scorecardresearch

বড় খবর

লক্ষ্য কর্মসংস্থান, ইউনিফর্ম সিভিল কোড! বিজেপির ‘সংকল্প পত্রে’ ঢালাও প্রতিশ্রুতি, হিমাচলে ঘোষণা নাড্ডার

হিমাচল বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বিরাট প্রতিশ্রুতি বিজেপির।

লক্ষ্য কর্মসংস্থান, ইউনিফর্ম সিভিল কোড! বিজেপির ‘সংকল্প পত্রে’ ঢালাও প্রতিশ্রুতি, হিমাচলে ঘোষণা নাড্ডার
প্রধানমন্ত্রী মোদীর প্রশংসায় মুখ খুললেন বিজেপির সর্বভারতীয় জাতীয় সভাপতি জে পি নাড্ডা

হিমাচল বিধানসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসের পর এবার বিজেপিও তাদের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে। ইস্তেহার প্রকাশ করে, বিজেপির সর্ব ভারতীয় সভাপতি জেপি নাড্ডা বলেছেন, “আমরা আগে দেওয়া প্রতিশ্রুতিগুলি পূরণ করেছি”।

তিনি তাঁর ভাষণে বলেন, “হিমাচলের গরীব কল্যাণ আন্না যোজনার আওতায় ২৮ লক্ষ মানুষ সুবিধা পেয়েছেন। জেপি নাড্ডা আরও বলেন, “পরিচ্ছন্ন ভারত ২ লক্ষ পরিবারকে এও প্রকল্পের সঙ্গে সংযুক্ত করেছে”। তিনি বলেন, “আবাসন প্রকল্পের মাধ্যমে, হাজার হাজার মানুষ পাকা বাড়ি পেয়েছেন। আয়ুষ্মান প্রকল্পে ৫ লক্ষ ৩০ হাজার পরিবার যুক্ত হয়েছে।”

জেপি নাড্ডা আরও বলেন, “আমরা সাধারণ মানুষকে এমন অনেক কিছু দিয়েছি যা আমরা আগে নির্বাচনী ইস্তেহারে প্রকাশ করিনি। সাধারণ মানুষের কথা মাথায় রেখে বিজেপি তাদের সেই সব সুবিধা দিয়েছে”। বিজেপি তাদের ইস্তেহারের নাম দিয়েছে ‘সংকল্প পত্র’। বিজেপি সভাপতি জেপি নাড্ডা বলেছেন, “এই ‘সংকল্প পত্র’ ১১টি প্রতিশ্রুতির উপর ভিত্তি করে তৈরি। এই প্রতিশ্রুতিগুলি সমাজে একতা আনবে, যুব ও কৃষকদের ক্ষমতায়ন করবে, সরকারি কর্মচারীদের ন্যায়বিচার দেবে এবং ধর্মীয় পর্যটনকে কয়েকগুণে এগিয়ে নিয়ে যাবে।”
জেপি নাড্ডা আরও বলেন, “বিজেপি সরকার রাজ্যে ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) আনবে। এই উদ্দেশ্যে বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করা হবে এবং তাদের রিপোর্টের ভিত্তিতে রাজ্যে ইউসিসি কার্যকর করা হবে”।

আরও পড়ুন : [ দারুণ খবর! নামিবিয়া থেকে আনা আটটি চিতার মধ্যে দু’টিকে ছাড়া হল জঙ্গলে, উচ্ছ্বসিত মোদী ]

পাশাপাশি তিনি বলেন, বিজেপি সরকার পর্যায়ক্রমে ৮ লক্ষেরও বেশি কর্মসংস্থানের সুযোগ দেবে। এর মধ্যে থাকবে সরকারি চাকরিও। বিজেপির সর্বভারতীয় সভাপতি এদিন তাঁর ভাষণে আরও বলেন, রাজ্যে বিজেপি ৫টি নতুন মেডিকেল স্থাপন করার লক্ষ্য রেখেছে। স্বাস্থ্য পরিকাঠামোর কথা মাথায় রেখে এবং প্রাথমিক স্বাস্থ্যকে আরও শক্তিশালী করতে, প্রত্যন্ত অঞ্চলের মানুষের স্বাস্থ্য সুবিধা দেওয়ার জন্য প্রতিটি বিধানসভা কেন্দ্রে মোবাইল ক্লিনিকের সংখ্যা দ্বিগুণ করা হবে।

তরুণ প্রজন্মকে স্টার্ট আপে উৎসাহিত করতে ৯ হাজার কোটির একটি প্রকল্পও গড়ে তোলা হবে। তিনি বলেন, বিজেপি সরকার একটি প্রোগ্রাম ‘শক্তি’ চালু করবে যার অধীনে ১২ হাজার কোটি টাকা ব্যয় করা হবে। এবং আগামী ১০ বছরের মধ্যে ধর্মীয় স্থানগুলিকে সংস্কার এবং পর্যটনকে ঢেলে সাজানো হবে। আপেল চাষিদের জন্য প্যাকেজিংয়ের জন্য জিএসটির পরিমাণ কমানো হবে বলেও দাবি করেন নাড্ডা। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সঙ্গে কৃষকরা অতিরিক্ত ৩ হাজার টাকা পাবেন বলেও তিনি তাঁর ভাষণে উল্লেখ করেন।

কংগ্রেস তাদের নির্বাচনী ইস্তাহারে প্রথম মন্ত্রিসভার বৈঠকে ১ লাখ সরকারি চাকরির প্রতিশ্রুতি দিয়েছে। এর সঙ্গে বলা হয়েছে, সরকার গঠনের পর পুরনো পেনশন ব্যবস্থা চালু করা হবে। পাশাপাশি, ১৮ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের প্রতি মাসে ১৫০০ টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে কংগ্রেস। কংগ্রেস তাদের ইস্তেহারে উল্লেখ করেছে প্রতিটি বিধানসভা কেন্দ্রে ৪টি করে ইংরেজি স্কুল তৈরি করা হবে। এছাড়াও কংগ্রেস কৃষকদের কথা মাথায় রেখে প্রতিটি জাতের আপেলের জন্য এমএসপি নির্ধারণের প্রতিশ্রুতি দিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp promises to implement uniform civil code in himachal if voted to power