scorecardresearch

দেউচা-পচামিতে ‘অত্যাচারিত’ আদিবাসীরা, রাজ্যকে তুলোধনা অগ্নিমিত্রার

মহম্মদবাজারের দেউচা-পচামিতে কয়লাখনি গড়তে চায় রাজ্য সরকার। আগেই সেখানকার বাসিন্দাদের পুনর্বাসনের প্যাকেজ ঘোষণা করেছে রাজ্য সরকার।

Bjp leader Agnimitra paul accused West bengal Govt for trying forcibly take over land at deocha-pachami
অগ্নিমিত্রার নিশানায় মুখ্যমন্ত্রী।

বীরভূমের মহম্মদবাজারের দেউচা-পচামিতে কয়লা খনি গড়তে চায় রাজ্য সরকার। খনি গড়তে জোর করে জমি নেওয়া হবে না বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তবে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর দেওয়া প্রতিশ্রুতি রাখছেন না বলে অভিযোগ বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পালের। দেউচা-পচামিতে জোর করে আদিবাসীদের জমি কেড়ে নেওয়ার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ অগ্নিমিত্রার। এমনকী জমি ছাড়তে অস্বীকার করলে কয়েকজন আদিবাসী মহিলাকে পুলিশ মারধর করে বলেও অভিযোগ বিজেপি নেত্রীর। টুইটে একটি ভিডিও আপলোড করে মুখ্যমন্ত্রীকে ট্যাগ করেছেন অগ্নিমিত্রা।

মহম্মদবাজারের দেউচা-পচামিতে মাটির তলায় কয়লার ভাণ্ডার রয়েছে। সেই কারণেই এই এলাকায় কয়লা খনি গড়তে চাইছে রাজ্য সরকার। রাজ্যের দাবি, দেউচা-পচামিতে খনি তৈরি হলে কর্মসংস্থানের ক্ষেত্রে জোয়ার আসবে। বিপুল কর্মসংস্থানের পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হবে রাজ্য সরকার। এই কয়লাখনি গড়ার জন্য রাজ্য সরকার আগেই সেখানকার বাসিন্দাদের পুনর্বাসনের প্যাকেজ ঘোষণা করেছে।

ওই এলাকার আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনাও করেছেন জেলা প্রশাসনের আধিকারিকরা। ত্রাণ ও পুনর্বাসনের জন্য জমিদাতাদের টাকা দেওয়া থেকে শুরু করে অন্যান্য সরকারি সহায়তা নিয়েও আলোচনা হয়েছে। ইতিমধ্যেই, রাজ্যের তরফে দেউচা-পচামি কয়লা খমনি প্রকল্পে জমিদাতাদের জন্য ১০ হাজার কোটি টাকার ত্রাণ এবং পুনর্বাসন প্যাকেজের ঘোষণা করা হয়েছে।

https://platform.twitter.com/widgets.js

কয়লা খনি গড়তে জোর করে জমি নেওয়া হবে না বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আলাপ-আলোচনার মাধ্যমেই জমি-জট কাটিয়ে প্রকল্প তৈরির চেষ্টা হবে বলেও জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পালের অভিযোগ, ”প্রতিশ্রুতি ভঙ্গ করছেন মুখ্যমন্ত্রী। জোর করে জমি কেড়ে নেওয়ার চেষ্টা চলছে দেউচা-পচামিতে।”

টুইটে অগ্নিমিত্রা পাল লিখেছেন, ”দেউচা-পচামি প্রকল্প ঘোষণার আগে @মমতা অফিসিয়াল জানিয়েছিলেন, জোর করে জমি অধিগ্রহণ করা হবে না। কিন্তু এই সরকার যা প্রতিশ্রুতি দিয়েছে তার ঠিক উল্টো করে। যে আদিবাসী নারীরা নিজেদের জমি ছাড়তে অস্বীকার করেছিলেন, পুলিশ তাঁদের মারধর করে। তাঁরা কি বাংলার মেয়ে নন?” টুইটে একটি ভিডিও আপলোড করেছেন অগ্নিমিত্রা পাল। সেই ভিডিও-য় বেশ কয়েকজন মহিলা তাঁদের উপর হওয়া নির্যাতন বর্ণনা করছেন।

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp leader agnimitra paul accused west bengal govt for trying forcibly take over land at deocha pachami