বড় খবর

কেন দানিশ সিদ্দিকির মৃত্যুর পরও নীরব কেন্দ্র? কারণ বাতলালেন পি চিদাম্বরম

১৫ জুলাই কান্দাহারের স্পিন বোল্ড জেলায় আফগান সেনা ও তালিবানের সংঘর্ষের মাঝে পড়ে মৃত্যু হয় প্রখ্যাত চিত্র সাংবাদিকের।

centre will not comment on danish siddiqui-s death why says p chidambaram
দানিশ সিদ্দিকির মৃত্যু- কেন্দ্রকে নিশানা চিদাম্বরমের।

অশান্ত আফগানিস্তানের কান্দাহার। একটার পর একটা এলাকার দখল নিচ্ছে তালিবানরা। সংঘর্ষে জড়াচ্ছে অফগান সেনা ও তালিবানরা। এই সংঘর্ষের ছবি তুলতে গিয়েই কান্দাহারে নিহত হয়েছেন পুলিৎজার জয়ী ভারতীয় চিত্রগ্রাহক দানিশ সিদ্দিকির। মর্মাহত গোটা দেশ। কিন্তু আশ্চর্যজনকভাবে নীরব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কেন্দ্রের তরফেও ঘটনার নিন্দা করে কোনও মন্তব্য করা হয়নি। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এবার এই ইস্যুতে মোদী সরকারকে কটাক্ষ ছুঁড়ে দিলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। কেন কেন্দ্রের এই নীরবতা? সেই কৌতুহলেরও নিরসণ করলেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা।

টুইটারে রবিবার পি চিদাম্বরম লিখেছেন, “দানিশ সিদ্দিকির করুণ পরিণতি বা মূল্যবৃদ্ধি- এই দুই বিষয়ে বিজেপি-এনডিএ কোনও মন্তব্য করবে না। কারণ এই দু’টোই বিজেপির দাবি অনুসারে ‘আমাদের নিরাপত্তা পর্যাপ্ত, উন্নয়ন ও সমৃদ্ধির’ সঙ্গে খাপ খায় না।”

কান্দাহারের পরিস্থিতি উদ্বেগজনক হতেই কয়েক সপ্তাহ আগে সেখানে চলে যান চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি। সেখানকার ছবি তোলা ও খবর পাঠানোর কাজ করছিলেন তিনি। ১৫ জুলাই আফগান সেনার সঙ্গে কান্দাহারের স্পিন বোল্ড জেলায় যান সিদ্দিকি। সেখানেই তল্লাশির সময় আফগান সেনাকে আক্রমণ করে তালিবান জঙ্গিরা। আফগান সেনা ও জঙ্গি সংগঠন তালিবানের সংঘর্ষের মাঝে পড়ে যান ওই প্রখ্যাত চিত্র সাংবাদিক। সেখানেই গুলি লেগে নিহত হন রয়টার্সের ভারতীয় মুখ্য চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি।

প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ বা কেন্দ্রের তরফে কোনও মন্তব্য না এলেও অবশ্য শোকপ্রকাশ করেছিলেন অনুরাগ ঠাকুর। দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পিনারাই বিজয়ন, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও বিদেশ সচিব বর্ষবর্ধন শ্রিংলা।

মূল্যবৃদ্ধি নিয়ে এদিন কেন্দ্রকে দুষে পি চিদাম্বরম টুইটারে লিখেছেন, ‘ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিসের জুলাই মাসের প্রেস রিলিজ অনুসারে ভারতের ভারতের কনজিউমার প্রাইসের বৃদ্ধি সরকার এবং আরবিআই কর্তৃক নির্ধারিত সীমার ছাড়িয়ে গিয়েছে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Centre will not comment on danish siddiquis death why says p chidambaram

Next Story
স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ কি বাংলাদেশি নাগরিক? তৃণমূলের প্রশ্নের পাল্টা ‘হিন্দু’ তত্ত্ব বিজেপির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com