বড় খবর

বিহারে বিরোধীদের মহাজোট চূড়ান্ত, কংগ্রেসের হাতে ৭০ আসন

২৪৩ আসনের বিহার বিধানসভায় ১৪৪টি আসনে ভোটে লড়বে লালুপ্রসাদ যাদবের দল। কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে ৭০টি আসনে।

bihar elections, বিহার নির্বাচন, বিহার বিধানসভা ভোট
তেজস্বী যাদব।

অবশেষে জট কাটল। বিহারে আসন্ন বিধানসভা নির্বাচনে বিরোধী শিবিরের মহাজোটের আসন রফা চূড়ান্ত হয়ে গেল। আরজেডি-র মুখ্য়মন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদব শনিবার জানিয়ে দিলেন, আরজেডি নেতৃত্বাধীন মহাজোটের আসন রফা চূড়ান্ত করা হয়েছে।

২৪৩ আসনের বিহার বিধানসভায় ১৪৪টি আসনে ভোটে লড়বে লালুপ্রসাদ যাদবের দল। কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে ৭০টি আসনে। পাশাপাশি ৩টি বাম দলের জন্য় রাখা হয়েছে ২৯টি আসন। এর মধ্য়ে, সিপিআইএমএল-কে দেওয়া হয়েছে ১৯টি আসন, সিপিআই-কে দেওয়া হয়েছে ৬টি আসন, সিপিএম-কে দেওয়া হয়েছে ৪টি আসন। বর্তমানে ৮১টি আসন হাতে রয়েছে আরজেডি-র।

মহাজোটের আসন বিন্য়াস ঘোষণার পর কংগ্রেসের তরফে বলা হয়েছে, ”আরজেডির নেতৃত্বে কংগ্রেস, আরজেডি, সিপিআই, সিপিএম, ও বিকাশশিল ইনসান পার্টি জোটে শরিক হবে। আমরা চাই তেজস্বী যাদবের নেতৃত্বে বিহার সমৃদ্ধ হোক”।

আরও পড়ুন: ২৮ অক্টোবর থেকে তিন দফায় বিহার ভোট, গণনা ১০ নভেম্বর

উল্লেখ্য়, গত শুক্রবার আরেজডি নেতা তেজস্বীর সঙ্গে আসন বণ্টন নিয়ে বৈঠকে বসেন সিপিআই(এমএল) সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য ও বিহারে সে দলের সম্পাদক কুণাল। ২০টি আসনের দাবি জানিয়েছিল বামেরা। এর আগে, আরজেডি ১৫টি আসন দেওয়ার প্রস্তাব দিয়েছিল।

প্রসঙ্গত, করোনা আবহে বিহারে তিন দফায় বিধানসভা নির্বাচন সম্পন্ন হবে। আগামী ২৮ অক্টোবর, ৩ নভেম্বর ও ৭ নভেম্বর ভোটগ্রহণ চলবে। বিহারে ভোটের ফল ঘোষণা আগামী ১০ নভেম্বর।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Bihar polls tejashwi announces grand alliances seat sharing deal congress to contest from 70 seats

Next Story
ভোটের রাজনীতির জন্যই কৃষিক্ষেত্রে সংস্কার চায় না বিরোধীরা, খোঁচা মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com