বড় খবর

রাজ্য চাইলে সহযোগিতায় রাজি, ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে বার্তা বিজেপির

কেন্দ্রীয় সরকার ঘাটাল মাস্টার প্ল্যানের অনুমোদন দিচ্ছে না বলে মঙ্গলবার ফের একবার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়িত করার ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে সব ধরনের সহযোগিতায় রাজি বিজেপি। মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে একথা জানিয়েছেন রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বলেও এদিন অভিযোগ তুলেছে বিজেপি। মঙ্গলবারই ঘাটালের বন্যা পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বন্যা-বিধ্বস্ত ঘাটাল পরিদর্শনের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বর্তমান পরিস্থিতির জন্য কেন্দ্রকে কাঠগড়ায় তুলেছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায়ের সেই অভিযোগেরই পাল্টা বিজেপির।

রাজ্য সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার অভাবেই পশ্চিম মেদিনীপুরের ঘাটাল-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে বন্যা পরিস্থিতি বিপজ্জনক আকার নিচ্ছে বলে অভিযোগ বিজেপির। ফি বর্ষায় পশ্চিম মেদিনীপুরের ঘাটালের জলমগ্ন দশার ছবিটা বারবার ফিরে আসে। এবারও তার অন্যথা হয়নি। শিলাবতীর জলে ডুবেছে ঘাটালের বিস্তীর্ণ প্রান্ত। কোথাও হাঁটু-জল, কোথাও বুক-সমান জল পেরিয়ে ঝুঁকির যাতায়াত। জলের তোড়ে বহু কাঁচাবাড়ি ভেঙে পড়েছে। মঙ্গলবার ঘাটালের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় সরকার ঘাটাল মাস্টার প্ল্যানের অনুমোদন দিচ্ছে না বলেই প্লাবন-দশা ঘুঁচছে না বলে এদিন আবারও অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, “বার বার কেন্দ্রকে বলেছি। কিন্তু তার পরেও ঘাটাল মাস্টার প্ল্যানের অনুমোদন দিচ্ছে না কেন্দ্র। এ রকম হলে বার বার বন্যা হবে। কেন্দ্রের কাছে আবার মাস্টার প্ল্যানের দাবি জানাব। কেন্দ্রের কাছে প্রতিনিধি দল পাঠাব।”

আরও পড়ুন- কেন মুকুল রায় পিএসি-র চেয়ারম্যান? স্পিকারের কাছে হলফনামা তলব হাইকোর্টের

তবে রাজ্য বিজেপি মুখ্যমন্ত্রীর এই অভিযোগ উড়িয়েছে। পাল্টা রাজ্যের বিরুদ্ধেই সুনির্দিষ্ট পরিকল্পনার অভাব থাকার অভিযোগ তুলেছেন বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। সাংবাদিক সম্মেলন করে এদিন মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে শমীক ভট্টাচার্য বলেছেন, “মুখ্যমন্ত্রী দ্বিতীয়বারের জন্য বললেন ম্যানমেড বন্যা। এই রাজ্যে বন্যা মেনম্যাড, তার জন্য দায়ী কারা? গত ১০ বছর রাজ্যে ক্ষমতায় তৃণমূল। চন্দ্রেশ্বর খালকে ৪ কিলোমিটার টেনে শিলাবতীতে মিশিয়ে দেওয়া গেলে ঘাটাল বাঁচবে। সেই উদ্যোগ রাজ্য সরকার নেয়নি।” ঘাটাল মাস্টার প্ল্যানের বাস্তবায়নে রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতা করতেও তাঁরা রাজি বলে জানিয়েছেন শমীক ভট্টাচার্য। এপ্রসঙ্গে তিনি এদিন বলেন, “ঘাটাল মাস্টারপ্ল্যান বাস্তবায়িত করতে যদি কেন্দ্রের সহযোগিতা লাগে বন্যাদুর্গতদের বাঁচাতে বিজেপি সাহায্যে প্রস্তুত। পশ্চিমবঙ্গের উন্নয়নের স্বার্থে বিজেপি বিভাজনের রাজনীতি চায় না। আমাদের সাংসদরা কেন্দ্রের তহবিল আনার জন্য রাজ্য সরকারকে সহযোগিতা করবে।”

সহযোগিতার বার্তা দিলেও রাজ্য সরকারের বিরুদ্ধে বন্যা নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে সরব বিজেপি। ডিভিসি জল ছাড়াতেই বিপদ আরও বেড়েছে বলে বারবার দাবি করে আসছেন মুখ্যমন্ত্রী। এদিন সেপ্রসঙ্গেও পাল্টা জবাব দিয়েছেন শমীক ভট্টাচার্য। তিনি বলেন, “বন্যা নিয়ন্ত্রণে ব্যর্থ রাজ্য সরকার। নির্দিষ্ট সময় পরে ড্যাম রক্ষা করতে গিয়ে ডিভিসিকে জল ছাড়তে হয়। একটু জল ছাড়লেই সব ভেসে যাচ্ছে। উদয়নারায়ণপর, আমতায় অবৈজ্ঞানিক ব্যবস্থা করা হয়েছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bjp wants to help mamata govt for ghatal master plan

Next Story
কেন মুকুল রায় পিএসি-র চেয়ারম্যান? স্পিকারের কাছে হলফনামা তলব হাইকোর্টেরcalcutta high court orders speaker to submit affadavit on how mukul roy is pac chairman
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com