বড় খবর

Bhabanipur Bypoll 2021 Highlights: বিকেল পাঁচটা পর্যন্ত ভবানীপুরে ভোটের হার ৫৩ শতাংশ

এদিনের ভোট তৃণমূল নেত্রীর কাছে কার্যত ‘মরণ-বাঁচন’ লড়াই।

Bhawnipur bypoll election live updates
Bhawnipur bypoll election: লড়াই এবার হাড্ডাহাড্ডি

Bhabanipur By-Election: টানটান উত্তেজনায় ভোট হচ্ছে ভবানীপুরে। একই সঙ্গে মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামসেরগঞ্জ ও জঙ্গিপুরেও চলছে ভোট। কিন্তু, রাজ্য ছাড়িয়ে ভবানীপুরের ৮টি ওয়ার্ডের নির্বাচনের গুরুত্ব এবার সর্বভারতীয় রাজনীতিতেও গুরুত্বপূর্ণ।

বিকেল পাঁচটা পর্যন্ত তিন কেন্দ্রে ভোট বাড়ল অনেকটাই। সামশেরগঞ্জে ভোট পড়ল ৭৮.৬০ শতাংশ। জঙ্গিপুরে পড়ল ৭৬.১২ শতাংশ। হাইভোল্টেজ কেন্দ্র ভবানীপুরে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট পড়ল ৫৩.৩২ শতাংশ।

ভোটের দিন শুরু থেকেই রাস্তায় ছিলেন বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। শাসক দলের বিরুদ্ধে শুরু থেকেই ভোট কারচুপি, ১৪৪ ধারা লঙ্ঘনের অভিযোগ করেছেন তিনি। যদিও সব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন তৃণমূলের ফিরহাদ হাকিম। ১৪৪ ধরার লঙ্ঘনের অভিযোগে সায় দেয়নি কমিশনও।

এদিকে সকাল থেকে ভবানীপুরে ভোটর হার কম থাকলেও বেলা বাড়তেই ক্রমশ বাড়ে ভোটদান। বেলা ৩টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৪৮ শতাংশ (৪৮.০৮%)। সামশেরগঞ্জে ৩টে পর্যন্ত ভোটদান ৭২.৪৫% আর জঙ্গিপুরে ৬৮.১৭%।

ভোটার শুরুতে বুথমুখী না হওয়ায় শুরুতে কপালে চিন্তার ভাঁজ পড়ে শাসক দলের। ভোট কম পড়লে মমতা বন্দ্যোপাধ্যায়ের জয়ের ব্যবধান বাড়বে কীভাবে? তৃণমূলের কাছে এটাই বড় প্রশ্ন হয়ে ওঠে। তাই ভোটারদের ভোটদানের আর্জি জানিয়ে টুইট করেছিলেন সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম। এ নিয়ে কমিশনে অভিযোগ জানিয়েছে বিজেপি। নিয়মবিধি লঙ্ঘনের অভিযোগে রাজ্যের দুই মন্ত্রীকে ভবানীপুর কেন্দ্রের বাইরে কোনও থানায় ভোট শেষ না হওয়া পর্যন্ত নজরবন্দি করার দাবি জানানো হয়। যদিও সুব্রত মুখোপাধ্যায়ের দাবি, তাঁর নামের টুইটার অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে। পুলিশে অভিযোগ জানিয়েছেন তিনি।

এর মধ্যেই বিকেল ৩.১৫ নাগাদ মিত্র ইন্সটিউশনে ভোট দেন ভবানীপুরের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। তার এক ঘন্টা পর ভোট দিয়ে যান অভিষেক।

বিকেলে পদ্মপুকুরের কাছে বিজেপি নেতা কল্যাণ চৌবের গাড়িতে ভাঙচুর করা হয়। অভিযোগ, তৃণমূলের কর্মীরা গাড়ি ঘরে এই ভাঙচুর চালিয়েছে। কমিশনে নালিশ করেন তিনি। এই ঘটনার রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন। অন্যদিকে ভুয়ো ভোটারকে কেন্দ্র করে ধুন্ধুমার বাধে শরৎ বোস রোডে। স্থানীয় ওয়ার্ড কোঅর্ডিনেটরের অভিযোগ, কল্যাণ চৌবে ভোটারদের আটকানোর চেষ্টা করছেন। এর মাঝেই এক যুবককে ধরেন তিনি। ওই যুবক ভুয়ো ভোটার বলে দাবি স্থানীয় ওয়ার্ড কোঅর্ডিনেটরের। রীতিমত ধাওয়া করে তাঁকে ধরেন তিনি। পরে পুলিশ ওই যুবককে থানায় নিয়ে যায়। বিজেপি সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের নাম গরুমিত। সকাল থেকেই তিনি বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের সঙ্গে ছিলেন। খবর জানাজানি হতেই, থানায় যান প্রিয়াঙ্কা। পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি।

কয়েকটি ঘটনা ছাড়া বাংলার তিন কেন্দ্রেই এদিন ভোট হচ্ছে শান্তিপূর্ণভাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Live Updates
12:15 (IST) 30 Sep 2021
বিকেল পাঁচটা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়ল ৫৩.৩২ শতাংশ

বিকেল পাঁচটা পর্যন্ত তিন কেন্দ্রে ভোট বাড়ল অনেকটাই। সামশেরগঞ্জে ভোট পড়ল ৭৮.৬০ শতাংশ। জঙ্গিপুরে পড়ল ৭৬.১২ শতাংশ। হাইভোল্টেজ কেন্দ্র ভবানীপুরে বিকেল পাঁচটা পর্যন্ত ভোট পড়ল ৫৩.৩২ শতাংশ।

11:07 (IST) 30 Sep 2021
ভুয়ো ভোটার, ধুন্ধুমার শরৎ বোস রোড

শরৎ বোস রোডে ধুন্ধুমার। বিজেপি নেতা কল্যাণ চৌবের গাড়ির কাঁচ ভাঙচুরের অভিযোগ। অভিযোগের তির তৃণমূলের দিকে।

এরপরই ভুয়ো ভোটারকে কেন্দ্রকে পরিস্থিতি জটিল হয়। স্থানীয় ওয়ার্ড কোঅর্ডিনেটরের অভিযোগ, কল্যাণ চৌবে ভোটারদের আটকানোর চেষ্টা করছেন। এর মাঝেই এক যুবককে ধরেন তিনি। ওই যুবক ভুয়ো ভোটার বলে দাবি স্থানীয় ওয়ার্ড কোঅর্ডিনেটরের। রীতিমতো ধাওয়া করে তাঁকে ধরেন তিনি। পরে পুলিশ ওই যুবককে থানায় নিয়ে যায়।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের নাম গুরমিত। সকাল থেকেই তিনি বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের সঙ্গে ছিলেন। খবর জানাজানি হতেই, থানায় যান প্রিয়াঙ্কা। পুলিশের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন তিনি। এই ঘটনার রিপোর্ট তলব করেছে কমিশন।

10:55 (IST) 30 Sep 2021
ভোট দিলেন অভিষেক

মিত্র ইন্সটিটিউশনের বুথে ভোট দিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভইষেক বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর ভোট দেওয়ারপ্রায় এক ঘন্টা পর এ দিন অভিষেক একই বুথে নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেন।

10:41 (IST) 30 Sep 2021
গণতান্ত্রিক অধিকার প্রয়োগ মমতার

ভোট দিয়ে বেরিয়ে আসছেন মুখ্যমন্ত্রী।

10:37 (IST) 30 Sep 2021
ভোট দিলেন মমতা

ভবানীপুরের মিত্র ইন্সটিটিউশনের বুথে ভোট দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন বেলা তিনটের পর ভোট দিতে যান মুখ্যমন্ত্রী। এদিন বেলা ৩.১২ নাগাদ বুথে ঢোকেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট দিয়ে মিনিট চারেকের মধ্যেই তিনি বেরিয়ে আসেন। পড়ুন বিস্তারিত

9:51 (IST) 30 Sep 2021
ভুয়ো ভোটার, শুভেন্দুর নিশানায় তৃণমূল

ভবানীপুরের উপনির্বাচনে ভুয়ো ভোটার আনার অভিযোগ বিজেপির। ‘বাঁশদ্রোণীর ভোটার ভবানীপুরে এনেছে তৃণমূল, ভোটে জালিয়াতি করে জয়ে আত্মবিশ্বাসী দল।’ তৃণমূলকে দুষে টুইট বিরোধী দলনেতা শুভেন্দু অধিকরীর। পড়ুন বিস্তারিত

9:49 (IST) 30 Sep 2021
মন্ত্রীর টুইটার প্রোফাইল হ্যাকের অভিযোগ

ভবানীপুরে উপনির্বাচনের দিনে সকাল থেকেই রাজ্যের দুই হেভিওয়েট মন্ত্রীকে নজরবন্দি করার দাবি তোলে বিজেপি। অভিযোগ, ‘ভোটের দিনেও ভোট প্রচার করছেন ওই দুই মন্ত্রী। তাও আবার সুকৌশলে সোশাল মিডিয়া ব্যবহার করে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা।‘ আর এই দুই মন্ত্রীর একজন ফিরহাদ হাকিম, অপরজন সুব্রত মুখোপাধ্যায়। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ পত্রপাঠ খারিজ করেছেন ফিরহাদ। ‘আমি কোনওদিন অনৈতিক কাজ করিনি।‘ এভাবেই সংবাদ মাধ্যমের সামনে বিজেপির অভিযোগ নস্যাত করেন ববি হাকিম। এবার তাঁর ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলে অভিযোগ তোলেন সুব্রত মুখোপাধ্যায়। পড়ুন বিস্তারিত

8:18 (IST) 30 Sep 2021
হাতে চায়ের ভাঁড়, সিপিএমের ক্যাম্পে হাসি মুখে ফিরহাদ

হাইভোল্টেজ উপনির্বাচনে ‘কুল’ ফিরহাদ। সৌজন্যের রাজনীতির পাঠ দিলেন তৃণমূল নেতা। রাজনৈতিক দ্বন্দ্ব ভুলে চেতলায় সিপিএমের ক্যাম্প অফিসে গিয়ে বসে পড়লেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। চায়ের ভাঁড় হাতে চলল দেদার আড্ডা। রাজ্য রাজনীতিতে সৌজন্যর এই ছবি ক্যামেরাবন্দি করতে দেরি করেননি চিত্র সাংবাদিকরা। সাংবাদিকদর প্রশ্নের উত্তরে ফিরহাদের সহাস্য জবাব, ‘এখানে রাজনীতি নেই। পাড়ার ছেলে আমি। মতাদর্শ আলাদা হলেও এটা ব্যক্তিগত সম্পর্ক।’ পড়ুন বিস্তারিত

8:14 (IST) 30 Sep 2021
বেলা বাড়তেই ভোট বাড়ছে

বেলা বাড়তেই ভোট পড়ার হার ক্রমশ বাড়ছে। দুপুর ১টা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়েছে ৩৫.৯৭ শতাংশ। এছাড়া বাকি দুই কেন্দ্র সমশেরগঞ্জে ভোটের হার ৫৭.১৫ শতাংশ এবং জঙ্গিপুরে ৫৩.৭৮ শতাংশ।

7:37 (IST) 30 Sep 2021
খলাস ভুয়ো ভোটারের অভিযোগ বিজেপির

ভবানীপুরের খালসা স্কুলে উত্তেজনা। ভুয়ো ভোটারকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি বচসা। বিজেপি প্রার্থীর দাবি, বুথ পরিদর্শনের সময় এক যুবককে দেখে তাঁর সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদ করলে ওই যুবক জানান তিনি বাঁশদ্রোণীর বাসিন্দা। ভবানীপুরের ভোটার দাবি করলেও কোনও পরিচয়পত্র দেখাতে পারেননি এই যুবক।

এরপরই উত্তেজনা ছড়ায়। এর মধ্যেই অভিযুক্ত যুবক দৌড়ে খালসা স্কুল চত্বর থেকে পালিয়ে যান। বিজেপির দাবি, ওই যুবক তৃণমূলের ভুয়ো ভোটার। তৃণমূলের দাবি, এখনও ওই যুবকরা ভবানীপুরের ভোটার। সন্ত্রাস করতেই গুন্ডাগিরি করছে বিজেপি।

7:14 (IST) 30 Sep 2021
ব্যাপক রিগিংয়ের অভিযোগ পদ্ম শিবিরের

ভবানীপুরের রমেশ মিত্র স্কুল ও ভবানীপুর এডুকেশন সোসাইটির ১৬১, ১৬২, ১৫৩, ১৫৪, ১৫৫, ১৫৬, ১৫৯ বুথে ব্যাপক রিগিংয়ের অভিযোগ বিজেপির। কমিশনে নালিশ জানানো হল।

6:58 (IST) 30 Sep 2021
ভবানীপুরের ভোট চিত্র

ছবি- শশী ঘোষ

6:54 (IST) 30 Sep 2021
ভোটের টানে

ভবানীপুরের উৎসাহী ভোটাররা হাতে টানা রিক্সায় বুথে আসছেন।

ছ:

6:50 (IST) 30 Sep 2021
দুই মন্ত্রীর বিরুদ্ধে কমিশনে বিজেপি

‘দিদি’কে জেতানোর গুরুত্বের কথা জানিয়ে ভোটারদের ভোট দেওয়ার জন্য আর্জি জানিয়েছেন সুব্রত মুখোপাধ্যায় ও ফিরহাদ হাকিম।

এই টুইট নিয়েই সরব বিজেপি। এছাড়া, এই দুই মন্ত্রীর বিরুদ্ধে রাস্তায় ঘুরে ঘুরে ভোটারদের প্রবাবিত করারও অভইযোগ তুলেছে গেরুয়া শিবির। ইতিমধ্যেই সুব্রত ও ফিরহাদকে নজরবন্দি করার দাবি জানিয়ে কমিশনে দরবার করেছেন ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। পড়ুন বিস্তারিত

6:10 (IST) 30 Sep 2021
বেলা ১১টা পর্যন্ত ভোটের হার

রাজ্যের তিন কেন্দ্রে ভোট চলছে।বেলা ১১টা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়ল ২১.৭৩ শতাংশ। জঙ্গিপুর ও সামশেরগঞ্জে ভোটের হার বেশি। জঙ্গিপুর সকাল ১১টা পর্যন্ত ভোট পড়েছে ৩৬.১১ শতাংশ ও সামশেরগঞ্জে ৪০ শতাংশ।

5:58 (IST) 30 Sep 2021
১৪৪ ধারাতে দোকান খোলায় অসুবিধা নেই: কমিশন

১৪৪ ধারা বলবৎ থাকা সত্ত্বেও কীভাবে ভবানীপুরে সব দোকানপাট খোলা রয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। নির্বাচন কমিশনে অভিযোগও জানান তিনি।

জবাবে কমিশন জানিয়েছে, দোকান খোলায় কোনও বাধা নেই। তবে পাঁচজনের বেশি লোক একসঙ্গে থাকতে পারবে না।

5:44 (IST) 30 Sep 2021
ভোট দেওয়ার আবেদন সুব্রত-ফিরহাদের

সকালে হাইপ্রোফাইল ভবানীপুরে ভোটের হার অত্যন্তকম। সকাল ৯টা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়েছে মাত্র ৭.৫৭ শতাংশ। কিছুটা হলেও যা ভাবাচ্ছে তৃণমূলকে। ফলে এবার সোশাল মিডিয়ায় ভোট চেয়ে আবেদন করলেন সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিমরা।

4:20 (IST) 30 Sep 2021
বাড়ল প্রিয়াঙ্কার নিরাপত্তা

নিরাপত্তা বাড়ল ভবানীপুরের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের। বিজেপির প্রার্থীর কনভয়ের সঙ্গে আরও তিনটি গাড়ি যোগ করা হয়েছে। জানা গিয়েছে ওই তিনটি গাড়ি কলকাতা পুলিশের।

4:10 (IST) 30 Sep 2021
সকাল ৯টা পর্যন্ত ভোটর হার

রাজ্যের তিন কেন্দ্রে চলছে ভোট। সকাল ৯টা পর্যন্ত ভবানীপুরে ভোট পড়ল ৭.৫৭ শতাংশ। জঙ্গিপুর ও সামশেরগঞ্জে ভোটের হার বেশি। জঙ্গিপুর সকাল ৯টা পর্যন্ত ভোট পড়েছে ১৭.৫১ শতাংশ ও সামশেরগঞ্জে ১৬.৩২ শতাংশ।

4:00 (IST) 30 Sep 2021
জঙ্গিপুরে কোভিড-বিধি মেনে ভোট

জঙ্গিপুর বিধানসভার রমজানপুর প্রাথমিক স্কুলে কোভিড-বিধি মেনেই চলছে ভোটগ্রহণ।

3:58 (IST) 30 Sep 2021
ভোট দিলেন ৯০ বছরের বৃদ্ধা

ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে ভোট দিতে ৯০ বছরের মনোবাসিনী চক্রবর্তী।

3:33 (IST) 30 Sep 2021
সামশেরগঞ্জে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ

মুর্শিদাবাদের সামশেরগঞ্জের মহব্বতপুর প্রাথমিক বিদ্যালয়ের বুথের বাইরে নকল ইভিএম দেখিয়ে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ। তৃণমূলের বিরুদ্ধে নালিশ বিজেপির।

এছাড়া, এই কেন্দ্রেই দোগাছি গ্রাম পঞ্চায়েতে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ উঠল তৃণমূল প্রার্থী আমিরুল ইসলামের বিরুদ্ধে। বিজেপির অভিযোগ, ভোটারদের কাছে গিয়ে তৃণমূল প্রার্থী জোড়া ফুল ও 'লক্ষ্মীর ভাণ্ডারে ভোট' দেওয়ার কথা বলছেন।

2:41 (IST) 30 Sep 2021
১৪৪ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রিয়াঙ্কার

ভবানীপুরে গুরুদ্বারের সামনে প্রচুর লোকের জমায়েত। খোলা সব দোকানপাট। কেন এমন হচ্ছে? এনিয়ে পুলিশকে প্রশ্ন করেন প্রিয়াঙ্কা টিবরেওয়াল। বিজেপি প্রার্থীর অভিযোগ ১৪৪ ধারা লঙ্ঘন করে এই জমায়েত হয়েছে। পুলিশ সব দেখেও নীরব। পুরো বিষয়টি নিয়ে কমিশনে নালিশ জানিয়েছে বিজেপি। ঘটনার রিপোর্ট তলব করা হয়েছে কমিশনের তরফে।

এর আগে এই কেন্দ্রেরই ১২৬ নম্বর বুথে ভোট কারচুপির অভইযোগ করেছিলেন প্রিয়াঙ্কা। এই অভইযোগ অবস্য খারিজ করে দিয়েছে কমিশন।

2:31 (IST) 30 Sep 2021
শুরু ভোট

শুরু ভবানীপুরের হাই প্রোফাইল নির্বাচন। ভোট চলছে মুর্শিদাবাদের দুই কেন্দ্র সামশেরগঞ্জ ও জঙ্গিপুরেও।

Web Title: Bhawanipur bypoll 2021 live updates

Next Story
‘নবান্নই হরিশ চ্যাটার্জী স্ট্রিট-কমিশন ঘুমোচ্ছে’, ফের তোপ শুভেন্দুরnabannas being used as tmc party office suvendu adhikari attack mamata banerjee and ec
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com