scorecardresearch

বড় খবর

Mukul Roy rejoins TMC: ‘মুকুল রায় ছিলেন তৃণমূলের গুপ্তচর’, ট্রয়ের ঘোড়ার তুলনা টেনে খোঁচা তথাগতর

Mukul Ray: হঠাৎ করে প্রাসঙ্গিক হয়ে ওঠা এই ট্রোজান হর্স কী? ইলিয়াড-ওডিসি মহাকাব্যে ট্রয়ের যুদ্ধে যার ভূমিকা অপরিসীম।

Mukul Roy rejoins TMC: ‘মুকুল রায় ছিলেন তৃণমূলের গুপ্তচর’, ট্রয়ের ঘোড়ার তুলনা টেনে খোঁচা তথাগতর
দলে আরও ট্রোজান হর্স থাকতে পারে। মন্তব্য এই রাজনীতিবিদের।

দলত্যাগী মুকুল রায়কে ট্রোজান হর্স বা ট্রয়ের সেই ঘোড়ার সঙ্গে তুলনা টানলেন তথাগত রায়। সদ্য বিজেপিত্যাগী মুকুল রায়কে তৃণমূলের চর বলেও ঘুরিয়ে কটাক্ষ করেছেন তিনি। শুক্রবার তৃণমূল ভবনে গিয়ে পুরনো দলের পতাকা হাতে নিয়েছেন কৃষ্ণনগর উত্তরের এই বিধায়ক। তাঁকে দলে স্বাগত জানাতে দলের সদর দফতরে উপস্থিত ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকে গেরুয়া শিবিরের আক্রমণের মুখে প্রবীণ রাজনীতিবিদ মুকুল রায়। এবার সেই আক্রমণের ঝাঁঝ আরও বাড়ালেন স্পষ্টবক্তা তথাগত রায়।

শনিবার সকালে ইলিয়াড-ওডিসি মহাকাব্যের ট্রয়ের যুদ্ধের প্রসঙ্গ উল্লেখ করে একাধিক ট্যুইট করেন মেঘালয়ের প্রাক্তন এই রাজ্যপাল। উপলক্ষ্য বিজেপি নেতৃত্বের কাছে মুকুল রায়ের স্বরূপ উন্মোচন। সেই ট্যুইটেই মুকুল রায়কে ট্রোজান হর্স বা ট্রয়ের সেই কাঠের ঘোড়ার সঙ্গে তুলনা করেন।

দেখুন সেই ট্যুইট:

তিনি লেখেন, ‘বিজেপিতে থেকে তৃণমূলের হয়ে কাজ করেছেন মুকুল রায়। উনি মমতার বিশ্বস্ত অনুচর আমরা সবাই জানি। বিজেপিতে যোগ দিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে সখ্যতা বাড়িয়েছে। রাজ্য নেতৃত্বের বৈঠকে উপস্থিত থেকে দলের সব রণকৌশল জেনেছেন। আর তৃণমূলে ফিরে গিয়েই মমতার কাছে সব ফাঁস করে দিয়েছেন। স্পষ্টতই মুকুল রায় সেই ট্রোজান হর্স।‘

এখানেই থেমে থাকেনি এই প্রবীণ রাজনীতিবিদ। তিনি দলীয় নেতৃত্বকে সতর্ক করে বলেছেন, ‘যা হওয়ার ছিল হয়ে গিয়েছে। কিন্তু মুকুল রায় কি আরও ট্রোজান হর্স বিজেপিতে ছেড়ে গিয়েছে? সেই বিষয়ে সতর্ক থাকতেই হবে।‘  এমনকি, ট্যুইটের শেষে তিনি লেখেন, ‘আমি ভাবতাম মুকুল কেন আমার সঙ্গে সাক্ষাৎ এড়িয়ে যেতেন? এখন সেটা স্পষ্ট হল।‘

বাংলার রাজনীতিতে হঠাৎ করে প্রাসঙ্গিক হয়ে ওঠা এই ট্রোজান হর্স কী? ইলিয়াড-ওডিসি মহাকাব্যে ট্রয়ের যুদ্ধে যার ভূমিকা অপরিসীম। কাব্যে লেখা, ১০ বছর যুদ্ধ করেও ট্রয় নগরী দখল করতে পারেনি গ্রিক যোদ্ধারা। দীর্ঘদিন ধরে নগরীর প্রবেশ ও প্রস্থান মুখ দখল করে রেখেও সুবিধা করতে পারেনি তাঁরা। তখন তাঁরা এপিয়াস নামক দক্ষ এক ছুতোরকে দিয়ে বানায় অতিকায় এক কাঠের ঘোড়া।

এক রাতে সেই ঘোড়াকে ট্রয় নগরীর মূল ফটকের সামনে রেখে পিছু হটে গ্রিক সেনা। সেই ঘোড়ার পেটে ছিল কয়েকজন গ্রিক সেনা। সেটা বুঝতে না পেরেই যুদ্ধজয়ের স্মারক হিসেবে ট্রয়ের যোদ্ধারা সেই ঘোড়াকে টেনে নিয়ে যায় শহরের ভিতরে। সেই রাতেই ঘোড়ার পেট থেকে সেনারা বেরিয়ে মূল ফটক খুলে দেয়। আর সেই সুযোগে দলে দলে গ্রিক সেনা শহরে ঢুকে তছনছ করে দেয় ট্রয় নগরী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

   

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp leader tathagata ray compares mukul ray with trojan horse state