‘সোমবারই শপথ, সস্তার রাজনীতিকে প্রত্যাখান করেছে রাজ্যের মানুষ’, গুজরাট জয়ের পর মন্তব্য অমিত শাহের : BJP on course for massive win in Gujarat; Bhupendera Patel to take oath as CM on Dec 12 | Indian Express Bangla

‘সোমবারই শপথ, সস্তার রাজনীতিকে প্রত্যাখান করেছে রাজ্যের মানুষ’, জয়ের পর মন্তব্য অমিত শাহের

ভূপেন্দ্র প্যাটেল ১২ ডিসেম্বর গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয়বারের জন্য শপথ নেবেন

‘সোমবারই শপথ, সস্তার রাজনীতিকে প্রত্যাখান করেছে রাজ্যের মানুষ’, জয়ের পর মন্তব্য অমিত শাহের

গুজরাটে ‘মোদী ম্যাজিকের’ দাপট, ভেঙে চুরমার অতীতের সব রেকর্ড। কেন্দ্রীয় সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “২০০০-২০০১ সাল থেকেই গুজরাট মডেলকে গ্রহণ করেছে মানুষ। বর্তমানে দেশেরও মানুষ এই মডেলকে গ্রহণ করছেন। গুজরাটের মানুষ ও বিজেপি কর্মীদের অভিনন্দন। নির্বাচনের ইতিহাসে এটা বৃহত্তম রেকর্ড”। গেরুয়া ঝড়ে রেকর্ড জয়, মোদী-গড়ে ‘মসনদে’ ফের বিজেপি

গুজরাটে ২৭ বছর ধরে ক্ষমতায় রয়েছে বিজেপি। এবার রেকর্ড জয় নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি। এর আগে ২০০২ সালে বিজেপি বিরাট ব্যবধানে জয় ছিনিয়ে আনে। ২০০২ সালের নির্বাচনে, বিজেপি মোট ১২৭টি আসনে জয় পায়। একইসঙ্গে এবার এই সংখ্যা পৌঁছেছে প্রায় দেড়শোর কাছাকাছি। ২০০২ সালে, নরেন্দ্র মোদী দ্বিতীয়বা্রের জন্য গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। সর্বশেষ আপডেট অনুসারে ১৮২ বিধানসভা আসনের মধ্যে ১৫৭টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে ১৬টি আসন। আপ ও নির্দল যথাক্রমে ৫টি ও চারটি আসনে এগিয়ে রয়েছে।

এর মাঝেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে জয়ের জন্য গুজরাটের মানুষকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি লিখেছেন, “গুজরাট বিজেপিকে একটি অভূতপূর্ব জয় উপহার দিয়েছে, যারা খালি প্রতিশ্রুতি, এবং তুষ্টির রাজনীতি করে তাদের প্রত্যাখ্যান করে উন্নয়ন এবং জনকল্যাণের জন্য মানুষ বিজেপিকে বেছে নিয়েছে। এই কঠিন জয় চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে সমাজের প্রতিটি অংশই, তা সে মহিলা, যুবক বা কৃষকরা হৃদয় দিয়ে বিজেপির সঙ্গে আছেন।” পাশাপাশি তিনি বলেন, ১২ ডিসেম্বর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন ভূপেন্দ্র প্যাটেল। গুজরাট ‘সস্তার’রাজনীতি প্রত্যাখ্যান করেছে।

ভূপেন্দ্র প্যাটেল ১২ ডিসেম্বর গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে দ্বিতীয় মেয়াদে শপথ নেবেন, নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার পর দল বৃহস্পতিবার ঘোষণা করেছে। সোমবার দুপুর ২টো’য় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে শপথগ্রহণ অনুষ্ঠান হবে, রাজ্য বিজেপি সভাপতি সি আর পাতিল এই তথ্য জানিয়েছেন। তিনি গান্ধীনগরের বিজেপি অফিসে ভূপেন্দ্র প্যাটেলের উপস্থিতিতে একটি সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখাকালীন একথা বলেন। দলের কর্মীসমর্থকদের মধ্যে রীতিমত উৎসবের মেজাজ লক্ষ্য করা গিয়েছে।

২০১৭ সালের বিধানসভা ভোটে গুজরাটে ৯৯ আসনে জিতে টানা ক্ষমতা ধরে রেখেছিল বিজেপি। বেশিরভাগ এক্সিট পোল গুজরাটে টানা সপ্তমবারের মতো বিজেপির ক্ষমতায় আসার সম্ভাবনা প্রকাশ করেছে। গুজরাটের ৩৩টি জেলার ১৮২ টি বিধানসভা আসনের জন্য নির্বাচন দুটি ধাপে ১ ডিসেম্বর এবং ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে।

গুজরাটে ১৮২ টি বিধানসভা আসনের জন্য বিজেপি, কংগ্রেস আম আদমি পার্টির সঙ্গে ত্রিমুখী লড়াইয়ের ছবি ধরা পড়েছে। কড়া নিরাপত্তার মধ্যে সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। প্রথম থেকেই গেরুয়া ঝড়ের দাপটে সেভাবে ঘুরে দাঁড়ানোর কোন সুযোগ পায়নি আপ-কংগ্রেস। বেলা যত গড়িয়েছে ততই আরও বেশি স্পষ্ট হয়েছে ফের গুজরাটে সরকার গঠন করতে চলেছে পদ্মশিবির। ভেঙে গিয়েছে ২০০২ সালের রেকর্ড।

বিগত ২৭ বছর ধরে গুজরাটে টানা ক্ষমতায় থেকেছ বিজেপি। ১৯৯৫ সাল থেকে গুজরাটে টানা ক্ষমতায় রয়েছে বিজেপি। ১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভা নির্বাচনে এবারও এগিয়ে বিজেপি। প্রাথমিক ট্রেন্ডে ধরা ছোঁয়ার বাইরে চলে গিয়েছে বিজেপি। শেষ পর্যন্ত কত ব্যবধানে বিজেপি জেতে সেটাই দেখার জন্য সকাল থেকে কোটি কোটি মানুষের চোখ ছিল সংবাদ মাধ্যমে।

ইতিমধ্যেই দলের এই সাফল্যে গুজরাট বিজেপি প্রধান সিআর পাতিল এবং গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁদের দুজনকেই জয়ের অভিনন্দ জানান মোদী। গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ইতিমধ্যে কথা বলেছেন অমিত শাহ। গুজরাট বিজেপি সভাপতির সঙ্গেও কথা হয়েছে। ১৯৮৫ সালে গুজরাটে মাধবসিংহ সোলাঙ্কির নেতৃত্বে কংগ্রেস ১৪৯টি আসনে জয় লাভ করে। এবার বিজেপি সেই রেকর্ডও ভেঙে দিয়ে নজির গড়ল।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp on course for massive win in gujarat bhupendera patel to take oath as cm on dec 12

Next Story
গেরুয়া ঝড়ে রেকর্ড জয়, ‘মোদী-গড়ে’ মসনদে ফের বিজেপি