scorecardresearch

বড় খবর

ইউনিফর্ম সিভিল কোড গুজরাট নির্বাচনে বিজেপির ‘তুরুপের তাস’, কেন্দ্রকে তুলোধোনা ওয়াইসি’র

গুজরাট সফরের প্রথম দিনেই ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) নিয়ে ভারতীয় জনতা পার্টির সরকারকে তুলোধোনা করেন ওয়াইসি।

ইউনিফর্ম সিভিল কোড গুজরাট নির্বাচনে বিজেপির ‘তুরুপের তাস’, কেন্দ্রকে তুলোধোনা ওয়াইসি’র
আসাদউদ্দিন ওয়াইসি

সামনেই গুজরাট বিধান সভা নির্বাচন। তার আগে আপ এবং বিজেপি একে অপরকে টেক্কা দেওয়ার আসরে নেমে পড়েছেন। আপের তরফে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নিয়ে বড় চমকের মধ্যেই গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল রাজ্যে ইউনিফর্ম সিভিল কোড কার্যকর করার জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন।

শনিবার মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী এই সিদ্ধান্ত নেন। হাইকোর্টের বিচারপতির সভাপতিত্বে কমিটি গঠন করা হবে। গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাঙ্ঘভি বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে সিএম ভূপেন্দ্র প্যাটেল মন্ত্রিসভার বৈঠকে রাজ্যে ইউনিফর্ম সিভিল কোড কার্যকর করার জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও এই সিদ্ধান্তকে স্রেফ নির্বাচনী চমক বলেই মনে করেন এআইএমআইএম প্রধান আসাদউদ্দিন ওয়াইসি।  শনিবার দুদিনের সফরে গুজরাট পৌঁছেছেন তিনি। সফরের প্রথম দিনেই ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) নিয়ে ভারতীয় জনতা পার্টির সরকারকে তুলোধোনা করেন ওয়াইসি।

তিনি বলেন, “নির্বাচন এগিয়ে আসার সঙ্গে সঙ্গেই বিজেপি এই ধরনের ইস্যু তুলতে শুরু করে। এটা বিজেপির পুরনো অভ্যাস। তারা একই অভ্যাসের পুনরাবৃত্তি করেছে।” ওয়াইসি আরও বলেন, ‘যদি ইউনিফর্ম সিভিল কোডের কথা ধরেন তাহলে সেই আইনে কী আছে? সবটাই স্রেফ নির্বাচনী চমক’।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে নিশানা করে ওয়াইসি বলেন, “অমিত শাহ বলেছিলেন যে বিজয় রুপানি কোভিডের সময় ভাল কাজ করেছিলেন, তাহলে তাকে কেন সরিয়ে দেওয়া হল”! ওয়াইসি আরও বলেন, “মুদ্রাস্ফীতি, বেকারত্ব দেশের সব থেকে বড় সমস্যা। সেই দিকে কেন্দ্রের কোন নজর নেই”। এদিনের সাক্ষাৎকারে ওয়াইসি আরও বলেন, “ভারতের যেসব রাজনৈতিক দলগুলো নিজেদেরকে ধর্মনিরপেক্ষ বলে দাবি করে, তারাই সংখ্যালঘুদের ঘৃণা করে”। তাদের নাম মুখে আনতেও তারা ইতস্তত বোধ করেন”।

আরও পড়ুন : [ কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছেন মাস্ক? নির্দেশ ঘিরে চূড়ান্ত শোরগোল ]

বিলকিস বানো ইস্যুতে ওয়াইসি বলেন, আজ যদি বিলকিস বানোর সেদিনে ছোট  মেয়ে বেঁচে থাকত, তাহলে সে স্কুলে পড়াশুনা করত”। একই সঙ্গে নিশানা করা হয় দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও। তিনি বলেন, মূল্যস্ফীতি, কর্মসংস্থানের মতো জনগণের সাধারণ সমস্যা নিয়ে কেউই সরব হন না। সকলেই ধর্মের নামে রাজনীতি করে ক্ষমতায় বসার চেষ্টা করছেন। 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Bjp raising issue of uniform civil code to get votes in gujarat elections owaisi