বড় খবর

কর্নাটক পুরভোটে মুখ থুবড়ে পড়ল বিজেপি! অধিকাংশ পুরসভা দখলে এগিয়ে কংগ্রেস

Karnataka: রাজ্যের ৫৮টি পুরসভার মোট ১,১৮৪টি ওয়ার্ডের ভোটে পদ্মশিবিরকে পিছনে ফেলে এগিয়ে গেল কংগ্রেস।

modi government avoiding discussion on border standoff with China Sonia Gandhi
সনিয়া গান্ধী, নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী

Karnataka: বিধানসভা উপনির্বাচনের পর এবার পুরসভা নির্বাচন। কর্নাটকে রক্তক্ষরণ অব্যাহত বিজেপির। রাজ্যের ৫৮টি পুরসভার মোট ১,১৮৪টি ওয়ার্ডের ভোটে পদ্মশিবিরকে পিছনে ফেলে এগিয়ে গেল কংগ্রেস। হাত শিবিরের দখলে ৪৯৮টি ওয়ার্ড। বিজেপি পেয়েছে ৪৩৭টি ওয়ার্ড, জেডিএস ৪৫ এবং অন্যরা ২০৪টি ওয়ার্ডে জয়লাভ করেছে। রাজ্যজুড়ে চলা ইয়েদুরাপ্পা-বিরোধী হাওয়াকে বাগে আনতে সম্প্রতি কর্নাটকে মুখ্যমন্ত্রী বদল করেছে বিজেপি। বিধানসভা ভোটের দুই বছর আগে সে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হয়েছেন ইয়েদু ঘনিষ্ঠ বাসবরাজ বোম্মাইয়া। এই রদবদলের পরেই কন্নড়ভূমে আয়োজিত হয়েছিল বিধানসভা উপনির্বাচন। সেই ভোটেও কংগ্রেস-জেডিএস জোটের কাছে পর্যুদস্ত হয়েছে পদ্ম শিবির।

সেই ট্রেন্ড বজায় থাকল পুরসভার ভোটেও। ২৭ ডিসেম্বর হওয়া এই নির্বাচনে বৃহস্পতিবার ফল ঘোষণা করা হয়। ট্রেন্ড বলছে, অধিকাংশ পুরসভা দখলে ৪২.০৮% ভোট পেয়ে  এগিয়ে কংগ্রেসই। জানা গিয়েছে, বিজেপি পেয়েছে ৩৬.৯০% ভোট, জেডিএস-র ঝুলিতে গিয়েছে ৩.৮% ভোট আর অন্যরা পেয়েছে ১৭.২২% ভোট।

তবে শুধু পুরভোট নয়, শহর লাগোয়া পঞ্চায়েতগুলোয় এগিয়ে কংগ্রেস। ৫৮৮টি পঞ্চায়েতের মধ্যে কংগ্রেস পেয়েছে ২৩৬টি, বিজেপির ঘরে গিয়েছে ১৯৬টি পঞ্চায়েত এবং অন্যরা পেয়েছে ১৪৭টি পঞ্চায়েত। একইভাবে ৪৪১টি পুরসভার মধ্যে কংগ্রেসের দখলে গিয়েছে ২০১টি, বিজেপির ঝুলিতে গিয়েছে ১৭৬টি আর জেডিএস পেয়েছে ১২টি পুরসভা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp faces defeat in karnataka city civic polls while congress is ahead to gain power national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com