scorecardresearch

বড় খবর

মারাত্মক অভিযোগে বিদ্ধ বিজেপি, ইস্তেহারেই ‘নকলের’ অভিযোগ আপ-কংগ্রেসের

বিজেপির ইস্তেহারটি আপ-এর গ্যারান্টির ফটোকপি, অভিযোগ আমাদমি পার্টির

মারাত্মক অভিযোগে বিদ্ধ বিজেপি, ইস্তেহারেই ‘নকলের’ অভিযোগ আপ-কংগ্রেসের

গতকালই আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচন উপলক্ষে ইস্তাহার প্রকাশ করেছে বিজেপি। ইস্তাহারে লাগামছাড়া প্রতিশ্রুতির পাশাপাশি আপ ও কংগ্রেসের দাবি ইস্তাহারে এমন কিছু বিষয়ের উল্লেখ করা হয়েছে যা ইতিমধ্যেই হয় আপ না হয় কংগ্রেস আসন্ন বিধানসভা নির্বাচনের ইস্তেহারের নকল। ফলে বিজেপির নির্বাচনী ইস্তাহারে কেবল আসন্ন নির্বাচনের চমক বলেই অভিযোগ আপ-কংগ্রেসের।

২০৩৬ সালে রাজ্যে অলিম্পিক গেমস আয়োজনের জন্য একটি ‘গুজরাট অলিম্পিক মিশন’ চালু করার প্রতিশ্রুতি দিয়ে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শনিবার আসন্ন গুজরাট নির্বাচনের জন্য ‘সংকল্প পত্র’ প্রকাশ করেছে। ছাত্রীদের বিনামূল্যে বৈদ্যুতিক স্কুটার সহ ২০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে নির্বাচনী ইস্তেহারে।

দলের কেন্দ্রীয় নেতৃত্ব যখন বিনামূল্যে জনতাকে কিছু দেওয়ার বিরুদ্ধে সুর চড়াচ্ছেন। যখন সংঘ পরিবারের লোকজন বিনামূল্যে কিছু দেওয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দরবার করছেন। সুপ্রিম কোর্ট যখন সংঘ ঘনিষ্ঠ এবং কেন্দ্রীয় সরকারের সুরেই বিনামূল্যে জনগণকে কিছু দেওয়ার বিরুদ্ধে সুর চড়াচ্ছে। সেই সময় মহিলা ও প্রবীণ নাগরিকদের বিনামূল্যে বাসে যাতায়াতের সুযোগ দেওয়ার প্রতিশ্রুতিও ইস্তাহারে দিয়েছে গুজরাট বিজেপি। যেটা কার্যত দিল্লিতে করে দেখিয়েছে আম আদমি পার্টির সরকার।

বিজেপি্র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে রাজ্যে মেয়েদের জন্য কেজি থেকে পিজি (নার্সারি থেকে স্নাতকোত্তর) বিনামূল্যে শিক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন। দলের তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে চিকিৎসা বীমা কভারেজের পরিমাণ ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হবে। পাশাপাশি ইস্তাহারে গুজরাট রিকভারি অফ ড্যামেজেস অফ পাবলিক অ্যান্ড প্রাইভেট প্রপার্টিজ অ্যাক্ট প্রণয়নেরও প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। এই আইনে দাঙ্গা, হিংসা, বিক্ষোভ এবং অশান্তিতে ক্ষতিগ্রস্ত সরকারি এবং ব্যক্তিগত সম্পত্তির ক্ষয়ক্ষতি পূরণের কথাও বলা হবে বলেই ইস্তাহারে জানানো হয়েছে।

আরও পড়ুন: [ ভোট আসে ভোট যায়, গুজরাটের মুসলিমদের নির্বাচন নিয়ে আগ্রহই নেই ]

সংকল্প পত্র’ কী কী বলা হয়েছে দেখে নেওয়া যাক এক নজরে

প্রধানমন্ত্রী আরোগ্য যোজনা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১০ লক্ষ টাকা করা হবে। সেচ প্রকল্পে ২৫ হাজার কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি ২৫টি বিরসা মুন্ডা আবাসিক স্কুল খোলার আশ্বাস দেওয়া হয়েছে। একই সঙ্গে ‘সংকল্প পত্রে বলা হয়েছে ৫ বছরে ২০ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। ফুড পার্ক স্থাপনের আশ্বাসের পাশাপাশি ৫ বছরে মহিলাদের ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একই সঙ্গে ইউনিফর্ম সিভিল কোড কমিটির সুপারিশ বাস্তবায়ন করার কথাও বলা হয়েছে নির্বাচনী ইশতেহারে। শ্রমিকদের জন্য বিশেষ সুবিধার ওপর আলোকপাত করা হয়েছে। বলা হয়েছে শ্রমিক ক্রেডিট কার্ড, ২ লাখ টাকা পর্যন্ত ঋণের সুবিধা পাওয়া যাবে। ছাত্রীদের বিনামূল্যে ইলেকট্রিক স্কুটি দেওয়া কথাও বলা হয়েছে ‘সংকল্প পত্রে’।

বিজেপির ইস্তেহার প্রকাশের পরই আসরে নেমেছে আপ-কংগ্রেস। কিন্ডারগার্টেন থেকে স্নাতকোত্তর পর্যন্ত মেয়েদের বিনামূল্যে শিক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই ইস্তেহারে। কংগ্রেসের অভিযোগ এই প্রতিশ্রুতি ১২ নভেম্বর প্রকাশিত কংগ্রেসের নির্বাচনী ইস্তেহারের নকল। পাশাপাশি আপ শিশুদের বিনামূল্যে শিক্ষার প্রতিশ্রুতি দিয়েছে। শনিবার সুরাটের হীরা বাজারের মাহিদারপুরায় একটি সমাবেশে, আপের-এর ভারাছা প্রার্থী আলপেশ কাথিরিয়া অভিযোগ করেছেন যে বিজেপির ইস্তেহারটি আপ-এর গ্যারান্টির ফটোকপি।

বিজেপিকে আক্রমণ করে, গুজরাট আপ সভাপতি গোপাল ইতালিয়া মাহিদারপোরার একটি সমাবেশে বলেছিলেন, “যখন আমরা আমাদের গ্যারান্টির কথা ঘোষণা করি, তখন বিজেপি খরচের হিসেব করে চলেছে এবং আমাদের কাছে জানতে চায় কোথা থেকে টাকা আসবে।”  গুজরাট কংগ্রেসের মুখপাত্র মনীশ দোশি বলেছেন, “কংগ্রেসের ইস্তেহারে আগেই ঘোষণা করেছিল যার পরে বিজেপি শিক্ষা ও স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করতে বাধ্য হয়। বিজেপি আমাদের দেওয়া প্রতিশ্রুতি অনুসরণ করে আসন্ন নির্বাচনে লড়াইয়ের ময়দানে নামতে চলেছে”।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp manifesto mirrors our pledges on education health and jobs say congress aap