মোদী ২.০, ‘বিশৃঙ্খল’- দাবি কংগ্রেসের

দ্বিতীয় মোদী সরকারের ১০০ দিন সম্পূর্ণ। যা উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। তবে, কাঁটার মত বিঁধছে মন্দা অর্থনীতি, কর্মহীনতা সহ নানা বিষয়। যা হাতিয়ার করেই মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস।

By: New Delhi  Updated: September 8, 2019, 03:29:42 PM

দ্বিতীয় মোদী সরকারের ১০০ দিন সম্পূর্ণ। যা উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। তবে, কাঁটার মত বিঁধছে মন্দা অর্থনীতি, কর্মহীনতা সহ নানা বিষয়। যা হাতিয়ার করেই মোদী সরকারের বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস। দ্বিতীয় মোদী সরকারের প্রথম ১০০ দিনকে ‘স্বৈরতান্ত্রিক, বিশৃঙ্খল ও আরাজক’ বলে বর্ণনা করল হাত শিবির।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার আগে বিজেপির স্লোগান ছিল ‘সবকা সাথ সব কা বিকাশ’। যাকে কটাক্ষ করেছে সোনিয়া গান্ধীর দল। তাদের অভিযোগ, দেশব্যাপী কোনও উন্নয়নমূলক কাজ হচ্ছে না। এছাড়া বিভিন্ন ইস্যুতে সমস্যা সমাধানে ব্যর্থ মোদী সরকার।

মন্দা অর্থনীতি থেকে কর্মসংস্থানের বেহাল দশা, এনআরসি, জম্মু-কাশ্মীর সহ নানা ইস্যুতে কংগ্রেসের টুইটার হ্যান্ডলারে কেন্দ্রের বিরোধিতায় যুক্তি দিয়েছে কংগ্রেস। প্রকাশ করা হয়েছে একটি সংক্ষিপ্ত ভিডিও। এছাড়াও প্রশ্ন তোলা হয়েছে, ইউএপিএ আইন সংশোধন, জিডিপি, উন্নাও ধর্ষণকাণ্ড, টাকার দাম কমে যাওয়া, মোদীর সাংবাদিক বৈঠক না করা নিয়ে।

আরও পড়ুন: ওরা ক্ষমতা দেখাচ্ছে: রোমিলা থাপার

বিপর্যস্ত ভারতের অর্থনীতি। এবিষয়ে কংগ্রেসের অভিযোগ, ‘দেশের আটটি শিল্পক্ষেত্রে উন্নয়নের গতি মাত্র ২ শতাংশ। কিন্তু, আমাদের অর্থমন্ত্রী তা মানতে নারাজ। এহেন ছলনা ও অবহেলার আশ্রয় নেওয়ায় দেশ ক্রমশ মন্দার দিকে এগিয়ে চলেছে।’

কেন্দ্র সরকারের অবহেলা ও অব্যবস্থার জন্যই গত বছরের তুলনায় দেশের বার্ষিক আয় অনেকটা কমে গিয়েছে। শিল্পক্ষেত্রে, অর্থনীতিবীদদের তরফে দেওয়া পরামর্শ উপেক্ষা করা হচ্ছে প্রতিনিয়ত। সুপরিকল্পিতভাবে অর্থনীতিকে পরিচালনায় বিজেপি যে অক্ষম তার প্রমাণ মিলছে।
অটোমোবাইল শিল্প গভীর সংকটে। তবুও কেন্দ্র সরকার বলে চলেছে ভারতের অর্থনীতি আমেরিকা ও চিনের তুলনায় ভাল। সমস্যার কথা স্বীকার করতে ব্যর্থ মোদী সরকার। ফলে সমাধান করতেও ব্যর্থ তারা।

কংগ্রেসের দাবি, কোনও কাজেই সফলতা না পেয়ে মানুষের নজর ঘোরাতেই বিরোধী নেতাদের জেলে ভরতে উদ্যোগী মোদী প্রশাসন। তাদের অভিযোগ, এই সরকারের আমলেই বেড়েছে গণপিটুনির সংখ্যা। যা দেশের ঐক্যকে বিনষ্ট করছে। যা দেশের অখণ্ডতার পক্ষে আশঙ্কার।

Read the story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bjp 2 0 congress sayes chaos

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
গুরুংয়ের ধামাকা
X