টিকিট পেলেন না বিদায়ী ২০ বিধায়ক, অযোধ্যায় পুরনো মুখেই ভরসা বিজেপির

শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের সপ্তম প্রার্থী তালিকা ঘোষণা করে গেরুয়া শিবির। এই দফায় মোট ৯১ প্রার্থীর নাম ঘোষণা হয়েছে।

BJP fields sitting MLA from Ayodhya, drops 20 legislators in 7th UP Candidate list
বিদায়ী বিধায়ক বেদপ্রকাশ গুপ্তাকেই অযোধ্যায় প্রার্থী করেছে বিজেপি।

আসন্ন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের প্রার্থী তালিকায় চমক গেরুয়া শিবিররে। অনেক বিদায়ী বিধায়কই আর টিকিট পাচ্ছেন না। অনেক কেন্দ্রেই আনা হয়েছে নতুন মুখ। তবে বেশ কিছু কেন্দ্রে বিদায়ী বিধায়কদের প্রার্থী না করলেও তাঁদেরই আত্মীয়দের টিকিট দিয়েছে দল। যদিও স্বচ্ছ ভাবমূর্তি থাকা বেশ কয়েকজন বিধায়ক এবারও গেরুয়া দলের বাজি। রাজনৈতিক মহল বলছে, ভোটের লড়াইয়ে এ এক কৌশলী পদক্ষেপ পদ্ম শিবিরের।

যদিও অযোধ্যায় বিদায়ী বিধায়ককেই প্রার্থী করেছে বিজেপি। শুক্রবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের সপ্তম প্রার্থী তালিকা ঘোষণা করেছে গেরুয়া শিবির। এই দফায় মোট ৯১ প্রার্থীর নাম ঘোষণা হয়েছে। বিদায়ী ২০ বিধায়ককে এবার আর টিকিট দেয়নি পদ্ম শিবির। পূর্ব উত্তরপ্রদেশেই টিকিট না পাওয়া বিধায়কের সংখ্যা বেশি।

জমে উঠেছে উত্তরপ্রদেশের লড়াই। গোবলয়ের সবচেয়ে বড় রাজ্যে বিধানসভা ভোট শিয়রে। কোমর-বেঁধে ময়দানে শাসক বিজেপি। পিছিয়ে নেই বিরোধীরাও। করোনাকালে বিধি-নিষেধ সামলেই চলছে প্রচার। অযোধ্যা কেন্দ্রটি বরাবরই বেশ গুরুত্বপূর্ণ। অযোধ্যায় রাম মন্দির তৈরির কাজ চলছে জোরকদমে।

এর আগে মনে করা হয়েছিল অযোধ্যা থেকে এবার হয়তো দাঁড়াতে পারেন খোদ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। যদিও শেষমেশ গোরখপুর থেকেই ভোটে দাঁড়াচ্ছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। বিদায়ী বিধায়ক বেদপ্রকাশ গুপ্তাই ফের একবার লড়ছেন অযোধ্যা থেকে।

আসন্ন নির্বাচনে পূর্ব উত্তরপ্রদেশের গোরখপুর, কুশিনগর, দেওরিয়া এবং সন্ত কবির নগর জেলাগুলিতে প্রার্থী তালিকায় উল্লেখযোগ্য কিছু বদল এনেছে গেরুয়া শিবির। এই জেলাগুলিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভালো রকমের প্রভাব রয়েছে। গোরখপুরের সাহাজানওয়া কেন্দ্র থেকে এবার টিকিট পাননি বিদায়ী বিধায়ক শীতল পাণ্ডে। তিনি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ঘনিষ্ঠ বলেই পরিচিত। শীতল পাণ্ডের জায়গায় এবার সাহাজানওয়া কেন্দ্র থেকে বিজেপির হয়ে লড়ছেন প্রদীপ শুক্লা।

এরই পাশাপাশি বিশ্বন কেন্দ্রের বিদায়ী বিধায়ক মহেন্দ্র সিংকেও এবার আর ভোটে লড়ার টিকিট দেয়নি বিজেপি। অন্যদিকে, ভোগনিপুরে বিজেপি বর্তমান বিধায়ক বিনোদ কুমার কাটিয়ারকে টিকিট দেয়নি। তিন্দওয়ারির বর্তমান বিধায়ক ব্রিজেশ কুমার প্রজাপতি চলতি মাসের শুরুতে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। পদ্ম শিবির এই কেন্দ্রে প্রার্থী করেছে রামকেশ নিষাদকে।

আরও পড়ুন- উপেক্ষিত রাজনাথের পরামর্শ, প্রচারে বিরোধীদের আক্রমণে মুখ্যমন্ত্রীর মুখে ফের জিন্না

উত্তরপ্রদেশের আসন্ন বিধানসভা নির্বাচনে কৌশলী বিজেপি। বেশ কিছু আসনে বিদায়ী বিধায়কদের আত্মীয়দেরও প্রার্থী করা হয়েছে। অযোধ্যার বিকাপুর কেন্দ্র থেকে বিদায়ী বিধায়ক শোভা সিং চৌহানের বদলে তাঁর ডাক্তার-পুত্র অমিত সিং চৌহানকে প্রার্থী করেছে বিজেপি।

অন্যদিকে, গোসাইগঞ্জ কেন্দ্র থেকেও আরতি তিওয়ারিকে প্রার্থী করেছে পদ্ম শিবির। অযোধ্যার এই কেন্দ্রের আগের বিধায়ক আরতির স্বামী খাব্বু তিওয়ারিকে দুর্নীতির অভিযোগে বরখাস্ত করা হয়েছে রাজ্য বিধানসভা থেকে। জাল মার্কশিট মামলায় দোষী সাব্যস্ত হওয়ার পর তাঁকে বরখাস্ত করা হয় বিধানসভা থেকে। তিনি প্রার্থী না হলেও তাঁর স্ত্রীকে এবার টিকিট দিয়েছে বিজেপি।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp fields sitting mla from ayodhya drops 20 legislators in 7th up candidate list

Next Story
উপেক্ষিত রাজনাথের পরামর্শ, প্রচারে বিরোধীদের আক্রমণে মুখ্যমন্ত্রীর মুখে ফের জিন্না