scorecardresearch

বড় খবর

বিহারে শপথ নিল নীতীশের মন্ত্রিসভা, বেশি দফতর হাতে রাখলেন তেজস্বীরা

নতুন মন্ত্রিসভায় সাতটি দফতর পেয়েছে যাদবরা।

বিহারে শপথ নিল নীতীশের মন্ত্রিসভা, বেশি দফতর হাতে রাখলেন তেজস্বীরা
বিহারে মন্ত্রিসভার শপথগ্রহণ

সম্প্রসারিত হল বিহার মন্ত্রিসভা। আগেই শপথ নিয়েছিলেন নতুন সরকারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। এবার মন্ত্রিসভায় আরও ৩১ বিধায়ক ঢুকলেন। তার মধ্যে লালুপ্রসাদ যাদবের অপর সন্তান তেজপ্রতাপ যাদবও রয়েছেন। নতুন মন্ত্রীদের শপথগ্রহণের পর বণ্টনও করা হল মন্ত্রিসভার দফতর। জোট সরকারে শরিক আরজেডি সংখ্যাগরিষ্ঠ। তাই আরজেডিকেই সর্বাধিক দফতর দেওয়া হয়েছে। তারা পেল ১৬টি দফতর। জেডি(ইউ) পেল ১২টি দফতর। কংগ্রেস পেয়েছে দুটি দফতর। প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝির দল হিন্দুস্তান আওয়াম মোর্চা (হাম) পেয়েছে একটি দফতর। নির্দল পেয়েছে একটি দফতর।

জাতপাতের হিসেবে নতুন মন্ত্রিসভায় সাতটি দফতর পেয়েছে যাদবরা। এই প্রত্যেক মন্ত্রীই আরজেডি দলের। তার মধ্যে লালুপ্রসাদ যাদবের দুই সন্তান তেজস্বী ও তেজপ্রতাপ যাদবও রয়েছেন। উপমুখ্যমন্ত্রী তেজস্বী আবার চান জাতপাতমুক্ত রাজনীতির বার্তা দিতে। সেকথা মাথায় রেখে আরজেডি মন্ত্রী করেছে মন্ত্রীপরিষদের ভূমিহার সদস্য কার্তিকেয় সিং-কে। পাশাপাশি, মন্ত্রী করা হয়েছে আরজেডির রাজ্য সভাপতি জগদানন্দ সিংয়ের ছেলে রাজপুত সম্প্রদায়ের সুধাকর সিং-কেও।

আরও পড়ুন- ভূস্বর্গে ভয়াবহ দুর্ঘটনা, গভীর খাদে বাস পড়ে মৃত ৬ আইটিবিপি জওয়ান

নীতীশ কুমারের সংযুক্ত জনতা দল বা জেডি (ইউ)-এর হাতে রয়েছে স্বরাষ্ট্র দফতর। গত মন্ত্রিসভাতেও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের হাতেই স্বরাষ্ট্র দফতর ছিল। সেই রীতিই বজায় রইল নতুন মন্ত্রিসভাতেও। স্বরাষ্ট্র দফতর ছাড়া নীতীশের হাতে রয়েছে তদন্ত, শিক্ষা, বহুতল নির্মাণ, সংখ্যালঘু দফতর, সামাজিক উন্নয়ন, জলসম্পদ দফতর। আরজেডি পেয়েছে অর্থ, বাণিজ্যিক কর, স্বাস্থ্য, রাস্তা নির্মাণ, বিপর্যয় মোকাবিলা, পরিবেশ এবং বন দফতর। বিজেপির সঙ্গে নীতীশের নেতৃত্বাধীন জেডি (ইউ)-এর যেমন চুক্তি হয়েছিল, আরজেডির সঙ্গেও মন্ত্রিসভার দফতর বণ্টন নিয়ে নীতীশের একই চুক্তি হয়েছে।

মঙ্গলবার নতুন যে মন্ত্রীরা শপথ নিলেন তাঁরা হলেন- জেডিইউয়ের বিজয়কুমার চৌধুরী, বিজেন্দ্র যাদব, শ্রবণ কুমার, অশোক চৌধুরি, লেসি সিং, সঞ্জয় ঝা, মদন সাহনি, শীলা কুমারী, সুনীল কুমার, মহম্মদ জামা খান, জয়ন্ত রাজ। আরজেডি থেকে শপথ নিয়েছেন তেজপ্রতাপ যাদব, অলোক মেহতা, সুরেন্দ্রপ্রসাদ যাদব, রামানন্দ যাদব, কুমার সর্বজিৎ, ললিত যাদব, সমীর কুমার মহাশেঠ, চন্দ্রশেখর, জিতেন্দ্রকুমার রাই, অনিতা দেবী, সুধাকর সিং, মহম্মদ ইজরায়েল মানসুরি, সুরেন্দ্র রাম, কার্তিকেয় সিং, শাহনওয়াজ আলম, শামিম আহমেদ। কংগ্রেসের পক্ষ থেকে শপথ নিয়েছেন আফাক আলম, মুরারী গৌতম। হাম থেকে শপথ নিয়েছেন সন্তোষকুমার সুমন। পাশাপাশি শপথ নিয়েছেন নির্দল বিধায়ক সুমিতকুমার সিং-ও।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bihar ministers sworn in and rjd gets lions share of portfolios