১০টায় হাজরা মোড় থেকে শুরু হয়ে লেক মার্কেট পর্যন্ত একটি মিছিল হবে। সকাল সাড়ে আটটা নাগাদ যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড থেকে একটি মিছিল হয়েছে।

9.45 am: কলকাতার ব্যস্ততম এলাকা, এয়ারপোর্ট এক নম্বর গেট, আজ সকালে ছিল অনেকটাই শান্ত।

Bharat Bandh Today LIVE: Bharat Bandh Today LIVE: আজ সকালের বারাসাত স্টেশন। ছবি: শশী ঘোষ

9.35 am: দেশের অন্যান্য জায়গা থেকেও বনধের খবর আসছে। বিহারে আজ সকাল থেকে বনধের সমর্থনে রাস্তায় নেমেছেন বিরোধী দলের কর্মীরা। এক ডজনের বেশি দূরপাল্লার ট্রেনের আটকে পড়ার খবর পাওয়া গেছে পাটনা, গয়া, ভোজপুর, জাহানাবাদ, ভাগলপুর, এবং মজফফরপুর স্টেশন থেকে।

9.25 am: শহরে শান্তি বজায় রয়েছে বলেই খবর, যদিও রাস্তাঘাটে যানবাহন তুলনায় কম, যানজটও তেমন চোখে পড়ছে না।

9.20 am: কলকাতার কিছু জায়গা থেকে খবর পাওয়া গিয়েছে যে ওলা উবেরের ভাড়া বাড়তে শুরু করেছে।

9.00 am: পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, সমস্ত সাধারণ পরিষেবা স্বাভাবিক থাকবে। সারা রাজ্যে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। “স্বাভাবিক জীবন যাতে চালু থাকে তার সবরকম ব্যবস্থা নেওয়া হবে,” জানালেন এক পুলিশকর্তা।

Bharat Bandh Today LIVE: বাসে ভিড় নিত্যযাত্রীদের। ছবি: শশী ঘোষ

8.45 am: এদিকে মহারাষ্ট্রে শিব সেনা জানিয়েছে, তারা এই বনধ সমর্থন না করলেও “নিরপেক্ষ” থাকবে। রাজ্যে বনধ সমর্থন করছে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি এবং মহারাষ্ট্র নবনির্মাণ সেনা। “আমরা শুনেছি পেট্রোল ডিজেলের দাম জিএসটি-র আওতায় আনা হবে। হলে ভালো, কিন্তু আমরা চাইব যে জ্বালানি তেলের ওপর কেন্দ্রীয় এবং রাজ্য স্তরের কর অবিলম্বে কমানো হোক,” বলেন শিব সেনা মুখপাত্র সঞ্জয় রাউত।

8.33 am: কলকাতার রাস্তাঘাটে বনধের কোনো প্রভাব পড়ে নি এখন অবধি। যান চলাচল স্বাভাবিক রয়েছে।

8.15 am: তৃণমূল কংগ্রেস অবশ্য জানিয়েছে, তারা বনধের সমর্থনে কোনরকম জোর খাটাবে না। রাজ্যে স্কুল কলেজ সব খোলাই থাকবে, এবং নিত্যযাত্রীরা কোনও অসুবিধের মধ্যে পড়বেন না বলে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

কংগ্রেসের দাবি, ২১ টি বিরোধী দল তাদের এই আংশিক বনধ কে সমর্থন করছে। গত বেশ কয়েকমাসের মধ্যে দেশে বিরোধীদের দ্বারা অনুষ্ঠিত প্রথম যৌথ কর্মসূচি এই বনধ। কংগ্রেসের আহ্বানে বনধ চলবে দুপুর তিনটে অবধি। ওদিকে বাম দলগুলি সন্ধ্যে ছটা পর্যন্ত বনধের ডাক দিয়েছে।

কংগ্রেসের ভারত বনধকে দু’হাত তুলে সমর্থন জানিয়েছে ডিএমকে, এনসিপি, আরজেডি, তৃণমূল কংগ্রেস, ও জেডি (এস)-এর মতো বিরোধী দলগুলি। শুধু তাই নয়, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের ঝড় তুলতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকেও অগ্রণী হতে বলেছে কংগ্রেস।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook


Title: Bharat Bandh Today Live Updates: সকাল নটা থেকে দুপুর তিনটে অবধি শাটডাউন

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement