বড় খবর

রুজিরাকে জিজ্ঞাসাবাদ শেষ, অভিষেকের বাড়ি ছাড়লেন CBI অধিকারিকরা

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর বয়ান পর্যালোচনার পরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পরবর্তী পদক্ষেপ করবে বলে জানা গিয়েছে।

জিজ্ঞাসাবাদ শেষে অভিষেকের বাড়ি ছাড়ার পথে সিবিআই আধিকারিকরা। ছবি- শশী ঘোষ

কয়লা পাচারকাণ্ডে মঙ্গলবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলাকে প্রায় সওয়া এক ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ চালান সিবিআই আধিকারিকরা। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর বয়ান পর্যালোচনার পরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা পরবর্তী পদক্ষেপ করবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, এদিনই নিজাম প্যালেসে মধ্যাহ্নভোজের পর সংস্থার উচ্চ কর্তাদের সঙ্গে তদন্তকারীদের বৈঠক হওয়ার কথা রয়েছে। ব্যাককের ব্যাংক আ্যাকাউন্ট ও লেনদেন নিয়ে রুজিরা নারুলাকে এদিন সিবিআই আধিকারিকরা প্রশ্ন করেছেন বলে খবর।

সিবিআই আধিকারিকদের ৮ জনের একটি দল এদিন রুজিরা নারুলাকে জিজ্ঞাসাবাদ করেন। এই দলে ছিলেন ডিএসপি পদমর্যাদার দুই মহিলা অফিসার ও আইনজীবীও। বিদেশের ব্যাংক অ্যাকাউন্ট ও তার লেনদেন সংক্রান্ত বিষয় নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রীর বয়ান রেকর্ড করা হয় বলে সূত্রের খবর।

মঙ্গলবার সিবিআই আধিকারিকরা তৃণমূল সাংসদের বাড়ি শান্তিনিকেতন ভবনে পৌঁছানোর আগেই আচমকাই নবান্ন যাওয়ার পথে সেখানে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল ১১.২০ নাগাদ অভিষেকের বাড়িতে প্রবেশ করেন তিনি। ছিলেন সাত থেকে আট মিনিট। পরে ফের বেড়িয়ে যান মুখ্যমন্ত্রী। এর তিন-চার মিনিটের মধ্যেই ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদের বাড়িতে পৌঁছন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা। অভিষেকের বাড়িতে মুখ্যমন্ত্রী পৌঁছানো মাত্র কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বাসভবনে সিবিআইয়ের দলের আগমনের স্মৃতি উস্কে ওঠে। সেবার ধর্নায় বসেছিলেন মমতা। এবারও কী সেরকম কিছু হতে পারে। জল্পান শুরু হয়। তবে তেমন কিছুই হয়নি। জানা গিয়েছে, সিবিআই জিজ্ঞাসাবেদর আগে রুজিরার আত্মবিশ্বাস বাড়াতেই তাঁর বাড়িতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

অভিষেকের বাড়ি থেকে বেরনোর সময় মুখ্যমন্ত্রী

জানা গিয়েছে, দলীয় কাজে বর্তমানে কলকাতায় নেই যুব তৃণমূল সভাপতি।

বেআইনি কয়লা পাচারকাণ্ডে তদন্ত করছে সিবিআই। সেই সূত্রেই অভিষেক বন্দ্যোপাধ্যের স্ত্রী রুজিরা নারুলাকে জিজ্ঞাসাবাদ করতে গত রবিবার তৃণমূল সাংসদের বাসভবনে যান সিবিআই আধিকারিকরা। তখন বাড়িতে ছিলেন না রুজিরা। ফলে তদন্তকারী অফিসার বিজের ফোন নম্বর দিয়ে রুজিরাকে যোগাযোগ করার কথা বলেন। তার প্রেক্ষিতেই অভিষেকের স্ত্রী সোমবার সিবিআই অফিসার উমেশ কুমারকে চিঠি দিয়ে জানান মঙ্গলবার সকাল ১১টা থেকে বিকেল ৩টের মধ্যে তাঁর বাড়ি এসে জিজ্ঞাসাবাদ করতে পারেন।

সেই অনুসারেই এদিন ১১.৪০ নাগাদ শান্তিনিকেতন পৌঁছে যান সিবিআই আধিকারিকরা।

কয়লা পাচার-কাণ্ডে অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লেনদেন নিয়ে প্রশ্ন তুলেছে সিবিআই। কয়লা পাচার-কাণ্ডের তদন্তে নেমে ইসিএল কর্তাদের বিরুদ্ধে যেমন এফআইআর করেছে সিবিআই তেমনই লালার বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়। ইতিমধ্যেই কয়লা পাচার-কাণ্ডে অভিষেক ঘনিষ্ঠ তৃণমূল নেতা তথা দলের যুব শাখার সাধারণ সম্পাদক বিনয় মিশ্রকে ফেরার ঘোষণা করেছে আদালত। কয়লা পাচার-কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্রের বাসভবন-সহ একাধিক জায়গায় আগেই তল্লাশি চালিয়েছে সিবিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cbi team at abhishek banerjee s house to for questioning rujira narula on coal scam

Next Story
দুর্নীতি-অস্বচ্ছতার অভিযোগে প্রাথমিক শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ হাইকোর্টের, মুখ্যমন্ত্রীকে চিঠি সুজন-মান্নানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com