‘নোবেলকে ঢাল হিসাবে ব্যবহার করবেন না’, অমর্ত্য-অভিজিতকে বেনজির আক্রমণ রাহুলের

''আপনি তো পলিটিক্যাল সায়েন্সে নোবেল পুরস্কার পাননি। আপনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। আজ পর্যন্ত ভারতের কল্যাণে, পশ্চিমবাংলার কল্যাণে একটা অর্থনীতির পরামর্শ দিয়েছেন? একটাও অর্থনীতির পরামর্শ দেননি।"

By: Kolkata  Updated: January 10, 2020, 10:25:44 AM

বর্ধমানের সভায় নোবেলজয়ী দুই অর্থনীতিবদকে সরাসরি ঝান্ডা নিয়ে রাস্তায় নেমে রাজনীতি করার পরামর্শ দিলেন বিজেপির সর্বভারতীয় সম্পাদক রাহুল সিনহা। সম্প্রতি নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি নিয়ে সরব হয়েছেন অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এর প্রেক্ষিতে এভাবেই কটাক্ষ করলেন এই বিজেপি নেতা।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিরোধিরা দেশ তথা রাজ্যব্যাপী আন্দোলন করছে। এ রাজ্যে পাল্টা মিছিল ও সভা করছে পদ্ম শিবির। বঙ্গ বিজেপির কাছে এই আইন সাধারণ মানুষকে বোঝানোও এখন বড় চ্যালেঞ্জ। বৃহস্পতিবার বর্ধমানের টাউন হলে সিএএ-র সমর্থনে বক্তব্য রাখছিলেন রাহুল সিনহা। তখনই রাজ্যের দুই নোবেলজয়ী অর্থনীতিবিদকে কমিউনিস্ট বুদ্ধিজীবী বলেও সম্বোধন করেন রাহুল সিনহা।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষা, প্রাথমিক স্বাস্থ্য, এই দুই ছাড়া দেশ এগোবে না, বললেন অমর্ত্য সেন

বিজেপির এই প্রাক্তন রাজ্য সভাপতি বলেন, “নোবেল পুরস্কারপ্রাপ্ত অর্ধনীতিবিদ অমর্ত্য সেন বিবৃতি দিচ্ছেন। এর মধ্যে ধর্মের কথা বলতে শুরু করেছেন। অমর্ত্যবাবুকে বলব, আপনি তো পলিটিক্যাল সায়েন্সে নোবেল পুরস্কার পাননি। আপনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। আজ পর্যন্ত ভারতের কল্যাণে, পশ্চিমবাংলার কল্যাণে একটা অর্থনীতির পরামর্শ দিয়েছেন? একটাও অর্থনীতির পরামর্শ দেননি। ওখানে বসে আপনার নোবেল পুরস্কারকে ঢাল বানিয়ে আপনি শুধু রাজনৈতিক বিবৃতি ছাড়ছেন”। তাঁর কথায়, সবাই জানে অমর্ত্য সেন কে? অমর্ত্য সেন যে ‘আমত্য কমিউনিস্ট’ এটা সবাই জানে। অতএব কমিউনিস্ট বুদ্ধিজীবী কী বলল আর কী না বলল তা নিয়ে সমাজে বিন্দুমাত্র প্রতিক্রিয়া নেই বলে দাবি রাহুলের। এরপরই নোবেলজয়ীর উদ্দেশে বিজেপি নেতার প্রশ্ন, “অমর্ত্য সেনকে বলতে চাই, বাংলাদেশ থেকে শরণার্থীদের নাগরিকত্ব প্রদানে বিরোধিতা করছেন! বাংলাদেশে একের পর অত্যাচার চলে, দুর্গা উৎসব করতে পারে না, মমতার বন্দ্যোপাধ্যায়ের লাঠি রামনবমীর মিছিলে পড়ে তখন কী করেন? তখন তিনি কোথায় থাকেন?”

এদিনের বক্তব্যে বঙ্গ বিজেপির এই নেতা নাম না করে কটাক্ষ করতে ছাড়েননি সাম্প্রতিক নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও। তিনি বলেন, “আপনার আর একটা ছোট ভাই। তিনি এখন সবে নোবেল পেয়েছেন। সেও বিবৃতির লহড়া ঝাড়ছেন। যদি দরকার পড়ে রাস্তায় ঝান্ডা নিয়ে নেমে পড়ুন। নোবেলের আড়ালে রাজনীতি করবেন না। রাজনীতি করতে হলে সরাসরি রাজনীতি করুন। নোবেলকে ঢাল হিসাবে ব্যবহার করবেন না।” উল্লেখ্য, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় নোবেল পুরস্কারে সম্মানিত হওয়ার পর রাহুল সিনহা বলেছিলেন, বিদেশিনী স্ত্রী হলেই নোবেল পাওয়া যায়। তাঁর এই মন্তব্য নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। এছাড়া, এক কেন্দ্রীয়মন্ত্রী অভিজিতকে ‘বামমনস্ক’ বলে উল্লেখ করেছিলেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Caa bjp rahul sinha amartya sen abhijit banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X