বিশেষ মর্যাদা প্রত্যাহারের পরেও কাশ্মীরিদের জন্য চাকরিতে সংরক্ষণ, জমি হস্তান্তরে বিধিনিষেধ চাইছে বিজেপি

বিরোধীদের অধিকাংশের দাবি, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পর কাশ্মীরিদের জন্য সরকারি চাকরি এবং জমির আধিকারে সংরক্ষণ বেশ কিছুটা সমস্যা হবে।

By: New Delhi  Updated: August 11, 2019, 12:21:46 PM

সপ্তাহ খানেক আগেই জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বিরোধীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে। তবে আশ্চর্যজনক ভাবে কাশ্মীরের স্থানীয় বিজেপি নেতৃত্ব থেকেই এবার এল বিরোধিতা। অন্য রাজ্যের মানুষের জম্মু কাশ্মীরে জমি কেনার ক্ষেত্রে কিছু নিয়ন্ত্রণ আনতে চায় সেখানকার বিজেপি নেতৃত্ব। সরকারি চাকরির ক্ষেত্রেও উপত্যকার ভূমিপুত্রদের জন্য সংরক্ষণের পক্ষে তাঁরা।

ভারতীয় জনতা পার্টির শীর্ষ স্থানীয় নেতা নির্মল সিং ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, “স্থানীয়দের স্বার্থ রক্ষার্থে সরকারি চাকরি এবং জমির অধিকারে কাশ্মীরিদের জন্য সংরক্ষণ দরকার”।

কাশ্মীরে ‘দশ হাজারি’ জনসভার খবর নস্যাৎ করল স্বরাষ্ট্র মন্ত্রক

বিরোধীদের অধিকাংশের দাবি, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল হওয়ার পর কাশ্মীরিদের জন্য সরকারি চাকরি এবং জমির আধিকারে সংরক্ষণ বেশ কিছুটা সমস্যা হবে।

শনিবার থেকে জম্মু কাশ্মীরের কড়া নিরাপত্তা কিছুটা হলেও আলগা করা হয়েছে। আগামী সোমবারের ঈদের কথা মাথায় রেখেই তুলে নেওয়া হয়েছে ১৪৪ ধারা। কিন্তু বিরোধী দলনেতাদের অনেকেই এখনও গৃহবন্দি। গত চারদিন বাড়ির বাইরে বেরোতে পারেননি তাঁরা।

সূত্রের খবর, কড়া নিরাপত্তা তুলে নেওয়ার আগেই জমি আইন এবং সরকারি চাকরির নিয়ম নিয়ে কিছু একটা সিদ্ধান্তে আসতে হবে কেন্দ্রকে, বিজেপি নেতাদের অনেকেই তেমনটা ভাবছেন।

কাশ্মীর বিধানসভার স্পিকার সিং বলেছেন, “আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি। বিরোধীদের মধ্যে অনেকেই বলছেন, বাইরের রাজ্যের মানুষ কাশ্মীরে এসে আমাদের থেকে জমি ছিনিয়ে নিতে পারে ৩৭০ ধারা বাতিল হলে”।

রাজ্য বিজেপির মুখপাত্র সুনীল শেঠী দাবি করেছেন, “ভারত সরকার ইতিমধ্যে এই সব বিষয় নিয়ে ভাবা শুরু করেছে। খুব শিগগির চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে”।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bjp wants some curbs to be put on outsiders over land govt jobs in jammu kashmir

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X