বড় খবর


সম্প্রসারিত নীতীশ মন্ত্রিসভায় ঠাঁই হল বিজেপির শাহনাওয়াজ হোসেনের

দলের তরফে পুরস্কৃত বিজেপির অন্যতম সংখ্যালঘু মুখ।

নীতীশ কুমার মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটল। মন্ত্রিসভায় ঠাঁই পেলেন বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শাহনাওয়াজ হোসেন। নতুন মন্ত্রী ১৭ জন মন্ত্রির মধ্যে ৯ জন বিজেপির। বিহার জোট সরকারের বড় শরিক বিজেপির মন্ত্রি সংখ্যা বেশি। কিন্তু রাজ্যের গুরুত্বপূর্ণ দফতরের দায়িত্বে জেডিইউ। বিহারের মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্র, শিক্ষা, গ্রমোন্নয়ন, জলসম্পদের মত দফতরগুলোও রয়েছে নীতীশ কুমারের দলের হাতে।

মন্ত্রিত্বের তালিকায় উল্লেখযোগ্য নাম বিজেপির শাহনাওয়াজ হোসেন। তাঁকে শিল্প দফতরের দায়িত্ব দেওয়া হবে বলে আপাতত পাকা। ২০১৪ সালের লোকসভায় ভাগলপুরে পরাজয়ের পর শাহনাওয়াজ আর ভোটে লড়েননি। গত মাসে বিহার বিধান পরিষদে নির্বাচিত হন তিনি। তারপরই নীতীশ মন্ত্রিসভায় স্থান পেলেন এই সংখ্যালঘু বিজেপি নেতা।

২০১৯ সালে লোকসভায় টিকিট দেওয়া হয়নি শাহনাওয়াজ হোসেনকে। পরে তাঁকে দলের জাতীয় মুখপাত্র করা হয়। এবার বিহার বিধানসভায় দলের হয়ে তাঁর ভূমিকা নজরে পড়েছে। ফলে রাজ্য মন্ত্রিসভায় শাহনাওয়াজ হোসেনের জায়গা পাওয়ায় কার্যত দলের তরফে তাঁকে পুরস্কৃত করার সামিল বলেই মনে করা হচ্ছে।

মঙ্গলবারের সম্প্রসারণের পর নীতীশ মন্ত্রিসভায় বিজেপির মন্ত্রী সংখ্যা ১৬। তাঁদের হাতে রয়েছে মোট ২২ দফতর। জেডিইউ-এর ১৩ জন মন্ত্রির হাতে রইল ২১ দফতর। একটি করে দফতর রয়েছে জোটের দুই ছোট শরিক হিন্দুস্থান আওয়াম মোর্চা ও বিকাশশীল ইনসান পার্টির কাছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Bjp syed shahnawaz hussain inducted as minister in expanded bihar cabinet

Next Story
‘উন্নতর তৃণমূল মানে অনলাইনে কাটমানি’, চাঁচাছোলা শুভেন্দু
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com