scorecardresearch

বড় খবর

লোকসভা নির্বাচনের জন্য ইতিমধ্যেই লক্ষ্য স্থির করেছে বিজেপি, কখন এবং কোথায়?

বর্তমানে প্রবাস চলছে ১৬০ আসনে। সংখ্যাটা শীঘ্রই বাড়িয়ে ২০০ করবে শাহ অ্যান্ড কোং।

লোকসভা নির্বাচনের জন্য ইতিমধ্যেই লক্ষ্য স্থির করেছে বিজেপি, কখন এবং কোথায়?

থামতে নারাজ বিজেপি। আগামী বছরই লোকসভা নির্বাচন। সেকথা মাথায় রেখে তারা এখন থেকেই ঘর গুছিয়ে নিতে মাঠে নেমে পড়েছে। লক্ষ্য অর্জনের জন্য ধারাবাহিকভাবে কাজ করে যেতে চান গেরুয়া শিবিরের নেতারা। পাশাপাশি, নেওয়া হয়েছে সূক্ষ্ম পরিকল্পনাও। যাতে লোকসভা নির্বাচনের জন্য সাংগঠনিক বিস্তৃতি কীভাবে ঘটানো হবে, তার রূপরেখা চূড়ান্ত হয়েছে।

দলের এই পরিকল্পনায় কেন্দ্রীয় মন্ত্রী থেকে প্রতিটি সদস্য যাতে জড়িয়ে থাকেন, তেমনটাই পরিকল্পনা করা হয়েছে। আর এই পরিকল্পনার রূপায়ণ কার্যকরী হবে বুথস্তর পর্যন্ত। দলের এই নির্বাচনী কৌশল স্থিরের দায়িত্বে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। তিনি দলীয় নেতৃত্বকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, একটি শক্তিশালী সংগঠন ছাড়া বিজেপির সাফল্য আসবে না।

সূত্রের খবর, সেই হিসেবে দল গত বছর থেকেই তার লোকসভা অভিযান শুরু করেছে। এই অভিযানে মন্ত্রী থেকে শুরু করে দলের নেতাদের কঠিন এলাকাগুলোয় দল পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁদের এমন সব এলাকার দায়িত্ব দেওয়া হয়েছে, যেখানে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে বিজেপি দ্বিতীয় বা তৃতীয় হয়েছিল। অথবা, সামান্য ব্যবধানে জিতেছিল।

শুধু তাই নয়, এমন প্রবাস যোজনায় প্রথমে ১৪৪টি কেন্দ্রে দলীয় নেতৃত্বকে বিশেষ দায়িত্ব নিতে বলা হয়েছিল। পরে, সেই সংখ্যাটাই বেড়ে হয়েছে ১৬০। দেশের লোকসভা নির্বাচনী কেন্দ্রের সংখ্যা ৫৪০। সেখান থেকে প্রাথমিকভাবে ১৪৪ বা ১৬০ লোকসভা কেন্দ্রকে কীসের ভিত্তিতে বেছে নিল গেরুয়া শিবির? এটাও এক বড় প্রশ্ন। যা বিজেপির রণকৌশলের অঙ্গ।

সূত্রের খবর, গত ২৫ মে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রীদের এই প্রবাস যোজনার কথা জানিয়েছিলেন। তালিকাভুক্ত প্রতিটি লোকসভা কেন্দ্রে কোনও মন্ত্রী বা প্রবীণ নেতাকে দায়িত্ব দেওয়া হবে। তাঁর কাজ হবে দলের সংগঠনকে মজবুত করা। কর্মীদের উৎসাহিত করা। বুথস্তরে কার্যকলাপ বৃদ্ধি করা। আর, স্থানীয় ব্যক্তিদের প্রভাবিত করা। সঙ্গে, হোয়াটসঅ্যাপ-সহ সোশ্যাল মিডিয়ায় প্রভাব বাড়ানো।

আরও পড়ুন- আর্থিক মন্দা সামলাতে হিমশিম খাচ্ছে মার্কিন সংস্থাগুলো, চাকরির বাজারের কী অবস্থা?

এমন ধাঁচের পরিকল্পনা নিয়েই ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ৪৩৬টি কেন্দ্র প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তার মধ্যেই ৩০৩টি আসনে তারা জয়ী হয়েছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে, বিজেপি যে ১৪৪টি কেন্দ্রকে প্রাথমিকভাবে বেছে নিয়েছে, তার মধ্যে সেই আসনগুলোও ছিল, যেখানে দল গত লোকসভা নির্বাচনে পরাজিত হয়েছে। গেরুয়া শিবির সূত্রে খবর, ইতিমধ্যেই এমন লক্ষ্যপূরণের আসনসংখ্যা বাড়িয়ে ১৬০ করা হয়েছে। অদূর ভবিষ্যতে যা বাড়িয়ে ২০০ করা হবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp has first set goal for loksabha election