scorecardresearch

বড় খবর

তির-ধনুক দ্বন্দ্বে তোলপাড় মহারাষ্ট্র, কমিশনের সিদ্ধান্তে বিপাকে উদ্ধব-শিণ্ডে শিবির

উপনির্বাচনের আগে বড় ধাক্কা ঠাকরে শিবিরের।

তির-ধনুক দ্বন্দ্বে তোলপাড় মহারাষ্ট্র, কমিশনের সিদ্ধান্তে বিপাকে উদ্ধব-শিণ্ডে শিবির
'ধনুক এবং বান' প্রতীক না উদ্ধব ঠাকরে শিবির না একনাথ শিন্ডে গোষ্ঠী, কেউই এই নির্বাচনী প্রতীক ব্যবহার করতে পারবে না

শিবসেনার ‘তির-ধনুক’ প্রতীক নিয়ে শিন্ডে শিবির এবং ঠাকরে গোষ্ঠীর মধ্যে চলা চলমান দ্বন্দ্বের মধ্যেই বড় নির্দেশ দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। শনিবার (৮ অক্টোবর) কমিশন বলেছে, আন্ধেরি পূর্ব আসনের উপনির্বাচনে শিবসেনার সংরক্ষিত ‘তির-ধনুক’ প্রতীক না উদ্ধব ঠাকরে শিবির না একনাথ শিন্ডে গোষ্ঠী, কেউই এই নির্বাচনী প্রতীক ব্যবহার করতে পারবে না।

৩রা নভেম্বর মহারাষ্ট্রের আন্ধেরি পূর্ব বিধানসভা আসনের উপনির্বাচন। আসন্ন উপনির্বাচনের জন্য আগামী ১০ই অক্টোবরের মধ্যে নিজেদের নতুন প্রতীক ও চিহ্ন বেছে নেওয়ার জন্য সময় সীমাও বেঁধে দিয়েছে নির্বাচন কমিশন। কমিশনের এই সিদ্ধান্তের পর রবিবার (৯ অক্টোবর) দুপুর ১২টায় বৈঠক ডেকেছে উদ্ধব ঠাকরে গোষ্ঠী। মাতাশ্রীতে হবে এই বৈঠক।  এই বৈঠকে পরবর্তী কৌশল নিয়ে আলোচনা হবে। সূত্রের খবর নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে উদ্ধব ঠাকরে গোষ্ঠী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে।

আরও পড়ুন: [ রাজ্যপালের মেয়াদ শেষ হতেই, অভিযোগের ভিত্তিতে ৩০০ কোটির দুর্নীতির তদন্তে সিবিআই ]

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল শিবসেনার নির্বাচনী প্রতীক দাবি করে নির্বাচন কমিশনে একটি চিঠি লিখেছিল। কমিশন উদ্ধব ঠাকরে দলকে শনিবারের মধ্যে এ বিষয়ে জবাব দিতে বলে। প্রতীকের অপব্যবহার এড়াতে ৩রা নভেম্বর আন্ধেরি পূর্ব আসনের উপনির্বাচনের আগে নির্বাচন কমিশনকে প্রতীক বরাদ্দ করার অনুরোধ করেছিল শিন্ডে শিবির। একই সঙ্গে নির্বাচন কমিশনের কাছে শিন্ডে শিবির ধনুক-বানের নির্বাচনী প্রতীক দেওয়ার দাবিও জানান। যদিও তার বিরোধিতা করে ঠাকরে গোষ্ঠী। তবে আসন্ন উপনির্বাচনের আগে কমিশনের জারি করা নির্দেশ অনুসারে, শিবসেনার প্রতীক ব্যবহারে নিষেধাজ্ঞা ঠাকরে গোষ্ঠীর জন্য একটি বড় ধাক্কা বলেই মনে করছে রাজনৈতিক শিবির। মহারাষ্ট্র সংকটের মাঝেই উপনির্বাচনে ভিন্ন প্রতীকে লড়তে হবে ঠাকরে শিবিরকে।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Breaking election commission freezes shiv sena symbol amid tussle between uddhav thackeray and eknath shinde party