scorecardresearch

বড় খবর

দেশের সবচেয়ে ধনী দল বিজেপি, কংগ্রেসকে টেক্কা আঞ্চলিক এই দলের

২০১৯-২০ আর্থিক বছরের তথ্য অনুযায়ী দেশের সাতটি রাজনৈতিক দলের মোট সম্পত্তির প্রায় ৭০ শতাংশই বিজেপির।

BJP leader Divya Hagaragi arrested in PSI recruitment scam
বিজেপির পতাকা

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ঠিক আগে রাজনৈতিক দলগুলির বিপুল সম্পত্তির তথ্য প্রকাশ্যে এল। চোখ কপালে তোলার মতো সম্পত্তি রয়েছে রাজনৈতিক দলগুলির কাছে। দেশের নির্বাচনী সংস্কার পরামর্শদাতা গ্রুপ এডিআর (ADR)-র তথ্য অনুযায়ী, ২০১৯-২০ আর্থিক বছরে গোটা দেশের মধ্যে সবেচেয়ে বেশি ধনী দল বিজেপি।

২০১৯-২০ আর্থিক বছরে বিজেপির সম্পত্তির পরিমাণ ছিল ৪৮৪৭.৭৮ কোটি টাকা। বিজেপির পরেই তালিকায় দ্বিতীয় স্থানে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি। বিএসপি-র সম্পত্তির পরিমাণ ৬৯৮.৩৩ কোটি টাকা। তালিকায় বিএসপি-র ঠিক পরেই তৃতীয় স্থানে কংগ্রেস। ২০১৯-২০ আর্থিক বছরে কংগ্রেসের সম্পত্তির পরিমাণ ছিল ৫৮৮.১৬ কোটি টাকা।

২০১৯-২০ আর্থিক বছরে রাজনৈতিক দলগুলি তাদের যত সম্পত্তির হিসেব ঘোষণা করেছে তার উপর ভিত্তি করেই এই রিপোর্ট তৈরি করেছে নির্বাচনী সংস্কার পরামর্শদাতা গ্রুপ বা ADR। এডিআর-র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৯-২০ সালে দেশের সাতটি জাতীয় দলের সম্পত্তির পরিমাণ ৬,৯৮৮.৫৭ কোটি টাকা।

৪৪টি আঞ্চলিক দলের ঘোষিত মোট সম্পদের পরিমাণ ২,১২৯.৩৮ কোটি টাকা। শুক্রবার নির্বাচনী সংস্কার পরামর্শদাতা গ্রুপ অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (ADR)-এর প্রতিবেদনে দেখা যাচ্ছে, দেশের জাতীয় রাজনৈতিক দলগুলির ঘোষিত প্রায় ৭০ শতাংশ সম্পদের অধিকারীই কেন্দ্রের শাসকদল বিজেপি। ২০১৯-২০ আর্থিক বছরে এই গেরুয়া দলের সম্পত্তির পরিমাণ ৪৮৪৭.৭৮ কোটি টাকা।

দেশের আঞ্চলিক দলগুলির মধ্যে সমাজবাদী পার্টিরই সম্পদের পরিমাণ সবচেয়ে বেশি। ২০১৯-২০ আর্থিক বছরে মুলায়ম-অখিলেশের দলের সম্পত্তির পরিমাণ ছিল ৫৬৩.৪৭ কোটি টকা। ঠিক তার পরেই রয়েছে দক্ষিণের রাজনৈতিক দল টিআরএস (TRS)। তেলেঙ্গনার শাসকদল টিআরএসের সম্পত্তির পরিমাণ ৩০১.৪৭ কোটি টাকা। দক্ষিণের অন্য দল এআইএডিএমকে (AIADMK)-এর সম্পত্তির পরিমাণ ২৬৭.৬১ কোটি টাকা।

এডিআর-এর প্রতিবেদনে বলা হয়েছে, শীর্ষ ১০টি আঞ্চলিক দলের কাছে থাকা সম্পদের মূল্য ২০২৮.৭১৫ কোটি টাকা, যা সমস্ত আঞ্চলিক দলের মোট সম্পত্তির প্রায় ৯৫.২৭ শতাংশ। স্থায়ী সম্পদ, ঋণ ও অগ্রিম, এফডিআর/আমানত, টিডিএস, বিনিয়োগ এবং “অন্যান্য” সম্পদ সম্পর্কে রাজনৈতিক দলগুলির ঘোষণার উপর ভিত্তি করেই এই প্রতিবেদন প্রকাশ করেছে এডিআর।

আরও পড়ুন- টিকিট পেলেন না বিদায়ী ২০ বিধায়ক, অযোধ্যায় পুরনো মুখেই ভরসা বিজেপির

২০১৯-২০ আর্থিক বছরে রাজনৈতিক দলগুলির সম্পত্তির পরিমাণ সম্পর্কিত এই রিপোর্টে আরও একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। দেখা যাচ্ছে, জাতীয় দলগুলির ৬৫.৪৮ শতাংশ সম্পদ রয়েছে ফিক্সড ডিপোজিটেই। যার পরিমাণ ৫৯৭০.৫৯ কোটি টাকা। এরই পাশাপাশি ২০১৯-২০ আর্থিক বছরে দেশের সাতটি জাতীয় এবং ৪৪টি আঞ্চলিক দলের দ্বারা ঘোষিত মোট দেনার পরিমাণ ছিল ১৩৪.৯৩ কোটি টাকা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp declared assets worth rs 4847 crore in 2019 20 according a report by adr