‘সিএএ নিয়ে এমন বিক্ষোভ হবে আঁচ করতে পারিনি, হয়তো বোঝানো যায়নি’

'সিএএ-বিরোধী বিক্ষোভের মধ্য দিয়ে যত বেশি মেরুকরণের চেষ্টা করা হচ্ছে, ততই পাল্টা সিএএ-র পক্ষে মেরুকরণ হবে এবং বিজেপি আরও শক্তিশালী হবে।'

By: Santosh Singh
Edited By: Rajit Das Updated: January 28, 2020, 04:25:40 PM

সিএএ, এনপিআর-এনআরসি ইস্যুতে তোলপাড় দেশ। তারই আঁচ পড়েছে বিজেপি-জেডিইউ জোট পরিচালিত বিহারে। এদিকে চলতি বছরেই বিধানসভা ভোট রয়েছে হিন্দি বলয়ের এই রাজ্যে। গেরুয়া বাহিনীর সঙ্গে সখ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের দলের অন্দরেই। তাহলে আগামী ভোটে বিহারে এনডিএ জোটের ভবিষ্যত কী? রাজ্যের মসনদ দখলে বিরোধীদের সিএএ-বিরোধী প্রচারের ঝাঁঝ কতটা বাধা হবে? বিহার জয়ে বিজেপির কৌশল কী? দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে এইসব প্রশ্নেরই সোজাসাপটা উত্তর দিলেন বিহারে পদ্ম বাহিনীর মুখ তথা রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী।

প্রশ্ন: বিবারের ২০ জেলায় সিএএ-এনপিআর ও এনআরসি-বিরোধী প্রতিবাদ প্রসঙ্গে আপনার কী প্রতিক্রিয়া?

উত্তর: বিভ্রান্তি ছড়াতেই বিরোধী শিবির এই সব করছে। এদের অবশ্যই মনে রাখতে হবে যে, সিএএ বিরোধী বিক্ষোভের মধ্য দিয়ে যত বেশি মেরুকরণের চেষ্টা করা হচ্ছে, ততই পাল্টা সিএএ-এর পক্ষে মেরুকরণ হবে এবং বিজেপি আরও শক্তিশালী হবে। এখানে নয়া নাগরিক আইনের পক্ষে বহু মানুষ একজোট হয়ে কথা বলছেন। কিন্তু, সংবাদ মাধ্যমে তা বিশেষ জায়গা পাচ্ছে না।

প্রশ্ন: রাজ্যে বিধানসভা ভোটের আগে সিএএ প্রতিবাদ আন্দোলনে দরিদ্র ও দলিতদের উপস্থিতি নিয়ে কি বিজেপি উদ্বিগ্ন নয়?

উত্তর: আন্দোলনে যোগদানকারীরা ৯৯ শতাংশই একটি নির্দিষ্ট সম্প্রদায়ভুক্ত। আমি মনে করি না সেখানে দরিদ্র ও দলিতরা যোগ দিচ্ছেন।

বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী

প্রশ্ন: যদিও প্রধানমন্ত্রী স্পষ্ট করে দিয়েছেন যে এনআরসি হবে না, তবুও আশঙ্কা করা হচ্ছে যে এনআরসি-ই এনপিআর-এর প্রথম পদক্ষেপ

উত্তর: আমাদের প্রধান নেতা যখনই বলে দিয়েছেন যে এনআরসি হচ্ছে না, তখনই বিষয়টি থেমে গিয়েছে। আমরা বহুবার বলেছি যে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ আমলে এনআরসি-র সূত্রপাত করা হয়েছে। এনপিআর-এর তথ্য এনআরসিতে ব্যবহার হবে। এছাড়া এনপিআর-এর উত্তর দেওয়াও বাধ্যতামূলক নয়।

প্রশ্ন: ধারণা করতে পেরেছিলেন যে সিএএ-বিরোধী আন্দোলন এত বৃহৎ আকার নেবে?

উত্তর: না পারিনি। হতে পারে আমরা মানুষকে বোঝাতে পারিনি। একই সঙ্গে বিরোধী দলগুলোও মিথ্যা প্রচার করতে নেমে পড়েছে। তবে আমরা তাৎক্ষণিক তিন তালাকের বিরুদ্ধে এর চেয়েও আরও বড় প্রতিবাদ দেখেছি, যা শেষ পর্যন্ত থেমে গিয়েছে। মানুষ সিএএ-র বিষয়টিও ধীরে ধীরে উপলব্ধি করতে পারবেন।

প্রশ্ন: এনপিআরে বাবা-মায়ের জন্মস্থান নিয়ে প্রশ্ন তুলছেন এলপিজি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ান

উত্তর: আবারও বলছি যে, এনপিআর-এ সব প্রশ্নের উত্তর দেওয়ার বিষয়টি বাধ্যতামূলক নয়। পাসোয়ানজি খোলা মনে সর্বান্তকরণে এনপিআর প্রক্রিয়াকে সমর্থন করেছেন।

প্রশ্ন: আরএসএস প্রসঙ্গে নীতিশ কুমারের সঙ্গে ব্যক্তিগত চিঠির কথা প্রকাশ করেছেন পবন কুমার বর্মা। এ প্রসঙ্গে আপনার কী প্রতিক্রিয়া?

উত্তর: ১৯৯৬ সাল থেকে নীতিশ আমাদের সঙ্গে রয়েছেন ও কাজ করছেন। বর্তমানে আমরা জোট বেঁধে বিহারের সরকার চালাচ্ছি। যা সর্বমোট ১২ বছরের বেশি হয়ে গিয়েছে। উনি (নীতিশ কুমার) বিজেপিকে ভাল করে চেনেন। পবন কুমার বর্মা নিজস্ব রাজনীতি করছেন। নীতিশজি জবাব দিয়েছেন। আমাদের জোট অটুট।

প্রশ্ন: প্রশান্ত কিশোর বিজেপিকে, মূলত আপনাকে, যেভাবে আক্রমণ করছেন, সে সম্পর্কে কী বলবেন?

উত্তর: আমি এ প্রসঙ্গে কিছু মন্তব্য করব না।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Caa protests did not anticipate maybe not able to convince people sayes bjp sushil modi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X